রামুতে ঐতিহ্যবাহী জাহাজ ভাসানো উৎসব আজ

দিদারুল আলম সিকদারঃ
দুইদিনের নানা আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে কক্সবাজারে শুরু হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শুভ প্রবারণা পূর্ণিমা। আজ সোমবার (১৪ অক্টোবর) রামুর বাঁকখালী নদীতে অনুষ্ঠিত হবে ঐতিহ্যবাহী জাহাজ ভাসানো উৎসব।
রোববার ভোরে বুদ্ধ পূজা, অষ্টশীল গ্রহন, বিহার প্রাঙ্গনে হাজার প্রদীপ প্রজ্বলন, আকাশে ফানুস উড়ানো,আতশ বাড়ি প্রদর্শনী এবং সবশেষে জগতের সকল প্রাণীর সুখ, এবং দেশ ও জাতীর সমৃদ্ধি কামনায় সমবেত প্রার্থনাসহ রোববার এবং অঅজ সোমবার নানা ধর্মীয় আচার-আনুষ্ঠানিকতার মধ্যে প্রবারণা পূর্ণিমা উদযাপন করবে কক্সবাজারের বৌদ্ধরা।
কক্সবাজার বৌদ্ধ সুরক্ষা পরিষদের সভাপতি ও রামু কেন্দ্রীয় সীমা মহা বিহারের সহকারী পরিচালক প্রজ্ঞানন্দ ভিক্ষু জানান, প্রবারণা পূর্ণিমা উপলক্ষে আজ ভোরে বুদ্ধের সামনে অর্ঘ্যদানের মধ্যদিয়ে জেলার শতাধিক বৌদ্ধ বিহারে দুইদিনের কর্মসুচি শুরু হয়েছে। এরপর সকালে গৃহীরা অষ্টশীল গ্রহন করেছেন।বিকাল থেকে আকাশে ওড়ানো হয় রঙ-বেরঙ-এর শত শত ফানুস বাতি।
তিনি বলেন, গত ৩ অক্টোবর বাংলাদেশী বৌদ্ধদের  উপসংঘরাজ,রামু কেন্দ্রীয় সীমা মহা বিহারের অধ্যক্ষ পন্ডিত সত্যপ্রিয় মহাথেরর প্রয়াণে বিশেষ করে রামুতে এখনো শোকাবহ পরিবেশ বিরাজ করছে। যে কারণে এবারের প্রবারণায় ততটা উৎসবের আমেজ ছিলোনা।
সন্ধ্যায় রামু লাল চিং-মৈত্রী বিহারের সামনের মাঠ থেকে ওড়ানো হয় অসংখ্য ফানুস। একের পর এক ফানুসের আলোয় আলোকিত হয়ে ওঠে সন্ধ্যার আকাশ। যেন পূর্ণিমার চাঁদের সঙ্গে একাকার হয়ে ওঠেছিল ফানুসগুলো। আর বিহারে প্রাঙ্গনে আয়োজন করা হয় হাজারো প্রদীপ প্রজ্বলনের।
জানা গেছে,কক্সবাজার শহরের অগ্গমেধা বৌদ্ধ বিহার, পিটাকেট বৌদ্ধ বিহার,বাহারছড়া পুরাতন বৌদ্ধ বিহার, রামু কেন্দ্রী সীমা মহা বিহার,রাংকূট বনাশ্রম বৌদ্ধ বিহার,রামু মৈত্রী বিহার,লাল চিং,সাদা চিং,অপর্ণা চরণ বৌদ্ধ বিহার, চেরাংঘাটা উসাইসেন বৌদ্ধ বিহার (বড় ক্যাং), উত্তর মিঠাছড়ি প্রজ্ঞামিত্র বন বিহার,বিমুক্তি বিদর্শন ভাবনা কেন্দ্রসহ জেলার শতাধিক বৌদ্ধ বিহারে শুভ প্রবারণা উপলক্ষে ভোরে বুদ্ধপূজা, সকালে সংঘদান ও অষ্টপরিস্কার দান, পঞ্চশীল গ্রহণ, বিকালে ধর্মসভা,সন্ধ্যায় হাজার প্রদীপ প্রজ্জলন,আকাশে ফানুস বাতি উত্তোলন ও দেশ ও জাতীর মঙ্গল কামনায় সমবেত প্রার্থনার আয়োজন করা হয়েছে।
আজ সোমবার বাঁকখালী নদীর চেরাংঘাটাস্থ ঘাটে আয়োজন করা হবে ঐতিহ্যবাহী কল্প জাহাজ ভাসানো উৎসব। ইতিমধ্যে জাহাজ ভাসানো উৎসব সফলভাবে সম্পন্ন করতে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ