পঞ্চগড়ে বিরল প্রজাতির একটি ময়ূর উদ্ধার


মোঃ  কামরুল ইসলাম কামু পঞ্চগড় প্রতিনিধিঃ
 

পঞ্চগড়ে ভারতীয় একটি বিরল প্রজাতির ময়ূর উদ্ধার করা হয়েছে। শুক্রবার (৫ মার্চ) সন্ধ্যায় পঞ্চগড়ের বোদা উপজেলার চন্দনবাড়ি ইউনিয়নের বারঘরিয়া এলাকা থেকে ময়ূরটিকে উদ্ধার করা হয়। শনিবার সকালে পঞ্চগড় থেকে ময়ূরটিকে দিনাজপুর পাঠানো  হয় 

ময়ূরটি মানুষের দ্বারা আঘাত প্রাপ্ত হয়েছে।সেই আহত ময়ূরটিকে চিকিৎসার ব্যবস্থা করেছে বন বিভাগ।  জানা যায়, দেবীগঞ্জ ফরেস্টের রেঞ্জার মধুসুদন বর্মন রাতেই এটিকে সেখান থেকে উদ্ধার করে পঞ্চগড়ে নিয়ে আসেন। বনবিভাগের বিট অফিসার সুলতান মাহমুদ জানান, বিপন্ন প্রজাতির এই ময়ূরটি ওই এলাকায় আসলে স্থানীয় কয়েকজন যুবক বিভিন্নভাবে তাকে আঘাত করে। এতে পাখিটি আহত হয়। পরে স্থানীয়রা আহত ময়ূরটিকে ওই এলাকার মিজানুর রহমানের কাছে রাখেন এবং বনবিভাগকে খবর দেন।

ময়ূর আটকের খবর পেয়ে দেবীগঞ্জ ফরেস্টের রেঞ্জার মধুসুদন বর্মন রাতে ময়ূরটিকে উদ্ধার করে পঞ্চগড় নিয়ে আসেন। এরপর বোদা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুস সোবহান ময়ূরটিকে প্রাথমিক চিকিৎসা দেন। শনিবার সকালে দেবীগঞ্জ বন বিভাগের কর্মকর্তা  মধুসুদন বর্মন পাখিটিকে দিনাজপুরের রামসাগর নিয়ে যান।দেবীগঞ্জ ফরেস্টের রেঞ্জার মধুসুদন বর্মন জানান, দিনাজপুর রামসাগরে নিয়ে যাওয়া হয়। এখন ময়ূরটি সুস্থ আছে‘ ছুটাছুটি করছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য