পঞ্চগড়ে প্রাণোচ্ছাসের এক যুগ পূর্তি উদযাপন ১৫টি সংগঠন ও ব্যক্তিকে সম্মাননা প্রদান


মোঃ কামরুল ইসলাম কামু, পঞ্চগড়ঃ

মহামারী করোনার সময়ে মানুষের মাঝে সেবার হাত বাড়িয়ে দেয়াসহ নানা কার্যক্রমে উদ্যোগী স্ব্চ্ছোসেবী ১৫টি সংগঠন ও ব্যক্তিকে সম্মাননা প্রদান করা হয়েছে। বুধবার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় পঞ্চগড় প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত প্রাণোচ্ছাসের এক যুগ পূর্তি উদযাপন অনুষ্ঠানে এসব সংগঠনের হাতে সম্মাননা স্মারক, ক্রেস্ট ও পুরস্কার সামগ্রী তুলে দেয়া হয়। 

জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক অনিরুদ্ধ কুমার রায় প্রধান অতিথি হিসেবে সম্মাননা স্মারক ও ক্রেস্ট তুলে দেন। পঞ্চগড় প্রেসক্লাবের সভাপতি মো. সফিকুল আলম ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) জেলা কমিটির আহবায়ক অ্যাডভোকেট এ কে এম আনোয়রুল ইসলাম খায়ের অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। 

প্রাণোচ্ছাসের উপদেষ্টা সাংবাদিক সাজ্জাদুর রহমান সাজ্জাদের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রাণোচ্ছাসের নির্বাহী কমিটির সদস্য ও বোদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল অফিসার ডা. রায়হান কবির, প্রাণোচ্ছাসের নির্বাহী কমিটির সদস্য ও বোদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল অফিসার ডা. জান্নাতুন ফেরদৌস নিতু, প্রাণোচ্ছাসের নির্বাহী কমিটির সদস্য ও নীলফামারীর পলাশবাড়ি কলেজের প্রভাষক আব্দুর রহিম লিটন, যুগপূর্তি উদযাপন কমিটির আহবায়ক অ্যাডভোকেট মোস্তফা কামাল মিলন, সদস্য সচিব মো. মাসুদ মল্লিক প্রমুখ বক্তব্য রাখেন।


 

সম্মাননা প্রাপ্ত স্বেচ্ছাসেবী সংগঠন ও ব্যক্তিরা হলেন-রক্তবন্ধু, ভজনপুর করতোয়া মানব কল্যাণ সোসাইটি, বাণিয়াপাড়া উন্নয়ন সমাজ (বাউস), পঞ্চগড় প্রেসক্লাব, বিডি ক্লিন পঞ্চগড়, অনুসন্ধিৎসুচক্র বিজ্ঞান সংগঠন, স্বপ্ন পুরণে আমরা, কোভিড-১৯ স্বেচ্ছাসেবী টিম (করোনায় মৃতদের লাশ দাফনকারী), বোদা রিপোটার্স ক্লাব, সাবিনা ব্লাড ব্যাংক, রেড ক্রিসেন্ট সোসাইটি পঞ্চগড়, রংধনু ফাউন্ডেশন, বটবৃক্ষ, তাকওয়া ফাউন্ডেশন এবং ডেন্টাল পরীক্ষায় জাতীয় মেধা তালিকায় দেশসেরা (প্রথমস্থান) নাজমুস সাকিব রাহাত।

অনুষ্ঠানের জেলার সদর উপজেলার হাফিজাবাদ ইউনিয়নের তালমা বাজারের বেকার যুবক মাফিকুল ইসলামকে স্বাবলম্বী প্রজেক্টের আওতায় স্বাবলম্বী করতে এককালীন সহযোগিতা হিসেবে মোবাইল সার্ভিসিং সেন্টারের প্রয়োজনীয় যন্ত্রপাতির সেট বিতরণ করা হয়। প্রাণোচ্ছাসের যুগপূর্তি উদযাপন কমিটির সদস্য সচিব মো. মাসুদ মল্লিক জানান, রংপুর মেডিক্যাল কলেজের সহকারী অধ্যাপক ডা. জিয়া হায়দার বসুনিয়া, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ^বিদ্যালয়েল অ্যাসোসিয়েট প্রফেসর ডা. নুরুজ্জামান জুয়েল, ডা. মু মাছউদ আলম, ডা. রায়হান কবীর, ডা. জিন্নাতুন ফেরদৌস, ইঞ্জিনিয়ার মো. মাইনুল হক, ইঞ্জিনিয়ার সাজ্জাদ হোসেন, ইঞ্জিনিয়ার সাঈদ মাহমুদ রেজা, ইঞ্জিনিয়ার এ বি মুহিত, কৃষিবীদ বরকত উল্লাহ, প্রভাষক আব্দুর রহিম লিটনসহ বিভিন্ন মেডিক্যাল কলেজ, বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীদের সহযোগিতার অর্থে সংগঠনটি দীর্ঘ ১২ বছর ধরে মানব সেবায় কাজ করে আসছে।

প্রাণোচ্ছাসের যুগপূর্তি উদযাপন কমিটির আহবায়ক অ্যাডভোকেট মোস্তফা কামাল মিলন জানান, অরাজনৈতিক স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন প্রাণোচ্ছাসের এক যুগ পূর্তি উপলক্ষে ১২দিন ব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। এরমধ্যে ১২০০ মাস্ক বিতরণ, ১২টি ফলজ বৃক্ষ রোপন, ১২ জন দুস্থকে খাদ্য সহায়তা, ১২ জন রোগীকে ব্লাড ডোনেট, ১২ জনকে স্বাবলম্বী করতে ১২টি প্রজেক্ট বিতরণ, করোনাকালীন সময়ে কর্মরত স্বেচ্ছাসেবী সংগঠনকে সম্মাননা প্রদান, আইন জিজ্ঞাসা, শিক্ষা বৃত্তি প্রদান, ড্রাগ ইনসুলিন প্রদান, বিভিন্ন প্রতিষ্ঠানে মাসিক কন্টিবিউশন প্রদান, মোবাইল ফটোগ্রাফি প্রতিযোগিতা, টেলিমেডিসিন সেবার আয়োজন করা হয়েছে। মিলাদ মাহফিল, আলোচনা সভা, কেক কাটা, র‌্যাফেল ড্র ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্য দিয়ে বুধবার ১২ দিন ব্যাপী অনুষ্ঠানমালার সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।  

ঢাকা মেডিক্যাল কলেজের রেজিষ্টার ও প্রাণোচ্ছাসের প্রতিষ্ঠাতা ডা. মু মাছউদ আলম জানান, দীর্ঘ ১২ বছরে সংগঠনটি জেলার বিভিন্ন উপজেলায় ফ্রি মেডিক্যাল ক্যাম্প পরিচালনা, দুঃস্থ্যদের মাঝে খাবার বিতরণ, দরিদ্র রোগীদের আর্থিক ও ঔষধ সহায়তা, ড্রাগ ও ইনসুলিন বিতরণ, বিভিন্ন সময়ে ২৫ হাজার কম্বল ও শীতবস্ত্র বিতরণ, করোনাকালীন সময়ে ১০ হাজার মাস্ক বিতরণ, করোনাকালীন সময়ে অক্সিজেন ব্যাংক পরিচালনা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা সহায়তা ও কার্পেট বিতরণ, স্যানিটারী ন্যাপকিন বিতরণ, অফলাইন ও অনলাইনে ভর্তি বিষয়ক গাইডলাইন ও সেবা প্রদান, ব্লাড ডোনার প্রদান, গরিব ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তি প্রদান,  গোশত (মাংশ) ব্যাংক পরিচালনা ও স্বাবলম্বী প্রজেক্ট পরিচালনাসহ নানান সহায়তামূলক কার্যক্রম পরিচালনা করা হয়েছে। যা বর্তমানেও চলমান রয়েছে।  

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ