মুজিববর্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে পঞ্চগড়ে ১০৬৮ জন পাচ্ছেন বাড়ি


মো. কামরুল ইসলাম কামু পঞ্চগড় প্রতিনিধিঃ
 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ-২০২০ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে পঞ্চগড় জেলায় এক হাজার ৫৭ জনকে ঘর বরাদ্দ দেয়া হয়েছে। প্রতিটি ঘর নির্মাণে ব্যয় হয়েছে এক লাখ ৭১ হাজার টাকা। এজন্য ১৮ কোটি সাত লাখ ৪৭ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়।  এসব ঘর খাস জমি ও দানকৃত জমিতে নির্মাণ করা হয়েছে। একটি পরিবারের জন্য দুই রুম বিশিষ্ট সেমি পাকা ঘরে থাকবে রান্না ঘর, বাথরুম ইউটিলিটি রুম ও সামনে খোলা বারাদ্দা। আগামী ২৩ জানুয়ারি সকাল ১০ টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সকল উপজেলায় একযোগে এসব ঘর হস্তান্তর কার্যক্রম উদ্বোধন করবেন। এ অনুষ্ঠান সকল উপজেলা পরিষদ মিলনায়তন থেকে সরাসরি সম্প্রচার করা হবে।

বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিন এসব তথ্য জানান। তিনি জানান, জেলায় আরো ১১ জনকে এসব ঘর বরাদ্দ দেয়া হবে। এসব ঘর মন্ত্রী, সংসদ সদস্য, উপজেলা চেয়ারম্যান ও জেলা-উপজেলা প্রশাসনের কর্মকর্তাদের অর্থায়নে দেয়া হবে। 

 জেলা প্রশাসক বলেন, এক হাজার ৫৭ জনের মধ্যে সদর উপজেলায় ২০৮, দেবীগঞ্জে ৫৮২, বোদায় ৫৫, আটোয়ারীতে ৭০ এবং তেঁতুলিয়া উপজেলায় ১৪২ জন এসব ঘর পাচ্ছেন। অনুষ্ঠানে এসব ঘরের জায়গার কবুলিয়ত, সনদ ও খািিরজ তুলে দেয়া হবে। ১৯৯৭ সালে ‘আশ্রয়ণ’ নামে একটি প্রকল্প গ্রহণ করা হয়। এ প্রকল্পের অধীনে এ পর্যন্ত তিন লাখ ২০ হাজার ৫২ টি ভূমিহীন,গৃহহীন, অসহায়, ছিন্নমূল পরিবারকে পূর্নবাসন করা হয়েছে। 

মুজিববর্ষে ‘ বাংলাদেশে একজন মানুষও গৃহহীন থাকবে না’ এ আলোকে গৃহনির্মাণ উপযোগী দুই শতাংশ খাস জমি বন্দোবস্ত করে প্রথম পর্যায়ে সারা দেশে ৬৬ হাজার ১৮৯ টি পরিবারের জন্য এসব গৃহ নির্মাণে অর্থ বরাদ্দ করা হয়। এসব ঘর নির্মাণে জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা সহকারী কমিষনার (ভূমি), জেলা গৃহ নির্মাণ কমিটি, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কমিটি কাজের অগ্রগতি, প্লান ও ডিজাইন এবং মান সঠিক রেখে এসব গৃহ নির্মাণে নিয়মিত তদারকি করেছেন।

 জেলা প্রশাসক জানান, খাসজমির পরিমাণ ও গৃহীনের সংখ্যা হিসেবে পঞ্চগড় ছোট জেলা হলেও বরাদ্দ পেয়েছে বেশি।এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুল মান্নান, সদর উপজেলা নির্বাহী অফিসার মো. আরিফ হোসেন, পঞ্চগড় প্রেসক্লাবের সভাপতি সফিকুল আলম সফিক, সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু, জ্যেষ্ঠ সাংবাদিক শহীদুল ইসলাম শহীদ সামস উদ্দীন চৌধুরী কালাম কামরুল ইসলাম কামু সাবিবুর রহমান সাবিব , আমির খসরু লাভলু সহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিসডিয়ার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য