চট্টগ্রাম ০৯-আসনের নির্বাচন: ব্যারিস্টার বনাম ব্যারিস্টার


নিজস্ব প্রতিবেদকঃ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামের ১৬টি আসনের মধ্যে কোতোয়ালী চট্টগ্রাম-৯ আসনটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। এই সংসদীয় আসনে পড়েছে দেশের সবচেয়ে বড় ভোগ্যপণ্য বাজার চাক্তাই খাতুনগঞ্জ, মেডিক্যাল কলেজ, নামী-দামি শিক্ষাপ্রতিষ্ঠান, আদালত, সিটি করপোরেশন, সিডিএ প্রধান কার্যালয়, পুলিশ, ডিসি ও বিভাগীয় কমিশনার অফিসসহ গুরুত্বপূর্ণ সব প্রশাসনিক অফিস। তাই চট্টগ্রামে সব দলের সবচেয়ে বেশি আকর্ষণ এই আসনটি। চট্টগ্রাম সিটি করপোরেশনের ৫, ১৬, ১৭, ১৮, ১৯, ২০, ২১, ২২, ২৩, ৩১, ৩২, ৩৩, ৩৪ এবং ৩৫ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত চট্টগ্রাম- ৯ সংসদীয় আসন। 

গুরুত্বপূর্ণ এই আসনে গুরুত্বপূর্ণ দুই প্রার্থীর প্রতিদ্বন্দ্বিতায় এ তীব্রতা আরও বৃদ্ধি পেয়েছে। এই প্রথম এ আসনে এক ব্যারিস্টারের মুখোমুখি হচ্ছেন আরেক ব্যারিস্টার। শুধু পেশাগত মিলই নয়, তারুণ্যের দিক থেকে বয়সও কাছাকাছি এই দুই নেতার। এ নিয়ে কৌতুহল সৃষ্টি হয়েছে জনমনে। এ আসন থেকে দ্বিতীয়বারের মতো নৌকার টিকিট পেয়ে নির্বাচন করছেন তরুণ রাজনীতিবিদ ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি। তিনি  রাজনৈতিক পরিবারের সন্তান। তাঁর বাবা মরহুম আলহাজ্ব এ বি এম মহিউদ্দীন চৌধুরী; জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একজন একনিষ্ঠ কর্মী হিসেবে মহান মুক্তিযুদ্ধের একজন সংগঠক ছিলেন। বাংলাদেশ আওয়ামী লীগের একজন জাতীয় নেতা ও বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনার একজন পরীক্ষিত রাজনৈতিক সহকর্মী ছিলেন। তিনি মৃত্যুর আগ পর্যন্ত বাংলাদেশ আওয়ামী লীগ চট্টগ্রাম মহানগরের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন এবং চট্টগ্রামে প্রথম তিন-তিনবার বিজয়ী হয়ে ১৭ বছর মেয়র ছিলেন।

অন্যদিকে, নির্বাচনী মাঠে ৭জন প্রার্থীর মধ্যে ব্যারিস্টার নওফেলের প্রধান শক্তিশালী প্রতিদ্বন্দ্বি ব্যারিস্টার সানজীদ রশীদ চৌধুরী। তিনি চট্টগ্রামের সম্ভ্রান্ত ও রাজনৈতিক চৌধুরী  পরিবারের বড় সন্তান। তিনি পূর্ব পাকিস্তান পার্লামেন্টের বিরোধী দলের নেতা‌ প্রাদেশিক আইন পরিষদের তৎকালীন চেয়ারম্যান, চট্টগ্রাম পোর্টের গভর্নর ও জেলা পরিষদের চেয়ারম্যান মরহুম এ. কে. এম ফজলুল কবির চৌধুরীর বড় নাতি এবং বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির প্রতিষ্ঠাতা সহ-সভাপতি, বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি মরহুম এডভোকেট এ. বি. এম. ফজলে রশীদ চৌধুরীর একমাত্র ছেলে। তাছাড়া তিনি জাতীয় পার্টির চেয়ারম্যান এবং জাতীয় সংসদের বিরোধী দলের উপনেতা জি.এম. কাদের এমপির বিশেষ উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন। ব্যারিস্টার সানজীদ রশীদ চৌধুরীর মা ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর বীর মুক্তিযোদ্ধা ড. মাসুদা এম. রশীদ চৌধুরী বর্তমান একাদশ জাতীয় সংসদের (ঢাকা-চট্টগ্রাম ও কক্সবাজার) সংরক্ষিত আসনের এমপি ও সংস্কৃতি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির দায়িত্ব প্রাপ্ত ছিলেন। রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্হায়ী কমিটির চেয়ারম্যান ও রাউজানের এমপি এ. বি. এম. ফজলে করিম চৌধুরী ও সানজীদ রশীদ চৌধুরী সম্পর্কে আপন চাচা-ভাতিজা। এদিকে ব্যারিস্টার সানজীদ এর মামা সাবেক মন্ত্রী ও বুয়েটের ভিসি ডঃ ইকবাল মাহমুদ এবং ফুপা এইচ এন আশিকুর রহমান এমপি আওয়ামী লীগের ৩৮ বছর কোষাধ্যক্ষ।

নগরীর গুরুত্বপূর্ণ এই আসনে অতীতে টানা দুইবার জয়ী হতে পারেননি কেউ। ১৯৯১ সালে আসনটিতে আওয়ামী লীগের এ বি এম মহিউদ্দিন চৌধুরীকে হারিয়ে জয়ী হয়েছিলেন বিএনপির আবদুল্লাহ আল নোমান। ১৯৯৬ সালে নোমানকে হারিয়ে জিতেছিলেন আওয়ামী লীগের এম এ মান্নান। ২০০১ সালে মান্নানের কাছ থেকে আসন পুনরুদ্ধার করেন ধানের শীষের নোমান। আসন সীমানায় পরিবর্তন আসার পর ২০০৮ সালে আওয়ামী লীগ, বিএনপি দুই দলই প্রার্থী বদলে ফেলে। নৌকার মাঝি হন নুরুল ইসলাম বিএসসি ও ধানের শীষে আসেন শামসুল আলম। দুই শিল্পপতির প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছিলেন নুরুল ইসলাম বিএসসি। ২০১৪ সালের বিএনপিবিহীন নির্বাচনে আওয়ামী লীগ আসনটি জাতীয় পার্টিকে ছেড়ে দিলে মহাজোটের প্রার্থী জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য জিয়া উদ্দিন বাবলু এমপি হন। সর্বশেষ ২০১৮ সালের একাদশ সংসদ নির্বাচনে বিএনপির দলীয় প্রার্থী ডা. শাহাদাত এবং আওয়ামী লীগের নওফেল দুজনই ছিলেন নতুন মুখ। ডা. শাহাদাত জেলে থেকে নির্বাচনে অংশ নিয়ে ভোট পান ১৭ হাজার ৬২৪ ভোট। আর মহিবুল হাসান চৌধুরী নওফেল পান ২ লাখ ২৩ হাজার ৬১৪ ভোট। নতুন মুখ নওফেল প্রথমবার নির্বাচনে জয়লাভ করে উপমন্ত্রী হন। যেহেতু এ আসনে একবারের বেশি এমপি হওয়ার রেকর্ড নেই, সেই হিসেবে এ আসনের নতুন মুখ ব্যারিস্টার সানজীদ রশীদ চৌধুরীর জয় লাভের সম্ভাবনা অনেক বেশি।

ব্যারিস্টার সানজীদের মিষ্ট ব্যাবহার, দল-মত নির্বিশেষে এলাকার সকল ধর্মের মানুষের সাথে সৌহার্দতা, বিপদে পাশে পাওয়ায় জনপ্রিয়তা তুঙ্গে। বিশেষ করে বিনা মূল্যে স্বাস্থ্যসেবা ও ২০২০ সালে করোনার সময় এবং পরবর্তী দুস্থ পরিবারের সদস্যদের আর্থিক সহায়তা পৌঁছে দেওয়াসহ মানবিক কাজে নিজের অবস্থান দৃঢ় করেছেন এই তরুণ নেতা।তাছাড়া প্রতি রমজানে ওয়ার্ডে ওয়ার্ডে হাজার হাজার মানুষের মধ্যে ইফতারসামগ্রী বিতরণ, গুরুত্বপূর্ণ রাজনৈতিক মুহূর্তে সরব হওয়া, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ব্যক্তিগত কল্যাণ তহবিল হতে আধুনিকায়নের ভূমিকাসহ এসব কারণে সাধারণ ভোটারদের কাছে তার ব্যাপক গ্রহণযোগ্যতা রয়েছে। চট্টগ্রাম মেডিকাল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চুয়েট, মেরিন একাডেমি, চট্টগ্রাম নিউ মার্কেট, চট্টগ্রাম চেম্বার, ফিশারীঘাট ব্যারিস্টার সানজীদের দাদার প্রতিষ্ঠিত বলে ভিন্ন মাত্রা যোগ হয়েছে। সাথে আছে রাউজানের দের লক্ষ ভোটার এর ভোট ব্যাংক, ব্যারিস্টার সানজীদের শক্তি। 

এ আসনটিতে আওয়ামী লীগের দলীয় কোন্দলের ফলে বিশেষ সুবিধা পাবে জাতীয় পার্টির প্রার্থী সানজিদ রশীদ চৌধুরী। তাছাড়া বিএনপি ভোট বর্জন করায় বিএনপিপন্থী ভোটারদের ভোট পাওয়ার নিশ্চয়তা রয়েছে তার। সাথে যোগ হবে নিষিদ্ধ জামায়াতে ইসলামীর ভোটও।

মুঠোফোনে ব্যারিস্টার সানজীদ রশীদ চৌধুরী বলেন, "আমি এমপি পুত্র এমপি হিসেবে, আর নওফেল মেয়র পুত্র মেয়র হিসেবে মানায়। দু'জন মিলে চট্টগ্রাম গড়বো ইনশাআল্লাহ"।

তবে সব ঠিকঠাক থাকলে আগামী ০৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এতে শুধু ০৯ আসনের জনগণ নয়, এ আসনের লড়াইয়ে তাকিয়ে থাকবে সারা বাংলাদেশ। এটিই একমাত্র আসন, যে আসনে লড়াই হবে ব্যারিস্টার বনাম ব্যারিস্টার।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ