ডিমলায় নাউতারা ইউপি’র উন্মুক্ত বাজেট অধিবেশন অনুষ্ঠিত

জাহাঙ্গীর রেজা, স্টাফ রিপোর্টারঃ 
ইউনিয়ন পরিষদ আইন ২০০৯-এর ৫৭ অনুচ্ছেদ অনুযায়ী প্রত্যেক ইউনিয়ন পরিষদ কর্তৃক প্রতি অর্থবছর শুরুর ৬০ দিন পূর্বে নির্ধারিত ছকে প্রস্তুতকৃত সম্ভাব্য আয় ও ব্যয় বিবরণী ইউনিয়নের জনসাধারণের উপস্থিতিতে পেশের আনুষ্ঠানিকতাকে ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বার্ষিক বাজেট অধিবেশন বলে। 

উক্ত অধিবেশনে জনসাধারণ চলতি অর্থবছরের বাজেট এবং আগামী অর্থবছরের বাজেটের ওপর প্রশ্ন করার সুযোগ পায়। সংশ্লিষ্ট স্থায়ী কমিটি এবং প্রকল্পভিত্তিক কিংবা ইউনিয়নের উন্নয়নে জনস্বার্থে যে কোনো প্রশ্ন হতে পারে। 

চেয়ারম্যান, সদস্য, সকল স্থায়ী কমিটি, সরকারি দপ্তর প্রধান, বেসরকারি সংস্থা, ইউনিয়নের সকল প্রতিষ্ঠান, ব্যবসায়ী প্রতিষ্ঠানসহ সাধারণ নাগরিকদের উপস্থিতিতে বাজেট অধিবেশন অনুষ্ঠিত হয়ে থাকে। 

বাজেট অধিবেশনে সংশ্লিষ্ট সকলের উপস্থিতি ইউনিয়ন পরিষদের রাজস্ব আদায় তথা আয় বৃদ্ধিতে ইতিবাচক ভূমিকা রাখে।  তারই ধারাবাহিকতায় “বাজেট সভায় অংশগ্রহণ করবো, নিজের চাহিদা নিজেই বলবো” 

এই শ্লোগানে নীলফামারীর ডিমলা উপজেলার ৬নং নাইতারা ইউনিয়ন পরিষদে ২০২০-২১ অর্থ বছরের  জন্য দুই কোটি, ৪৫ লাখ, ২১ হাজার টাকা হিসাব ধরে উন্মুক্ত বাজেট ষোষনা অধিবেশন অনুষ্ঠিত হয়েছে।   

শনিবার (২০-জুন) দুপুরে ইউনিয়ন পরিষদ কার্যালয়ে পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম লেলিনের সভাপতিত্বে এ উন্মুক্ত বাজেট ঘোষনা করা হয়। 

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা তবিবুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন, উক্ত ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান এ্যাডভোকেট নূরল হক, 

নাইতারা ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি আলহাজ্ব জহির রায়হান, বর্তমান সভাপতি মোজাফ্ফর হোসেন প্রমুখ।  

 বাজেট ঘোষনা অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম লেলিন বলেন, সরকারের বিভিন্ন খাত থেকে দেয়া অর্থে আয়ের সাথে ইউনিয়নের দারিদ্র বিমোচনসহ বিভিন্ন উন্নয়ন খাতে ব্যয় করা হবে। 

বাজেট অধিবেশনে অত্র ইউপি সচিব দেলোয়ার হোসেন উক্ত ইউনিয়ন পরিষদের ২০২০-২১ অর্থ বছরের বাজেট ঘোষনা পত্র পরে শোনান।  

এসময় সাংবাদিক সহ সমাজের নেতৃবৃন্দ, নাউতারা ইউনিয়ন পরিষদের সকল ইউপি সদস্য, গ্রাম-পুলিশ, এলাকাবাসী ও গন্যমান্য ব্যক্তিবর্গগণ উপস্থিত ছিলেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য