সময়ের জন প্রিয় নাট্যকার হাসি ইকবাল


মোঃ কামরুল ইসলাম কামু, পঞ্চগড়ঃ

আসছে সময়ের জন প্রিয় নাট্যকার হাসি ইকবালের চারটি নাটক। দেখতে হলে চোখ রাখতে হবে চ্যানেলের পর্দায়। জনপ্রিয় নাট্যকার হাসি ইকবাল মূলতঃ কবি ও কলামিষ্ট।  তার লেখা বই গুলোর মধ্যে “কবে যেন মানুষ ছিলাম”, “ঈশ^র হাঁটছেন মৃদু পায়ে এবং শিশু তোষ বই” ভূত প্রেত্নীর ঘর বাড়ী” উল্লেখ যোগ্য। নাটকে তার অভিষেক ঘটে এটিএন বাংলায় প্রচারিত “কাঁচি”নামের একটি রোমান্টিক কমেডি নাটকের মাধ্যম্যে ২০১৪ সালে। সেই থেকে তিনি একে একে লিখে চলেছেন, একক নাটক, টেলিছবি ও ধারাবাহিক । 

সম্প্রতী নিচার টিন তুন নাটকের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন, নাটক গুলো হলো,-শয়তানের হাসি (রহস্য নাটক), পিরিতের হাট-বাজার (রোমান্টিক কমেডি),বাড়ীওয়ালার বারোটা ( রোমন্টিক কমেডি সিরিজ ) ও পারিবারিক টানা পোড়ন নিয়ে নির্মিত নাটক “ মস্ত ফ্ল্যাটে কষ্ট ”। মূলত তিনি বাংলাদেশ টেলিভিশন (বিটিভিতে) নাটক লিখেন। অনেকে তাকে বিটিভির নাট্যকার মনে করেন কিন্তু তিনি জানান, বিটিভির নাটক লেখার পাশাপাশি তিনি অন্যন্যা চ্যানেলের জন্যই বেশী নাটক লিখে থাকেন। তার নাটকের উপজিব্য হচ্ছে , খেটে খাওয়া মানুষের জীবন প্রনালী ও পারিবারিক নিত্য সমস্যা গুলো। তবে ইদানীং তিনি মানুষের জন্য কমেডি নাটকও তৈরী করছেন। 

হাসি ইকবাল ১১ জানুয়ারী লালমনির হাট জেলার মিশন মোড় (বালাটারী ) গ্রামে জন্ম গ্রহণ করেন। তার পিতা আলহাজ¦ তমিজউদ্দিন বাংলাদেশ রেলওয়েতে চাকুরি করতেন। তার মায়ের নাম মরহুমা আছিয়া বেগম। মূলত কবিতা ও কলাম দিয়েই তার হাতে খড়ি হলেও তার স্বামী ইকবাল ইব্রাহিম পলাশের অনুপ্রেরণায় তার নাটকে হাতে খড়ি। তার স্বামী ইলেকট্রিক মিডিয়ার সাথে সম্পৃক্ত ২০/২২ বছর এবং তিনি”টি স্পোর্টস ” নামের বসুন্ধরা গ্রুপের একটি চ্যানেলের ক্যামেরা হেড। রাষ্ট্র বিজ্ঞানে মাস্টার্স করা এই নাট্যকার ব্যাক্তি গত ভাবে তিনি বিবাহিত এবং  এক ছেলে সন্তানের জননী। তার একমাত্র ছেলে  “ হাসিব আল ইব্রাহিম”ও একজন ক্ষুদে অভিনেতা ।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ