ময়নামতি রক্ষায় বাঁধ নির্মাণের দাবিতে মানববন্ধন

মো. আবু নাঈম, পঞ্চগড়ঃ  
ময়নামতি চরের ভাঙ্গন রোধে বাঁধ নির্মাণের দাবিতে পঞ্চগড়ের দেবীগঞ্জে ক্লিন দেবীগঞ্জ নামে স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে মানববন্ধনের আয়োজন করা হয়েছে। এতে উপজেলার সর্বস্তরের মানুষ অংশ নেন। 

রবিবার (৫ জুলাই) দেবীগঞ্জ পৌর সদরের বিজয় চত্বর এলাকায় এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। পৌর সদরের করতোয়া নদীর তীর ঘেঁষে অবস্থিত ময়নামতি চরে বাঁধ না থাকায় শুষ্ক ও বর্ষা মৌসুমে ভাঙ্গন অব্যাহত রয়েছে। 

প্রতি বছরই তাই চরের আয়তন কমছে। চরে বন বিভাগের বনায়ন ও পাকা সড়কটি হুমকির মুখে রয়েছে। বৃহস্পতিবার (২ জুলাই) ভারী বর্ষণে চরের দক্ষিণ দিকে মাটি ধসে গিয়ে পাকা সড়কের একাংশ হুমকির মুখে পড়েছে। 

পানি উন্নয়ন বোর্ড থেকে ধসে যাওয়া অংশে জিও ব্যাগ ডাম্পিং করার কথা থাকলেও তা করা হয় নি। বিগত কয়েক বছরের ভাঙ্গনে বন বিভাগের বনায়ন কর্মসূচির আওতায় রোপনকৃত অনেক গাছ উপড়ে পড়েছে। স্থানীয়দের দাবির প্রেক্ষিতে পানি উন্নয়ন বোর্ড থেকে বাঁধ নির্মাণের জন্য বেশ কয়েকবার জরিপ করা হলেও এখনো বাঁধ নির্মাণের কোন পদক্ষেপ গ্রহণ করা হয়নি। 

ক্লীন দেবীগঞ্জের সাংগঠনিক সম্পাদক দ্বীপম সাহার সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি আ.স.ম নুরুজ্জামান, দেবীগঞ্জ কলেজের সাবেক অধ্যাপক আবু বাকের, 

দেবীগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার এ. কে. ভুঁইয়া, দেবীগঞ্জ উপজেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক শাহরিয়ার রহমান দ্বীপ, তরুণ সংগঠক মাসুদ পারভেজ, ফ্রেন্ডাস ক্লাবের সম্পাদক রাসেল আহমেদ প্রধান, ক্লিন 

দেবীগঞ্জের সভাপতি সাদিক শাহরিয়ার সম্পদ ও সম্পাদক  হাসনাইন আবেশ, কলাম লেখক সাজ্জাদ হোসেন, জাককানইবি'র সাংবাদিক সমিতির অর্থ সম্পাদক এ এইচ ইমরান। 

মানববন্ধন শেষে ক্লীন দেবীগঞ্জের পক্ষ থেকে রেলপথ মন্ত্রী ও পঞ্চগড় ২ (বোদা-দেবীগঞ্জ) আসনের সাংসদ মোঃ নুরুল ইসলাম সুজন ও উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মালেক চিশতীর নিকট স্মারকলিপি প্রদান করা হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য