কক্সবাজারে সুস্বাস্থ্য ও আত্মরক্ষায় মার্শাল আর্টের বিকল্প নাই


নিজস্ব প্রতিবেদক

কক্সবাজারে আত্মরক্ষায় মার্শাল আর্ট প্রশিক্ষণে ১০০ তরুণ-তরুণী
পর্যটন নগরী কক্সবাজার সব ধরনের হয়রানি ও নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়াতে চলছে কিশোরী-তরুণীদের কারাতে এবং মার্শাল আর্টের প্রশিক্ষণ। যেকোনো পরিস্থিতিতে নিজেদের রক্ষার পাশাপাশি বিপদগ্রস্তদের উদ্ধারে তারা দ্রুতই আত্মনির্ভরশীল হয়ে উঠছেন। এখানে প্রশিক্ষণে অংশ নেয়া কয়েকজন বলেন, মেয়েরা কোথাও নিরাপদ না। বিপদ এড়াতে নিজেকে রক্ষার প্রস্তুতি নিজেকেই নিতে হবে।

সমাজের অনিয়ম ও হয়রানি প্রতিরোধে প্রস্তুতি নিতে নানা বয়সের কিশোরী ও তরুণীরা ভোরের আলো ফোটার আগেই জড়ো হয় নগরীর সিআরবির শিরীষতলায়। এরপর শুরু হয় খালি হাতে নিজেকে রক্ষা করার কৌশল রপ্ত করার নানা ভঙ্গি। শুধু নিজেদেরই নয় অন্যদের বিপদে এগিয়ে যাওয়ার প্রশিক্ষণও দেয়া হয়। সে সঙ্গে মাদক ও অনিয়ম মুক্ত নিয়মশৃঙ্খলার সাথে জীবনযাপনের প্রশিক্ষণ পায় তারা।

প্রতিদিন সকালে এবং বিকালে দুই বেলা নিয়ম করে মার্শাল আর্ট এবং কারাতে প্রশিক্ষণ চলছে। দুটি একাডেমির অধীনে অন্তত ১০০ কিশোরী ও তরুণী এই প্রশিক্ষণ নিচ্ছেন। এদের মধ্যে কয়েকজন শিশুও রয়েছে। তারাও রুখে দিতে চায় সমাজের অনিয়ম।

সোমবার ( ২৮ সেপ্টেম্বর) বছরের বেশি সময় ধরে কিশোর এবং তরুণদের কারাতে ও মার্শাল আট প্রশিক্ষণ দিয়ে আসছেন জাতীয় প্রশিক্ষক ওস্তাদ নুরুল ইসলাম,ওস্তাদ সিরাজুল ইসলাম ও রুহুল আমীন সিকদার।

তবে সাম্প্রতিক সময়ে নারীদের ওপর নির্যাতনের মাত্রা বাড়তে থাকায় মার্শাল ওস্তাদ শিক্ষার্থীদের ক্ষেত্রে পরিবর্তন আনেন। এখন তার প্রশিক্ষণে অগ্রাধিকার পাচ্ছে তরুণী ও কিশোরীরা। তিনি বলেন, আত্মরক্ষার জন্য এবং সমাজে স্মার্টভাবে চলাফেরার জন্য তাদের এই প্রশিক্ষণ দিচ্ছি।

কক্সবাজার মার্শাল আর্ট ক্লাবে।করোনা ভাইরাসের মহামারীর এই সময়ে মার্শাল আর্ট প্রশিক্ষণের বিকল্প নাই।রোগপ্রতিরোধ ক্ষমতা অর্জনে সূস্হ দেহ গঠনে
মার্শাল আর্টের বিকল্প নাই।

নিয়মিত শারীরিক ব্যায়াম জরুরি।সূস্হ থাকবে পুরো শরীর।প্রশিক্ষণের সময় সকাল সাতটায়, বিকেল সাড়ে চারটায়,রাত সাড়ে সাতটায়।

সব বয়সের মানুষের জন্য বয়স বাঁধা নেই।
স্হান আলীর জাহাল প্রধান সড়ক, পৌরসভা কক্সবাজার।

জুড়ো,আকিডো,ক্যারাতি, কুংফু,ছুদুক্যান,
তাইকোন্ডোসহ (বড়ি বিল্ডিং) নেনশাকু,কিরিছ, (সামুরাই),বেন্ডু,সেন্সাকু প্রশিক্ষণ চলছে নিয়মিত।

পাশাপাশি মাদকমুক্ত সমাজ গড়তে হলে মার্শাল আর্ট প্রশিক্ষণে যোগাযোগ করুন 01818553024 নাম্বারে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ