পঞ্চগড়ে ভিটামিন 'এ' প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়েছে


মোঃ কামরুল ইসলাম কামু পঞ্চগড়ঃ

পঞ্চগড় রোববার সকালে আধুনিক সদর হাসপাতালে ক্যাম্পেইনের উদ্বোধন করেন সিভিল সার্জন ডা. মো. ফজলুর রহমান।পঞ্চগড়ে এবার এক লাখ ৫০ হাজার ৩৭৩ জন শিশুকে ভিাটামিন 'এ' প্লাস ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। এর মধ্যে ৬-১১ মাস বয়সী ১৬ হাজার ৮৯০ জন শিশুকে নীল ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী ১ লাখ ৩৩ হাজার ৪৮৩ জন শিশুকে লাল ক্যাপসুল খাওয়ানো শুরু হয়েছে।

জেলার ৫টি উপজেলা ও ৩টি পৌরসভায় ১ হাজার ৭৭টি টিকা কেন্দ্রের মাধ্যম্যে দুই হাজার ১৭৭ জন স্বেচ্ছাসেবী ও টিকাদান কর্মীরা ভিটামিন 'এ' প্লাস ক্যাপসুল খাওয়ানো হচ্ছে।সিভিল সার্জন বলেন, শিশুদের রাতকানা রোগের প্রাদুর্ভাব এক শতাংশের নীচে কমিয়ে আনা ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির মাধ্যমে অপুষ্টিজনিত মৃত্যু প্রতিরোধে ৬ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুদের পুষ্টি হিসেবে ভিটামিন 'এ' প্লাস খাওয়ানো হচ্ছে। 

তিনি বলেন, ১৯৭৪ সাল থেকে বছরে দুবার এই কর্মসূচি পালন করা হচ্ছে। মাঝে বন্ধ ছিল। কিন্তু আবার চালু করা হয়েছে। গত বছর জেলায় ভিটামিন এ প্লাসের লক্ষ্যমাত্রার ৯৯ দশমিক ১৮ শতাংশ অর্জিত হয়েছে। আশা করছি এবারও লক্ষ্যমাত্রা অর্জিত হবে। সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে এবার পক্ষকালব্যাপী কর্মসূচি নেয়া হয়েছে। 

এ জন্য ব্যাপক প্রচারণা চালানো হয়েছে। এই কর্মসূচি ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হওয়ার কথা ছিল কিন্তু এটা পরিবর্তন করে ৪ অক্টোবর করা হয়েছে। তিনি জাতীয় ভিটামিন 'এ' প্লাস ক্যাম্পেইনটি সফল করতে গণমাধ্যম কর্মীদের সহযোগিতা কামনা করি।

এ সময় সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আফরোজা বেগম রীনা ও জেলা ইপিআই সুপারিনটেনডেন্ট হাসিবুর রহমান শাহ লাবু উপস্থিত ছিলেন।পৌর মেয়র তৌহিদুল ইসলাম পৌরসভা চত্বরে এ কর্মসূচির উদ্বোধন করেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য