এমপিও ভুক্ত হচ্ছে দেশের ২২০৮টি শিক্ষা প্রতিষ্ঠান

এমপিও ভুক্ত হচ্ছে দেশের ২২০৮টি শিক্ষা প্রতিষ্ঠান


ডেস্ক নিউজঃ
এমপিওভুক্ত হতে যাচ্ছে দেশের ৫৫৭টি মাদ্রাসা। বিদ্যমান নীতিমালা অনুযায়ী এমপিওভুক্তির জন্য যোগ্য প্রতিষ্ঠানের একটি তালিকা অনুমোদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই তালিকায় এই মাদ্রাসাগুলো রয়েছে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের এক শীর্ষ কর্মকর্তা।

ওই কর্মকর্তা জানান, চলতি সপ্তাহেই মোট ২ হাজার ২০৮টি প্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষনা দিতে যাচ্ছে সরকার। এর মধ্যে ১ হাজার ৬৫১টি স্কুল-কলেজ এবং ৫৫৭টি মাদ্রাসা রয়েছে।

মন্ত্রণালয় সূত্র জানায়, গত সপ্তাহেই নতুন এমপিওভুক্তির তালিকা অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী। এখন আনুষ্ঠানিক ঘোষনার অপেক্ষা। আগামী বুধবার এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে এ ঘোষনা দিতে পারেন। ওই দিনই প্রজ্ঞাপন জারি করা হবে। শিক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রস্তুতি সম্পন্ন করছে। আজ মঙ্গলবার দুপুরে সাংবাদিকদের সঙ্গে এ সংক্রান্ত মতবিনিময় করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

এদিকে একাডেমিক স্বীকৃতি পাওয়া সব প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশন শুরু করেছেন ননএমপিও শিক্ষকদের একাংশ। গত রবিবার শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনার পর আশ্বাস না পেয়ে গতকাল সোমবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশন শুরু করেন শিক্ষকরা। 

সভায় উপস্থিত একাধিক সূত্র জানান, ঢালাওভাবে সব প্রতিষ্ঠানকে একসঙ্গে এমপিওভুক্ত করবে না সরকার। বিদ্যমান নীতিমালা অনুযায়ী যেগুলো যোগ্য সেগুলোকে এ বছর করা হবে। এরপর প্রতি বছর নিয়মিত এমপিওভুক্ত করা হবে। এমপিওর বাইরে থাকা প্রতিষ্ঠানগুলো যেন নীতিমালার শর্ত পালন করতে পারে সে বিষয়ে সরকার সহযোগিতা করবে। শিক্ষামন্ত্রী এ বিষয়গুলো শিক্ষকনেতাদেরকে জানিয়ে দিয়েছেন।
/স্বাআলো।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য