পবিত্র কোরআনুল কারীমের এই ৪টি শব্দের আমল করলে ধৈর্যশীল হওয়া সম্ভব

মোহাম্মদ হায়দার আলী, বিশেষ প্রতিনিধিঃ
মানব জীবনে বিভিন্ন কারনে হতাশা নেমে আসে। মানুষ নৈরাশ হয়ে নানান দূর্ঘটনা ঘটিয়ে জীবনটা বানিয়ে ফেলে নরক। অশান্তিতে পড়ে নিজের যেমন সীমাহীন দুর্ভোগ পোহাতে হয় তেমনিভাবে শান্তি পাই না তার থেকে সংশ্লিষ্টরাও। পিতা-মাতা, ভাই-বোন, আত্মীস্বজন সহ সকল পাড়া-পড়শীর কাছে সে হয়ে উঠে খারাপ প্রকৃতির লোক, স্বভাব পরিবর্তন হয়ে মন্দ আচরণ করে সকলের সাথে। তাই আসুন সকল প্রকার কষ্ট, দুর্ভোগ হতে মুক্ত থাকতে পবিত্র কোরআনুল কারীমের এই ৪টি শব্দের আমল করি।

পবিত্র কোরআনে পাকে এসেছে, একটি শব্দ,যেমন মহান আল্লাহ তায়ালা বলেছেন  "লা তাহযান" অর্থাৎ,অতীত নিয়ে কখনো হতাশ হবেন না। অপর জায়গায় আল্লাহ পাক বলেছেন, "লা তাখাফ" অর্থাৎ,ভবিষ্যত নিয়ে কখনো দুশ্চিন্তা করবেন না। তা ন্যাস্ত করে দিতে হবে আল্লাহর কাছে। অন্য জায়গায় মহান দয়ালু আল্লাহ বলেছেন, " লা তাগদাব" অর্থাৎ, জীবনে চলার পথে বিভিন্ন সময় অনাকাঙ্ক্ষিত বিষয়ের সম্মুখীন হতে হবে। রাগ করবেন না। কোরআনে পাকে মহান আল্লাহ আরও বলেছেন, " লা তাসখাত" অর্থাৎ, আল্লাহর কোন ফয়সালার প্রতি অসন্তুষ্ট হবেন না।(সুবহানআল্লাহ)।

আসুন পবিত্র কোরআন পাকের এই ৪টি শব্দের আমল করি। কষ্টে পড়ে ধৈর্যশীল হই। আল্লাহর কথা মেনে চলি শান্তির পথে জীবন গড়ি। দয়াল নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর পথ ও মতে চলি।

বিশ্বনবী (দঃ) এর আদর্শের আদর্শিক হই। সুখে দূঃখে মহান আল্লাহ তায়ালার মর্জির উপর ভরসা করি। নিজে শান্তিতে থাকি ও অন্যের জন্য ও শান্তি ও নিরাপত্তার ব্যবস্হা করি। মহান আল্লাহ তায়ালা অতি দয়ালু ও মেহেরবান। তিনিই একমাত্র সৃষ্টিকর্তা ও সর্বশক্তিমান আল্লাহ তায়ালা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য