টেকনাফে ৮০ হাজার মিটার কারেন্ট জাল ও ৭শ কেজি সামুদ্রিক মাছ জব্দ করেছে কোষ্টগার্ড

সাখাওয়াত হোসাইনঃ
টেকনাফের বাহারছড়ায়  গোপন সংবাদের ভিত্তিতে বিভিন্ন নৌকার ঘাটে সরকারি  নিষেধাজ্ঞা অমান্য করায় ৮০ হাজার মিটার কারেন্ট জাল পুড়ানোসহ ৭শ কেজি সামুদ্রিক সাবিলা মাছ জব্দ করেছে টেকনাফ বাহারছড়া জিসি আউটপোস্ট কোস্ট গার্ডের কন্টিজেন্ট কমান্ডার এরশাদুল ইসলামের নেতৃত্বে একদল বাহিনী ।

বুধবার (৮ জুলাই ) ১২টার দিকে নিষেধাজ্ঞা অমান্য করে নৌকা নামার গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে টেকনাফের বাহারছড়া ইউনিয়ের বিভিন্ন নৌকার ঘাট থেকে ৮০ হাজার মিটার কারেন্ট জাল পুড়ানো সহ ৭শ কেজি সামুদ্রিক সাবিলা মাছ জব্দ করে। এসময় সকল জেলে পালিয়ে গেলে কাউকে আটক করা সম্ভব হয়নি।

কোস্ট গার্ড সূত্রে জানাযায়, ৬৫ দিন সাগরে মাছ ধরার উপর সরকার যে নিষেধাজ্ঞা আরোপ করছে তা বাস্তবান করতে তাদের অভিযান অব্যাহত থাকবে বলে জানান।কেউ নিষেধাজ্ঞা অমান্য করে সাগরে মাছ ধরতে গেলে উর্ধ্বতন কর্মকতার আদেশক্রমে জাল জব্দ করে পুড়িয়ে ফেলাসহ বিভিন্নভাবে জরিমানা করা হবে হবে বলেও জানিয়েছেন ওই কর্মকর্তা ।


বঙ্গোপসাগরে মৎস্য প্রজনন মৌসুমে সমুদ্রে মাছ ধরার উপর ৬৫ দিন নিষেধাজ্ঞা আরোপ করেছে  সরকার । যা গত ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত কার্যকর  থাকবে।এরই মধ্যে প্রশাসনের কড়া নজরদারিতেও সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরা অব্যাহত রেখেছে কিছু অসাধু জেলে। 


এদিকে সমুদ্র নির্ভর জেলেদের আয় রোজগারের পথ বন্ধ হয়ে যাওয়ায় টেকনাফে গত ১লা জুন থেকে নিষেধাজ্ঞা আরোপের সময়ে মৎস্য আহরণে বিরত থাকার জন্য উপজেলা ও পৌরসভার ৭ হাজার ৮৬০ জেলেদের মধ্যে ৫৬ কেজি করে বিশেষ ভিজিএফ চাল বিতরণ শুরু করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম।
ক্রমান্বয়ে উপকূলীয় ইউনিয়ন বাহারছড়াও ভিজিএফের চাউল বিতরণ করা হচ্ছে। 

উল্লেখ্য টেকনাফ উপজেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ দেলোয়ার হোসেনের বরাবরে জানা যায় এই বন্ধ সময়ে জেলেদের তালিকাভুক্ত কার্ডদারী ৭হাজার ৮৬০ জেলে পরিবারের মধ্যে ৪৪০.১৬০ মেট্রিক টন চাল বিতরণ করা হচ্ছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ