লালমনিরহাটে প্রধানমন্ত্রীর ভ্যাকসিন হিরোরা কর্ম বিরতিতে


লালমনিরহাট প্রতিনিধিঃ

সারাদেশের ন্যায় প্রধানমন্ত্রীর ভ্যাকসিন হিরো সম্মানপ্রাপ্ত স্বাস্থ্য সহকারীরা লালমনিরহাটের আদিতমারীতেও বেতন বৈষম্য নিরসনের দাবিতে হেলথ এসিস্টান্ট অ্যাসোসিয়েশন এর ব্যানারে আদিতমারী উপজেলা শাখা কর্মবিরতি পালন করছে। ফলে ইপিআইসহ মাঠ পর্যায়ের সব ধরনের স্বাস্থ্যসেবা বন্ধ রয়েছে। 

গত ২৬ নভেম্বর বৃহস্পতিবার সকাল থেকে অনিদিষ্টকালের জন্যে কর্মবিরতি শুরু করেন আদিতমারীর ৩৩ স্বাস্থ্য কর্মী সহ জেলার ২৩০জন। আদিতমারী  উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের গেটে উপজেলা শাখার সভাপতি-মোঃ নুরনবি বসুনিয়া,সাধারণ সম্পাদক মোঃ লোকমান হোসেন,কোষাধ্যক্ষ বেলাল হোসেন সহ কর্মরত স্বাস্থ্য কর্মীরা। 

এছাড়া জেলায় পৃথকভাবে এ কর্মসূচি পালন করছেন তারা। জানা গেছে, জেলার পাঁচটি উপজেলা ও দুটি পৌরসভার মাঠ পর্যয়ে কর্মীরা সম্প্রসারিত টিকাদান কর্মসুচি (ইপিআই), যক্ষ্মা, ফাইলেরিয়া, ম্যালেরিয়া, ডায়রিয়াসহ নানান রোগে প্রাথমিক চিকিৎসা ও প্রতিরোধমুলক ব্যবস্থাসহ বিভিন্ন স্বাস্থ্যসেবা প্রদান করছেন।

জেলায় স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারী পদে কর্মরত রয়েছেন প্রায় ২৩০জন কর্মী। যারা মাঠ পর্যয়ে মানুষের দোড় গোড়ায় এসব স্বাস্থ্য সেবা নিয়মিত প্রদান করছেন। বিশাল এ কর্মী বাহিনীর শ্রমে এসব রোগ প্রতিরোধে অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের মান বেশ সন্তোষজনক। ফলে ইউনিসেফ কর্তৃক পুরুস্কারে ভুষিত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

এ কারণে এসব স্বাস্থ্য সহকারীদের ভ্যাকসিন হিরো উপাধি দেন প্রধানমন্ত্রী।আন্দোলনকারীরা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাস্থ্য সহকারীদের ১৬তম গ্রেড থেকে উচ্চতর গ্রেডে উন্নতির ঘোষণা দিয়েছিলেন। গত ২০১৮ সালে স্বাস্থ্যমন্ত্রীও তা বাস্তবায়নের আশ্বাস প্রদান করেন। 

কিন্তু তা আজও বাস্তবায়ন হয়নি। ফলে তারা ১৬তম থেকে ১১, ১২ ও ১৩ তম গ্রেডে উন্নতির দাবি জানান স্বাস্থ্য কর্মীরা।বাংলাদেশ হেলথ্ অ্যাসিস্ট্যান্ট এসোসিয়েশনের লালমনিরহাট জেলা শাখার সভাপতি সোহেল মাসুদ বলেন, মাঠ পর্যায়ে যত্ন সহকারে দায়িত্ব পালন করে বিশ্বের কাছে আমরা ভ্যাকসিনে সেরা হওয়ার গৌরব অর্জন করেছি। অথচ আমরা চরম বেতন বৈষম্যের শিকার।

প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী উচ্চতর গ্রেডে উন্নতির ঘোষণা দিলেও রহস্যজনকভাবে তা আজও বাস্তবায়ন হচ্ছে না। যতদিন বাস্তবায়ন হবে না ততদিন কর্মবিরতি কর্মসুচি চলমান থাকবে বলেও জানান তিনি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য