বীরগঞ্জে বৈদেশিক কর্মসংস্থানের জন্য শীর্ষক প্রচার, প্রেসব্রিফিং ও সেমিনার হয়েছে

মোঃ নাজমুল হোসেন, দিনাজপুরঃ  
দিনাজপুরের বীরগঞ্জ উপজেলায় জেনে, বুঝে বিদেশে যাই অর্থ, সম্মান দুটোই পাই এই প্রতিপাদ্যকে সামনে রেখে "বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক প্রচার, প্রেসব্রিফিং ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

৯ জুলাই ২০২০ইং বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায়  প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অর্থায়ন ও তত্ত্বাবধানে প্রেসব্রিফিং কর্তৃক  জানান, নির্বাচনী ইশতেহার ২০১৮ সালে ঘোষণাকালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করেছিলেন। 

নির্বাচনে বিজয়ী হলে আগামী পাঁচ বছরে ১ কোটি ২৮ লাখ কর্মসংস্থান সৃজনের পরিকল্পনা আমাদের আছে এবং প্রতি উপজেলা হতে ১০০০ জন যুব বা যুব মহিলাকে বিদেশে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। 

এ লক্ষ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় হতে কিছু উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তবে আগে প্রয়োজন জনসচেতনতা সৃজন করা জনগণকে সম্পৃক্ত না করলে কোন উদ্যোগই সফল হয় না। বাংলাদেশ সরকারের বৈধ হিসেবে কেউ গেলে অধিক বেতন-ভাতা ও নিরাপত্তা নিশ্চিত হবে। 

বর্তমানে দেশে ৬৪ টি টেকনিক্যাল ট্রেনিং সেন্টার ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি মাধ্যমে বিদেশ গমনেচ্ছু কর্মীদের দক্ষতা প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। আরো ৪০ টি নতুন প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের কাজ চলমান আছে। প্রতিটি উপজেলায় টিটিসি নির্মাণের পরিকল্পনা সরকারের রয়েছে, প্রবাসে অসুস্থ হলে একজন বৈধভাবে গমনকারী কর্মীকে চিকিৎসা বাবদ ১ লক্ষ টাকা অনুদান প্রদান করা হয়। 

প্রবাসে মৃত্যুবরণকারী কর্মীর লাশ পরিবহন খরচ ও দেশের সৎকারের জন্য নগদ ২৫ হাজার টাকা এবং মৃত কর্মীর ওয়ারিশকে ৩ লক্ষ টাকা পর্যন্ত সাহায্য মন্ত্রণালয় হতে দেয়া হচ্ছে। এ লক্ষ্যে দেশব্যাপী প্রবাসীকল্যাণ ব্যাংকের ৬৬ টি শাখা অফিস কাজ করছে আরো যারা নিরাপদ, সুশৃংখল, নিয়মিত ও দায়িত্বশীল অভিবাসনের জন্য প্রয়োজন সচেতনতা দক্ষতা। 

বিদেশ যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করলে যেসব বিষয় জানতে হবে, ভুয়া কাগজপত্র বিদেশ গেলে কী কী বিপদ হতে পারে?, বিদেশে চাকরি পেতে করণীয়, দালাল বা মধ্যস্বত্বভোগীর কবলে পড়লে বিপদ সমূহ, সরকার কর্তৃক নির্ধারিত অভিবাসন ব্যয়, দক্ষ হয়ে বিদেশ যাওয়ার জন্য করনীয়, তার প্রশিক্ষণের প্রধান ক্ষেত্রসমূহ, 

নিরাপদ অভিবাসন-মনে রাখা প্রয়োজন ও জেলা-উপজেলা প্রশাসনের করনীয় নিয়ে আলোচনা সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বীরগঞ্জ সরকারি কলেজের মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইয়ামিন হোসেন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক সংসদ সদস্য ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলাম। 

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বীরগঞ্জ সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ মকবুল ইসলাম, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের ভারপ্রাপ্ত সহকারী পরিচালক মো. আব্দুল হাকিম। শীর্ষক প্রচার, প্রেসব্রিফিং ও সেমিনারে বিভিন্ন বিষয় নিয়ে উপস্থাপনা করেন দিনাজপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের চীফ ইন্সপেক্টর নিমাই কুমার দত্ত। 

অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ ডালিম সরকার। এসময় উপজেলা ভাইস চেয়ারম্যান গোবিন চন্দ্র রায়, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা আক্তার বৃষ্টি সহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগন, ইউনিয়ন চেয়ারম্যানগন, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ ও সাংবাদিকগন উপস্থিত ছিলেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য