গ্রাম আদালত কার্যক্রমে পঞ্চগড় সেরা অবস্থানে


মো. কামরুল ইসলম কামু পঞ্চগড়ঃ
  

পঞ্চগড়ে গ্রাম আদালত আইন ও জেন্ডার সংবেদনশীলতা সম্পর্কে গণমাধ্যম কর্মীদের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে স্থানীয় সরকার বিভাগের বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পের আওতায় ওই সভার আয়োজন করে। এই প্রকল্পের সফলতা চলমান দেশের অন্য জেলার মধ্যে পঞ্চগড় শীর্ষে অবস্থান করছে বলে সভায় জানানো হয়।

জেলা প্রশাসন আয়োজিত সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিন। অতিরিক্ত জেলা প্রশাসক ও স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক মো. আজাদ জাহানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. আব্দুল মান্নান ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সরকার মোহাম্মদ রায়হান। এতে পঞ্চগড় প্রেসক্লাবের সভাপতি সফিকুল আলম, সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু, সিনিয়র সাংবাদিক শহীদুল ইসলাম শহীদ প্রমূখ বক্তব্য দেন এবং প্রকল্পের জেলা পর্যায়ের কার্যক্রম, সাফল্য ও স্থানীয় গণমাধ্যমের ভূমিকা নিয়ে প্রকল্পের ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর মো. আমির হোসেন পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থাপনা করেন।

 সভায় জানানো হয়, পঞ্চগড়ে এই প্রকল্পের আওতায় মামলা গ্রহণ, নিস্পত্তির হার এবং ক্ষতিপুরণ আদায় সবচেয়ে বেশি। বিগত জুলাই-২০১৭ থেকে জানুয়ারি-২০২১ পর্যন্ত জেলার পাঁচ উপজেলার ৪৩টি গ্রাম আদালতে সরাসরি ১২ হাজার ২৪০ টি, উচ্চ আদালত থেকে ৫১৩ টি মামলার মধ্যে ১২ হাজার ৬৯৮টি মামলা নিস্পত্তি করা হয়। বর্তমানে চলমান রয়েছে ৬৯টি মামলা। এ ছাড়াও গ্রাম আদালতের মাধ্যমে ৪ কোটি ৭৬ লাখ ৫৭ হাজার ৬৮৯ টাকা ক্ষতিপূরণ আদায় করা হয়েছে। অবহিতরণ সভায় পঞ্চগড় জেলায় কর্মরত বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য