পঞ্চগড়ে ‘কন্যারত্ন কর্মসূচি নিয়ে ভার্চুয়ালে জেলা প্রশাসনের প্রেস ব্রিফিং

মো. কামরুল ইসলাম কামু, পঞ্চগড়ঃ

পঞ্চগড়ের জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিন বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নারীদের অধিকারের জন্য সংবিধানে ১৯, ২৭, ২৮ ও ২৯ ধারার বিধান রেখেছেন। পঞ্চবার্ষিক পরিকল্পনায় নারীর ক্ষমতায়ন ও জেন্ডার সমতার জন্য সরকারের কার্যক্রম চলমান আছে। 

‘আমাদের এ্যাম্বাসেডর, আমাদের কন্যা রত্ন, সুস্থ্য কিশোরী, নিরাপদ আগামী’ এ শ্লোগানে প্রজনন স্বাস্থ্য শিক্ষা, বাল্য বিবাহ প্রতিরোধে জেলা প্রশাসকের কর্মসূচি নিয়ে গতকাল সোমবার সকালে গণমাধ্যম কর্মীদের সাথে ভার্চুয়াল ব্রিফিং তিনি এসব কথা বলেন। 

এ কর্মসূিচর ফলে কিশোরী ও নারীদের আত্মবিশ্বাসী করে গড়ে তোলার চেষ্টা চলছে। প্রজনন স্বাস্থ্য ও বাল্য বিয়ে বন্ধে এমন একটি কর্মসূচির গ্রহণ করা হয়েছে বলে তিনি জানান।

তিনি আরও বলেন, সিডও সনদ অনুযায়ী কন্যা সন্তানের প্রতি সহিংসতা বন্ধে সরকার বদ্ধপরিকর। টেকসই উন্নয়ন অভীষ্টতে ১৭ টি গোল রয়েছে। এর পঞ্চমটি হচ্ছে নারীর ক্ষমতায়ন ও বাল্য বিয়ে বন্ধ করা। সরকার ২০৪১ সালের মধ্যে বাল্য বিয়ে শুন্যের কোঠায় নিয়ে আসতে কাজ করছে। সরকারের সিদ্ধান্ত ১৮ বছরের আগে বিয়ে নয়। 

বাল্য বিয়ে হচ্ছে। বাল্য বিয়ে বন্ধে কিশোরীদের সোচ্চার হতে হবে।মুজিববর্ষ উদযাপনের কর্মসূচি হিসেবে পঞ্চগড় জেলা প্রশাসনের পক্ষ থেকে এলজিএসপি প্রকল্পের আওতায় জেলার ১ হাজার ৭শ কিশোরী ছাত্রীকে একটি করে বাইসাইকেল দেয়া হয়েছে। এই বাইসাইকেলগুলো মেয়েদের অনেক বেশি আত্মবিশ্বাসী করে গড়ে তুলতে সহায়ক হয়েছে। 

পাশাপাশি এই কিশোরীদেরকে সমাজ পরিবর্তনের দূত খেতাব দেওয়া হয়েছে। জেলা প্রশাসনের এ্যাম্বাসেডর হিসেবে কাজ করতে বলা হয়। প্রতি সপ্তাহে এই মেয়েরাই অন্য মেয়েদের সংগঠিত করে একটি উঠান বৈঠক এর আয়োজন করছে। আর জুম এ্যাপস এর মাধ্যমে উঠান বৈঠকটি পরিচালনা করছেন জেলা প্রশাসন। 

বৈঠকে প্রজনন স্বাস্থ্য বিষয়ে, বাল্য বিয়ের কুফল, নারী নির্যাতন প্রতিরোধে করণীয় এবং করোনা মোকাবেলায় স্বাস্থবিধিসহ নানা বিষয়ে পরামর্শ দেওয়া হচ্ছে। প্রতি বৈঠকে দেশের এক/দুইজন সফল নারীকে বক্তা হিসেবে আমন্ত্রণ জানানো হয়।

অনুষ্ঠানে পঞ্চগড় প্রেসক্লাবের সভাপতি সফিকুল আলম, জ্যেষ্ঠ সাংবাদিক শহীদুল ইসলাম শহীদ, সামসউদ্দীন চৌধুরী কালাম বক্তব্য রাখেন । এছাড়াও  মো. কামরুল ইসলাম কামু . আমির খসরু লাবলু এতে অংশ গ্রহন করেন।।

জেলা প্রশাসক জানান, এমন উঠোন বৈঠক অব্যাহত থাকবে। অনুষ্ঠানটি স্থানীয় ক্যাবল নেটওয়ার্ক ও ফেসবুকে সরাসরি প্রচার করা হয়। এতে বহু মানুষ অনুষ্ঠানটি প্রত্যক্ষ করেছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য