পদ্মা সেতুতে এক বছরে টোল আদায় প্রায় ৭৯০ কোটি টাকা


 উদ্বোধনের পর ১ বছরে পদ্মা সেতুর টোল আদায় হয়েছে ৭৯০ কোটি ৯৪ লাখ ৭৮ হাজার ৩৭০ টাকা। এসময় সেতু দিয়ে বিভিন্ন প্রকার যানবাহন পারাপার হয়েছে মোট ৫২ লাখ ৫৭ হাজার ৮৫৫টি। প্রতি মাসে গড় টোল আদায় হয়েছে ৬৭ কোটি ৭৮ লাখ ৯৭ হাজার ৬ টাকা ২ পয়সা। প্রতিদিন গড় টোল আদায় হয়েছে ২ কোটি ৮ লাখ ৪৯ হাজার ৩৮৭ টাকা ৭৬ পয়সা।

তবে সর্বশেষ ৩ মাসে প্রতিদিন গড় টোল আদায় হয়েছে ২ কোটি ২৫ লাখ ৯৬ হাজার ৫৬৬ টাকা ৮৭ পয়সা। গত ৩ মাসে টোল আদায় বৃদ্ধি পেয়েছে। এর মূল কারণ হিসেবে মোটরসাইকেল পারাপার বলে জানা গেছে।
পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের বলেন, সেতু উদ্বোধনের পর থেকে এ বছর জুন মাসের ২২ তারিখ পর্যন্ত ৩৬২ দিনে সেতুতে মোট টোল আদায় হয়েছে প্রায় ৭৯১ কোটি টাকা। গত বছর জুন মাসে ৫ দিনে সেতু দিয়ে মোট যানবাহন পার হয়েছে ১ লাখ ৭ হাজার ১০৪টি। এ থেকে টোল আদায় হয়েছে ১০ কোটি ১৪ লাখ ১ হাজার ৮৫০ টাকা।

জুলাই মাসে মোট যানবাহন পার হয়েছে ৫ লাখ ৮৭ হাজার ২০টি। এ থেকে টোল আদায় হয়েছে ৭৮ কোটি ৫০ লাখ ১৯ হাজার ৪ শত টাকা। আগস্ট মাসে মোট যানবাহন পার হয়েছে ৪ লাখ ১২হাজার ৩০৩টি। এ থেকে টোল আদায় হয়েছে ৬১ কোটি ৯৭ লাখ ৩৪ হাজার ৪০০ টাকা। সেপ্টেম্বর মাসে মোট যানবাহন পার হয়েছে ৩ লাখ ৮৭ হাজার ৬৪২টি। এ থেকে টোল আদায় হয়েছে ৫৯ কোটি ৫ লাখ ৬৭ হাজার ৫০ টাকা। অক্টোবর মাসে মোট যানবাহন পার হয়েছে ৪ লাখ ২৬হাজার ১২৭টি। এ থেকে টোল আদায় হয়েছে ৬৩ কোটি ৮৭ লাখ ৫১ হাজার ৯৫০ টাকা।

নভেম্বর মাসে মোট যানবাহন পার হয়েছে ৪ লাখ ৮৮৩টি। এ থেকে টোল আদায় হয়েছে ৬১ কোটি ৭২ লাখ ৪০ হাজার ৪০০ টাকা। ডিসেম্বর মাসে মোট যানবাহন পার হয়েছে ৪ লাখ ৫৯হাজার ৩৮৩টি।

বিডি প্রতিদিন

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ