কে এই সোহাগ? শেখ রেহেনার পরিচয়ে কক্সবাজারে জমিদখলের অভিযোগ!

আব্দুল আলীম নোবেল ও এম আলমঃ
বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোটবোন শেখ রেহেনার পুত্র রেদওয়ান মুজিব সিদ্দিক ববি'র সাথে ঘনিষ্ঠতা সম্পর্কে পরিচয় দিয়ে কক্সবাজারের আলোচিত সমালোচিত মারমেইড এর স্বত্বাধিকারী আনিসুল হক সোহাগের বিরুদ্ধে সরকারী খাস ও নিরীহ মানুষের জমি দখলের একাধিক অভিযোগ উঠেছে। সম্প্রতি তার দখলে থাকা কক্সবাজারের রামু থানাধীন পেচারদ্বীপ এলাকা থেকে প্রায় ১ একর সরকারী খাস জমি উচ্ছেদ করেন রামু উপজেলা প্রশাসন (ভুমি)। নিজ নামীয় প্রায় ১ ধোন সম্পত্তি থাকলেও নামে বেনামে আরো ২০ একর মত সরকারী খাস ও নিরীহ মানুষের জমি দখলে রেখেছে এই সোহাগ।

খোঁজখবর নিয়ে জানা যায়, ফেনী জেলার বাসিন্দা এই আনিসুল হক সোহাগ তার পিতা নবিউল হক পরিবার সহ বেশ কয়েক বছর পূর্বে চট্টগ্রামের ফটিকছড়ি একে খাঁন এর চা বাগান এলাকায় বসবাস করতেন। সাবেক একটেল টেলিকম এর সত্ত্বাধিকারী চট্টগ্রামের শিল্পপতি একে খাঁন পরিবারে সোহাগের বাবা নবিউল হক সাধারণ কর্মচারী হিসাবে চাকুরী করতেন। এই সুবাধে সোহাগের সাথে একে খাঁন পরিবারের ঘনিষ্ঠতা তৈরী হয়। তৎকালীন বিএনপি সরকারের আমলে একে খাঁন পরিবারের জন্য জমি কেনার সূত্র ধরে তাদের ছোট সন্তান জিয়া উদ্দিন খাঁন প্যাবলুর সাথে এই সোহাগ কক্সবাজারে অবস্থান নেন। সেই থেকেই বর্তমানে কক্সবাজার জেলার বাসিন্দা হিসাবে জাতীয় পরিচয় পত্রও করে নিয়েছেন সোহাগ। ঐ সময়ে কক্সবাজারের বিএনপি সরকারের সাবেক যোগাযোগ প্রতিমন্ত্রী সালা উদ্দিন আহম্মদ ও সাবেক বিএনপি'র এমপি লুৎফুর রহমান কাজলের সাথে সোহাগ সখ্যতা গড়ে তুলেন। এরপর থেকে শুরু হয় নামে বেনামে জমি কেনার প্রতিযোগিতা, হয়ে যায় রাতারাতি নব্য কোটিপতি। সরকার বদলে যাওয়ার সাথে সাথে দুরন্ধর এই সোহাগও বদলে ফেলে তার আসল চরিত্র, বনে যায় স্ব-ঘোষিত হাইব্রিড আওয়ামীলীগ নেতা। এই নিয়ে বিভিন্ন গনমাধ্যমে একাধিক সংবাদও প্রকাশ হয়েছে। তার ৬ ভাই ১ বোনের মধ্যে এক ভাই সুজনের বিরুদ্ধে জঙ্গি কানেকশনের অভিযোগ এবং সম্প্রতি আরেক ভাই শামিমুল হক স্যামের বিরুদ্ধে উঠে এক বিদেশীনিকে ধর্ষণ চেষ্টার অভিযোগ। আরেক ভাই শাহিনের বিরুদ্ধে রয়েছে সরকারী খাস জমিতে কটেজ নির্মাণের অভিযোগ। নব্য কোটিপতি আনিসুল হক সোহাগ মারমেইড প্রতিষ্ঠান তৈরি করার পর থেকে নানা বিতর্ক সৃষ্টি করছেন তিনি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক এলাকাবাসী জানান, মারমেইডে মদ, নারী থেকে শুরু করে নানা অবৈধ কর্মকান্ড ওপেন সিক্রেট ভাবে চলে আসছে। একটি মহল অনৈতিক সুবিধা পাওয়ায় এসব অপরাধ গুলো দেখেও দেখে না। কিছুদিন আগেও মারমেইডের এক কর্মচারী দিলদার প্রঃ দিলু নামের এক ব্যক্তি ইয়াবা সহ প্রশাসনের হাতে ধরা পড়ে।

পেচারদ্বীপ এলাকার ভুক্তভোগী বদিউল আলম প্রঃ বদু মৌলভি বলেন, শেখ রেহেনার পরিবারের পরিচয়ে বিভিন্ন ভয়ভীতি দেখিয়ে পেচারদ্বীপ মৌজাধিন বিএস দাগ ৬৩৪, ৬৩৫, ৬৩৬, ৬৬৩ ও ৬৬৪ দাগের তার নিজ নামীয় জমি দখল করে রেখেছে আনিসুল হক সোহাগ। বিগত ২ বছর পার হলেও সোহাগের দখল থেকে এই জমি মুক্ত করতে পারছে বলে জানান। 

বদু মৌলভী আরো বলেন, একই এলাকার বাসিন্দা আহমদ হোসন এর বিএস ৭২৬ দাগের প্রায় ১ একর জমি, পেচারদ্বীপ জামে মসজিদের ৩০ শতক জমি, কক্সবাজার টেকপাড়ার বাসিন্দা মরজিয়া বেগমের ১০ শতক, সুলতান আহমদ বুলুর ৬ শতক সহ একই এলাকার আরো বেশ কয়েকজনের জমি দখলে রেখেছে। নিরীহ মানুষের জমি দখলের পাশাপাশি আনুমানিক ২০ একর সরকারী খাস জমিও দখলে রেখেছে এই সোহাগ। এছাড়াও এই এলাকার রেজু খালের ব্রিজের পাশে অবস্থিত তার মালিকাধিন মারমেইড ইকো রিসোর্টের জমিটিও নাকি সরকারী খাস।

আনিসুল হক সোহাগের ঘনিষ্ঠ লোক একই এলাকার বাসিন্দা মোহাম্মদ হোসেন জানান, আনিসুল হক সোহাগের নিজ নামীয় এক ধোনেরও বেশি সম্পত্তি রয়েছে। তবে এর পাশাপাশি ৫ একরেরও বেশি সরকারী খাস জমি দখলে রয়েছে বলে তিনি জানান।

স্থানীয় ইউপি সদস্য (মেম্বার) কামাল উদ্দিন বলেন, "শুনেছি মারমেইডের মালিক আনিসুল হক সোহাগের ছোট ভাই সুজনের সাথে জঙ্গি কানেকশন থাকায় প্রশাসন প্রায় সময় তাদের বাড়িঘর সহ প্রতিষ্ঠানে অভিযান চালিয়েছে" তবে এই বিষয়ে বিস্তারিত জানেন না বলে তিনি জানান।

এই বিষয়ে মারমেইডের সত্ত্বাধিকারী আনিসুল হক সোহাগ দেশের বাহিরে থাকায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

রামু উপজেলা সহকারী কমিশনার (ভুমি) চাই থোয়াইহলা চৌধুরী বলেন, ইতিমধ্যে পেচারদ্বীপস্থ মায়ের বাড়ির পাশে উচ্ছেদ অভিযান পরিচালনা করে আনিসুল হক সোহাগের দখলে থাকা প্রায় ১ একর সরকারী খাস জমি দখলমুক্ত করেছি। তার বিরুদ্ধে জমি দখলের অনেক অভিযোগ রয়েছে, সে গুলো যাচাইবাচাই করে পর্যাক্রমে দখলমুক্ত করা হচ্ছে।

উল্লেখ্য, গেল জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে বীচ নিউজ ২৪ ডটকমে প্রকাশিত "কেন অন্যদের চেয়ে এগিয়ে আনিসুল হক চৌধুরী সোহাগ?।" শিরোনামের প্রতিবেদনে উল্লেখ রয়েছে "আনিসুল হক চৌধুরী সোহাগের বড় পাওয়া, স্বয়ং বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের প্রশংসা ও অনুপ্রেরণা। তার কাজ ও উদ্যেগের প্রশংসা করেছেন- সজীব ওয়াজেদ জয়, রেদওয়ান মুজিব সিদ্দিক ববি, টিউলিপ সিদ্দিকের মতো বড় মাপের ব্যক্তিত্ব।"

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ