দিনাজপুরের চকরামপুর উচ্চ বিদ্যালয়ে কেউ পাশ না করায় প্রধান শিক্ষককে শোকজ

চৌধুরী নুপুর নাহার তাজ স্টাফ রিপোর্টারঃ
দিনাজপুরের খানসামা উপজেলার একসময়ের সুনামধন্য চকরামপুর উচ্চ বিদ্যালয়ে ২০২০ সালের এসএসসি পরীক্ষায় কোন শিক্ষার্থী পাশ না করায় প্রধান শিক্ষককে শোকজ করেছে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস।

উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, চলতি শিক্ষাবর্ষে দিনাজপু্র শিক্ষাবোর্ডের অধীনে চকরামপুর উচ্চ বিদ্যালয় হতে ৭ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহন করে কোন শিক্ষার্থী পাস করেনি। 

কি কারণে এসএসসি পরীক্ষার ফলাফলের এরুপ বিপর্যয় ঘটেছে ও আপনার বিদ্যালয়ের এমন ফলাফলের জন্য কেন আপনার বিরুদ্ধে উর্ধ্বতন কর্তৃপক্ষকে ব্যবস্থা গ্রহন করার জন্য জানানো হবে না তার সুনির্দিষ্ট ব্যাখ্যা চেয়ে গত ২ জুন ৩ কার্যদিবসের মধ্যে জবাব দেওয়ার জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের কার্যালয় ঐ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে শোকজ নোটিস পাঠিয়েছে।


জানা গেছে, কোন শিক্ষা প্রতিষ্ঠানে কাম্য পরীক্ষার্থী পাবলিক পরীক্ষায় অংশগ্রহণ না করলে বা উত্তীর্ণ না হলে প্রতিষ্ঠানটির এমপিও বাতিল করা হবে। আর নন এমপিও প্রতিষ্ঠান শিক্ষা প্রতিষ্ঠান হলে তার একাডেমিক স্বীকৃতি ও পাঠদানের অনুমতি বাতিল করা হবে।   


এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ আজমুল হক চকরামপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে শোকজ করার বিষয়টি নিশ্চিত করে বলেন, 

শোকজ করার পর প্রধান শিক্ষক শরিফুল ইসলাম দায়সারাভাবে লিখিত জবাব দিয়েছিল। তবে সে জবাবে ভাষাগত সমস্যা ও বানান ভুল হওয়ায় তা গ্রহন করা হয় নি। 

জবাবের পর টেস্ট পরীক্ষার খাতা মূল্যয়ন ও প্রশ্নপত্র বাজারের ক্রয় করা নাকি হাতে তৈরি করা তা যাচাই-বাছাই করে প্রধান শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য