বদলী অব্যাহত পঞ্চগড় চিনিকলের অবসরে যাওয়া শ্রমিক-কর্মচারীর পাওনা বকেয়া ৮ কোটি টাকা


মোঃ কামরুল ইসলাম কামু,পঞ্চগড়ঃ
 

পঞ্চগড় চিনিকলের অবসরে যাওয়া শ্রমিক-কর্মচারীর গ্র্যাচুইটি পাওনা রয়েছে ৮ কোটি টাকা। এসব শ্রমিক কর্মচারী দিনের পর দিন ধর্না দিয়েও তাদের পাওনা না পেয়ে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছেন। মিল সূত্রে জানা গেছে, অবসরে যাওয়া শ্রমিক-কর্মচারীর সংখ্যা ২৫০ জন। 

জানা যায় পঞ্চগড় চিনিকলটি ১৯৬৭/৬৮ ইং স্থাপিত হয়। পঞ্চগড়ের প্রধান ভারী শিল্প এটি। মিলটি বন্ধ ঘোষনার পর ইতিমধ্যে চুক্তি ভিত্তিক ৬০০ জনকে ছাঁটাই করা হয়েছে।মিলটিতে কর্মচারী ছিলো ৮২৬ জন।  বর্তমানে কর্মরত রয়েছেন ১২০ জন শ্রমিক কর্মচারী-কর্মকর্তা। তারা দীর্ঘ  তিন মাস ধরে বেতন পাচ্ছেন না। তাদের বকেয়া রয়েছে দেড়কেটি টাকা। অফিন সহায়ক পসিরুল ইসলাম বলেন ‘ ভাই তিন মাস যাবত বেতন নাই। খুব অসহায় হয়ে গেছি।

পঞ্চগড় চিনিকলে গত বছর থেকে মাড়াই কার্যক্রম বন্ধ হয়ে যাওয়ার পর একাধারে শুরু হয় বদলী। পঞ্চগড় মিলের আওতায় উৎপাদিত আখ ঠাকুরগাঁও চিনিকলে নিয়ে মাড়াই করা হয়। এরপর নানা সময় চলে আন্দোলন। চালুর দাবি করা হয় চিনিকলটি। তাতে কোন কাজ হয়না।এখন পঞ্চগড় চিনিকলে এক ছটাক চিনিও নেই। পড়ে আছে শত প্রায় ৫৫ বছর বয়সী চিনিকলটি। মিলটি বন্ধ হয়ে যাওয়ায় স্থানীয় ব্যবসা বানিজ্যে ধস নামে।ইতিমধ্যে চিনিকলটির আখ উৎপাদন করা জমিও লীজ দেওয়া হয়েছে।

এক সময় পঞ্চগড় চিনিকলটিতে আখ মাড়াই হতো লক্ষ লক্ষ টন। আবাদ হতো ১২ হাজার থেকে ১৬ হাজার হেক্টর জমিতে আখ। শ্রমিক ছিলো প্রায় ১২০০ শত। কোটি কোটি টাকার লেনদেন হতো মিলটিতে। অর্থনীতিতে ব্যাপক প্রসার ঘটেছিল। শত শত মানুষ মিলটিতে কার্জ করে জীবিকা নিবার্হ করতো।  জেলায় এই রাষ্টায়াত্ব চিনিকলটি ছিল মানুষের বড় স্বপ্ন-সাধনা। ভারী শিল্পটিতে নিয়ে গর্ববোধ করতো সচেতন সমাজ। কর্মকর্তা-কর্মচারীদের ছেলেমেয়রাও উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়েছিলো।মিলটি বন্ধ হয়ে পড়ায় এখন ঠিকভাবে বেতনও পাচ্ছেন না।অবসরে যাওয়া  কয়েকজন কর্মচারী আক্ষেপ করে বলেন ‘ অবসরে গেছি অথচ টাকা-পয়সা কিছুই পাচ্ছিনা বছর মাস চলে যাচ্ছে। কবে পাবো তারও নিশ্চয়তা নাই। 

এবিষয়ে চিনিকলের মহাব্যস্থাপক (প্রশাসন) মোঃ ইউসুফ আলী বলেন ‘সব মিলিয়ে এখন ১২০ জন শ্রমিক কর্মকর্তা-কর্মচারী রয়েছে। বকেয়ার বিষয়ে বলেন ‘জুলাই পর্যন্ত কিছু কিছু বেতন অনেকে পেয়েছে। দুই মাসের বকেয়া আছে। বরাদ্দ আসলে সবাই বেতন পাবেন। অবসরে যাওয়া শ্রমিক কর্মচারীর পাওনা বিষয়ে তিনি তেমন কিছু বলতে পারেন নি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ