ডাক্তারের অবহেলায় রোগীর ভুল চিকিৎসা, চট্রগ্রাম কলেজ ছাত্রীর ফেইসবুক স্ট্যাটাস ভাইরাল

ডাক্তারের অবহেলা, রোগির ভুল চিকিৎসাহ, চট্রগ্রাম কলেজ ছাত্রীর ফেইসবুক স্ট্যাটাস ভাইরাল হয়েছে গতকাল ৪ ঠা জানুয়ারি। গুলতাজ বেগম নামের ৫৫ বছরের বৃদ্ধা মহিলার এমন অমানবিক কর্মকান্ডে ব্যাতিত হয়েছেন রোগির আত্মীয় স্বজন সহ প্রততিবেশীরা। আর এই ক্ষোভে রোগীর মেয়ে চটগ্রাম কলেজের ছাত্রী রুমানা ইয়াসমিন পুতুল  একটি আবেগ প্রবণ স্ট্যাটাস দেন যা ফেইসবুক সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।  স্ট্যাটাসটটি হুবহু দেওয়া হল।

"একটি ভুল রিপোর্ট সবকিছু এলোমেলো করে দিলো" 

লিখাটি কিভাবে শুরু করবো বুঝতে পারতেছিনা। প্রথমে আল্লাহর কাছে লাখো শুকরিয়া জ্ঞাপন করছি। আপনারা সবাই হয়তো জানেন আমার মা অসুস্থ। মায়ের পেটের মলদ্বারে ২টি ছোট ছোট টিউমার দেখা যায় প্রথম কলনোস্কপি টেস্টে। ডাক্তারের পরামর্শে সাথে সাথে অপারেশন করে টিউমার দুটি নিয়ে Colonoscopy biopsy test এর জন্য ঢাকা পাঠানো হয়। সিএসসিআর কতৃপক্ষ ঢাকা ডেল্টা হাসপাতালের ল্যাবের মাধ্যমে biopsy test করায়। রিপোর্ট আমরা হাতে পেয়ে বড়সড় একটা শকড্ খাই। রিপোর্ট বলে, আম্মুর ক্যান্সার হয়েছে। সেদিন আমার মুখ থেকে কোন কথা বের হয় নি। পৃথিবীতে হয়তো আমার মত অসহায় ব্যক্তি কেউ ছিলো না। বড় ভাইয়ার পরামর্শে আমি চমেক এর একজন ক্যান্সার বিশেষজ্ঞের কাছে সব রিপোর্ট নিয়ে যাই শুধু তাঁর কাছে পরামর্শের জন্য। তিনি আমাকে খুব ভালো একটি পরামর্শ দিলেন। যে পরামর্শ না পেলে অনেক ভুল হয়ে যেত। 
ডেল্টার রিপোর্টটি আমরা রিভিউর জন্য স্লাইড সংগ্রহ করে ডা. গোলাম মোস্তফা স্যারের (আনোয়ারা মেডিকেল সার্ভিস, ধানমন্ডি) কাছে পাঠায়। রিভিউ রিপোর্টে ক্যান্সার আসেনি। 
আম্মুর নিয়মিত ডা. মুলকুতুর রহমান স্যার দুটি রিপোর্ট দুই রকম দেখতে পেয়ে চার সদস্য বিশিষ্ট  একটি মেডিকেল বোর্ড গঠন করে। তাঁদের সবার পরামর্শে আম্মুকে ২য় বারের মত Colonoscopy test করে আল্লাহর রহমতে ভালো ফিডব্যাক পায়। দ্বিতীয়বারের Colonoscopy biopsy test এর জন্য ডেলটা হসপিটালে না পাঠানোর অনুরোধ করি ডাক্তারকে। কারণ, ডেলটার উপর থেকে আমরা আস্থা হারিয়ে ফেলি ১ম রিপোর্টেই।
দ্বিতীয় Colonoscopy biopsy test এর রিপোর্টেও আম্মুর ক্যান্সার ধরা পড়েনি।
ছোট করেই পুরো বিষয়টি তুলে ধরলাম..  এবার আসি পর্যবেক্ষণে....

>মেডিকেল বোর্ডে তিনজন প্রফেসর ডাক্তারের আফসোস ছিলো, প্যাথলজিস্ট ডাক্তারদের অবহেলা নিয়ে। তারা ভালো করে দেখে রিপোর্ট করে না প্রায় সময়।
 > এবার আমার মতামতে আসি... সকল প্যাথলজিস্টদেরকে আমি হাত পা ধরে অনুরোধ করতেছি, দয়া করে আপনারা একজন মানুষের জীবন নিয়ে খেলা করবেন না। একটু সময় নিয়ে দেখে সঠিক রিপোর্ট দেওয়ার চেষ্টা করুন। কারণ, আপনাদের রিপোর্টের ওপর একজন রোগীর চিকিৎসা কোন দিকে মোড় নিবে তা নিভর্র করে।
> প্রথম Colonoscopy test এর সময় ডাক্তার আমাকে দুইটি টিউমার দেখালেও সেখানে তারা আর একটি টিউমারের কথা আমার কাছে গোপন রাখে। মা বাড়িতে এসে বারবার আমাকে বলতেছে, টিউমার তিনটির কথা তাঁরা আমার অনুপস্থিতে আলোচনা করেছিলো। অপারেশন করে নেওয়া হলো কেন ২টি?
দ্বিতীয়বারের Colonoscopy test এর সময় প্রথম থেকে শেষ পর্যন্ত ডাক্তারের কথা অমান্য করে আমি তাদের সাথে থেকে সব দেখি। আম্মুর কথায় ঠিক। আরো একটি টিউমার...! আমাকে কিছু না বলে স্বইচ্ছায় কেটে নিলো সেটি। এটাও কি ডাক্তারের অবহেলা নয়...????
> প্রথম Colonoscopy এর সময় দুটি টিউমার নিয়েছিলো। কিন্তু তারা biopsy টেস্ট এর জন্য একটি polyp পাঠায়। অথচ দুটি polyp এর স্থান দুই জায়গায়। দুটি polyp এর biopsy test এর রিপোর্ট দুই রকম আসার সম্ভাবনাও আছে। একটি polyp এর biopsy test এর রিপোর্ট নিয়ে আম্মুকে যদি বড় সিজার করা হত তাহলে কি হতো....?  দুটি জায়গা থেকে মাংস কেটে ফেলে দেওয়া হতো...। এখানেও কি ডাক্তারের অবহেলা ছিলো না?????
হে শ্রদ্ধেয় ডাক্তারগণ, আপনারা কি রোগীদের প্রতি একটু আন্তরিক হতে পারেন না?

@@ এই একটি ভুল রিপোর্টে আমাদের যেসব ক্ষতি হলো তা তুলে ধরলাম-
- ঢাকায় গিয়ে ডেলটা হসপিটাল থেকে স্লাইড সংগ্রহ করতে ডেল্টাতেই জমা দিতে হয়েছে প্রায় এক হাজার টাকা।
- রিভিউ করার জন্য আনোয়ারাতে দিতে হয়েছে ৩৫০০ টাকা।
- গাড়ি ভাড়া বাবদ খরচ হয়েছে প্রায় হাজার দুয়েক।
- মেডিকেল বোর্ড গঠনে খরচ ১০ হাজার।
-  পরিবারের সবাই মানসিকভাবে খুবই চাপে ছিলাম। পরবর্তী চিকিৎসা কোথায় করালে ভালো হবে, কি করতে হবে, আর্থিক যোগানের ব্যাপার ইত্যাদি। এমনকি ইন্ডিয়া নিয়ে যাওয়ার জন্য সকল কাগজপত্রও রেডি করে ফেলি।

★কিছু রিপোর্টের ছবি সংযুক্ত করলাম.

♥অজস্র ভালবাসি মা তোমাকে♥
ভালো থাকুক পৃথিবীর সকল মায়েরা।

আমার ফ্রেন্ডদের কাছে আমি চিরকৃতজ্ঞ।
(I.D. Naima, Nahida, Boby), Mumu, Nasima, Sumi, sutubun Asma, ভাগিনা সমতুল্য সাইফুল, বন্ধু আরিফ..... সত্যি তোমরা অসাধারন ভালো মনের মানুষ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য