লালমনিরহাটে জনপ্রিয় হচ্ছে চা চাষ


হাসানুজ্জামান হাসান, লালমনিরহাটঃ 

লালমনিরহাটের সমতল ভূমিতে চা'র আবাদ জনপ্রিয় হচ্ছে। আবহাওয়া আর মাটি চা চাষের উপযোগী হওয়ায় এখানে উৎপাদন হচ্ছে মানসম্মত চা। এক যুগের চেষ্টায় এই অঞ্চলে বেড়েছে চায়ের চাষ। এদিকে চা বোর্ডের তত্ত্বাবধানে চারা উৎপাদনসহ বিভিন্ন কৃষি উপকরণ বিতরণ করা হচ্ছে বলে জানিয়েছেন বোর্ডের কর্মকর্তারা।

লালমনিরহাটের সমতল ভূমিতে ২০০৭ সালে প্রথম চা চাষ শুরু হয়। প্রথমে মাত্র ৫ একর জমিতে চা চাষ হয়েছিল তবে বর্তমানে তা ১১৮ একরে দাঁড়িয়েছে। তবে জেলায় চা আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২শ’ ৪৭ একর। সমতল ভূমিতে চা আবাদ করে সাফল্য পেয়েছেন এখানের কৃষকরা। অনেকেরই হয়েছে স্থায়ী কর্মসংস্থান। এখানকার চা পাতা গুণে ও মানে ভালো হওয়ায় কৃষকরা দামও পাচ্ছেন ভালো। এছাড়া দীর্ঘস্থায়ী আয় আর প্রাকৃতিক দুর্যোগ সহিষ্ণু হওয়ায়, চা চাষে আগ্রহী হয়ে উঠছেন আরো অনেকে।

চা বোর্ডের কর্মকর্তা জানান, জেলার চা চাষীদের নানারকম প্রণোদনা, সহায়তা ও প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এছাড়া উৎপাদিত চা বিক্রির ব্যবস্থা থাকায় বাজারজাতকরণ নিয়েও কোন সমস্যায় পড়তে হচ্ছেনা কৃষকদের। চা চাষের সম্ভাবনাকে আরো সম্প্রসারিত করে লালমনিরহাট জেলার মানুষের ভাগ্যের উন্নয়ন ঘটবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য