ফেসবুকে গড়ে উঠেছে তরুণদের ঘুরে বেড়ানোর দল " Way to Peach Cox's Bazar"


বিনোদন ডেস্কঃ
কক্সবাজারে স্বপ্নবাজ তরুণরা ফেসবুকে গড়ে তুলেছেন ভ্রমণের দল। বাংলাদেশে ইদানীং ফেসবুকে যোগাযোগের মাধ্যমে গড়ে উঠছে তরুণ ছেলে মেয়েদের ভ্রমণের দল।

তারা একে অপরের সাথে পরিচিত হচ্ছেন ফেসবুকে এবং একসাথে মিলে দেশের বিভিন্ন পর্যটন গন্তব্যে বেড়াতে যাচ্ছেন। নিজেরাই আয়োজন করছেন সবকিছু।

এরকম একটি দলের নাম "Way to Peach Cox's Bazar" কক্সবাজারে কলেজ বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ছাত্র ছাত্রীদের উদ্যোগে। কিন্তু সামাজিক যোগাযোগের মাধ্যমে বন্ধুত্ব হয়েছে আরো অনেকের সাথে। 


কী কারণে তারা এমন দল তৈরি করছেন? এই ভ্রমণ পিপাসু একজন সাজিয়া আফরিন সোভা। তিনি বলেন, "আমি আর আমার বান্ধবী মনিকাসহ কয়েকজন মিলে এ গ্রুপটা খুলি এ কারণে যে আমরা চাচ্ছিলাম তরুণ ছেলে মেয়েরা যাতে ভ্রমণে উদ্বুদ্ধ হয়। অনেকেই এই বয়সে ডিপ্রেশনে ভুগে আবার নানান ভাবে মানসিক চাপে থাকে। এই মানসিক চাপ কমাতে সহজেই যাতে ভ্রমনের মাধ্যমে সমস্যার সমাধান করতে পারে সেটা ভেবেই আমাদের এই উদ্যেগ। 

শোভা ও তার কয়েক বান্ধবী মিলে অটোতে চড়ে কক্সবাজারের কয়েকটি জায়গায় ঘুরেছেন। এতে পরিচিত অপরিচিত অনেকের সাড়াও পেয়েছেন।  ফেসবুকে ভ্রমণে আজ তারে সদস্য সংখ্যা ১৫ জন। আগামী এটি বাড়িয়ে যেন তার দ্বিগুন করতে পারে সেই প্রত্যাশা তার গ্রুপের সাথে কাজ করা অনেক তরুনের। 

"Way to Peach Cox's Bazar" এর মাধ্যমে স্বপ্নবাজ তরুনরা কক্সবাজার সহ বাংলাদেশকে বিশ্বের মানচিত্রে তুলে ধরতে চান। যেগুলো প্রথাগত প্যাকেজ টুর নয়, যার কোন ব্যবসায়িক উদ্দেশ্যও নেই। 


এগুলো মূলত ফেসবুকে সদস্য-ভিত্তিক ক্লোজড গ্রুপ। শুধু বন্ধু বান্ধবীরা মিলেও বেড়াতে যাচ্ছেন এমন দল তৈরি হয়েছে।

এসব গ্রুপের সদস্য মূলত তরুণ প্রজন্মের ছেলে মেয়েরা। তাদের কেউ পড়াশোনা করছেন। আবার অনেকেই নানান পেশায় কাজ করে অভিজ্ঞতাও অর্জন করছেন। কেউবা হয়ত তরুণ প্রফেশনাল, বেসরকারি কোন সংস্থায় কাজ করেন। 


এই গ্রুপে বিষয় ভিত্তিক ওয়ার্কশপ, প্রবন্ধ বা আলোকচিত্র প্রতিযোগিতা এমন অনেক কিছুই আয়োজন করার চিন্তাও করছেন আয়োজকরা।

যারা ঘুরতে যাচ্ছে তাদের কেউ কাউকে চেনে না । পর্যটনের ক্ষেত্রে এটা বড় ধরনের পরিবর্তন বলে তিনি উল্লেখ করেন গ্রুপের প্রধান সাজিয়া আফরিন শোভা। কিন্তু এমন আয়োজনে প্রশ্ন ওঠে নিরাপত্তা প্রসঙ্গে। সেটির ব্যাপারে তারা কী করছেন?

শোভা বলেন, এসব ক্ষেত্রে তারা পর্যটন কর্পোরেশন এবং টুরিস্ট পুলিশের সহায়তা নেয়ার চেষ্টা করবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ