পঞ্চগড়ে আমনের দাম পেয়ে খুশি কৃষক


মো. কামরুল ইসলাম কামু, পঞ্চগড়ঃ
 

চলতি আমন মৌসুমে ধানকাটা মাড়াইয়ের ধূম পড়েছে। পঞ্চগড়ের হাট-বাজারে আমন ধান বিক্রি  হচ্ছে এক হাজার ৯০ টাকা প্রতি মন। গত এক সপ্তাহ ধরে কৃষক আমন ধান কাটতে মাঠে নামে। যে দিকে তাকানো যায় সেদিকে পাকা ধান ক্ষেতে কৃষক। প্রায় অধিকাংশ ধান কাটা প্রায় শেষ হয়ে গেছে।

 বুধবার (১১নভেম্বর) সদর উপজেলার জগদল বাজারে আমন ধান প্রতিমন এক হাজার ৯০ টাকা পর্যন্ত ধান বিক্রি হয়েছে। তবে দাম পেয়ে কৃষকের মুখে হাসি ফুটেছে। জগদল বাজারের ধান ব্যবসায়ি বাবুল জানান ‘ বাজারে ধানের দাম এক হাজার ৯০ টাকা। ধান কিনছেন দুরের ব্যবসায়িরা ও তবে এই দাম আর বাড়বেনা। 

তেতুঁলিয়া উপজেলার শালবাহান বাজারে গিয়ে ও সে অবস্থা দেখা যায় ওই দিন। কৃষকরা দাম পাওয়ায় বেশির ভাগ ধান বিক্রি করে দিচ্ছে। কৃষক জব্বার জানান ‘ খরচ বেশি ‘করোনা  ও বৃষ্টি সব মিলিয়ে ধানের উৎপাদন কিছুটা কম হয়েছে। অতি বৃষ্টির ভয়ে ছিলাম। তবু কিছুটা রক্ষা।

পঞ্চগড়ের বোদা উপজেলার সাকোয়া ইউনিয়নের নয়াদিঘী, ঝলইশালশিরি ইউনিয়নের ভূল্লিপাড়া, কালিয়াগঞ্জ ও ধরধরা এলাকায় সরজমিনে দেখা গেছে কৃষকের ধান কাটার ধুম।তেতুঁলিয়া উপজেলার দেবনগড়ের আমজুয়ানি, ঝালেংগি ও ভজনপুর ইউনিয়নের ভূতিপুকুরি এবং বুড়াবুড়ি ইউনিয়নের রওশনপুর সহ সর্বত্র ধান কাটার ধূম পড়েছে।

জেলা খাদ্য বিভাগ সূত্রে জানা যায় ‘ ধান ক্রয়ের বরাদ্দ আসলেও ‘ চার ক্রয়ের বরাদ্দ এখনো আসেনি।’ ধান ক্রয়ের বরাদ্দ এসেছে ১২ হাজার মেট্রিক টন।জেলা কৃষি অধিদপ্তর জানায়  জেলায় আমন ধান রোপন করা হয়েছে প্রায় এখ লাখ হেক্টর জমিতে। তবে ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা এখনো নির্ধারণ হয়নি বলে জানায় ‘ কৃষি অধিপ্তরের কর্মকর্তারা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য