বৃষ্টির পানির তোড়ে পঞ্চগড়ে ব্রীজের এ্যাপ্রোচ সড়ক ভেঙ্গে গেছে


মোঃ কামরুল ইসলাম কামু,পঞ্চগড়ঃ  

কয়েকদিন ধরে অব্যাহত বৃষ্টি ও পানির চাপে পঞ্চগড়ের সুগার মিল থেকে মাড়েয়া হয়ে দেবীগঞ্জ উপজেলা সড়কের মানিকপীর ভক্তের বাড়ি নামক সেতুর সংযোগ সড়ক ভেঙ্গে যাওয়ায় সড়ক দিয়ে পথচারীসহ সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে৷ ফলে চরম দুর্ভোগে পড়েছে  ওই এলাকার কয়েক হাজার মানুষ। শুক্রবার (২৭ আগস্ট)  বিকেলে জেলার বোদা উপজেলার বেংহাড়ি বনগ্রাম ইউনিয়নের মানিকপীর ভক্তেরবাড়ি এলাকায় ভক্তেরবাড়ি সেতুর উত্তর পাশ্বের সংযোগ সড়ক ভেঙ্গে যায়৷ এবং দক্ষিণ পাশ্বের সংযোগ সড়কও ভেঙে যাওয়ার উপক্রম হয়ে পড়েছে। 

জানা যায়,গত কয়েক ধরে বৃষ্টিপাতের কারনে ওই এলাকার নিম্নাঞ্চল তলিয়ে যায়।  আর অতিরিক্ত বর্ষণে পানির স্রোত বেশি হওয়ায় হঠাৎ করে শুক্রবার বিকেলে ভক্তেরবাড়ি সেতুর সংযোগ সডক ভেঙ্গে যায়। আর আকস্মিক ভাবে সেতুটি ক্ষতিগ্রস্থ ও সংযোগ সডক ভেঙ্গে যাওয়ায় সদর,বোদা ও দেবীগঞ্জসহ তিন উপজেলার ৫টি ইউনিয়নের বাসিন্দা ছাডাও জেলা শহর থেকে দেবীগঞ্জ উপজেলা সদরে যাতায়াতের এই সডকটি দিয়ে হাজার হাজার মানুষ ও ছোট-বড় যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। যাতায়াত বন্ধ হয়ে যাওয়ায় চরম দূর্ভোগে পড়েছে চলাচলকারীরা। অনেকে এখন দীর্ঘ পথ ঘুরে যাতায়াত করতে হচ্ছে৷

অপরিকল্পিতভাবে সেতু নির্মাণ ও প্রতিবন্ধকতা সৃষ্টি হওয়ায় সংযোগ সড়কটি ভেঙে গেছে বলে মনে করেন স্থানীয়রা। এবিষয়ে ওই ইউনিয়নের গড়ের ডাঙ্গা এলাকার বাসিন্দা আব্দুর রহমান জানান,গত কয়েক দিন  বৃষ্টিপাতের কারনে আজ হঠাৎ করে সেতুটি হেলে পড়ে এবং  সেতুর সংযোগ সড়ক ভেঙ্গে গেছে। আমরা এখন আর চলাচল করতে পারছি না। ফলে কয়েক কিলোমিটার ঘুরে আমাদের চলাচল করতে হচ্ছে। আমরা সমস্যাটি সমাধানের প্রশাসনের দ্রুত সুদৃষ্টি কামনা করছি। 

একই কথা বলেন ওই সড়ক চলাচলকারী কলেজ ছাত্র হাসানুজ্জামান হাসান,তিনি বলেন,আমরা প্রতিদিনি ওই সড়ক দিয়ে যাতায়াত করি কিন্তু হঠাৎ করে সেতু ও সড়ক ভেঙ্গে  যাওয়ায় আমরা হাজার হাজার মানুষ চলাচল করতে না পারায় ভোগান্তিতে পড়েছি। রাস্তাটি যদি ভাল সামগী্র দিয়ে নির্মাণ করা হতো তাহলে এমন ভাঙন দেখা দিতো না। 

বোদা উপজেলার বেংহাড়ি বনগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ বলেন, পানির অতিরিক্ত স্রোতের কারণে সেতুর দক্ষিণ পাশ্বের সেতুর একটি অংশ ও সংযোগ সড়ক ভেঙ্গে গেছে। পরে স্থানীয়রা আমাকে বিষয়টি জানালে আমি ঘটনাস্থলে গিয়ে সড়ক জনপথ দপ্তরকে জানাই। পরে পরে জেলা প্রশাসক,বোদা উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী  ঘটনাস্থল পরিদর্শন করেন৷ 

পঞ্চগড় সড়ক ও জনপথ বিভাগের উপ-সহকারী প্রকৌশলী জহুরুল ইসলাম বলেন,সেতুর  উত্তর পাশ্বে ১৮ ফুট সংযোগ সড়ক ভেঙ্গে গেছে। সেতুর দক্ষিণ পাশ্বে সংযোগ সড়কও ভাঙতে শুরু করেছে। ফলে সেতুটি ডেবে গেছে। গত ২০১৯-১০ অর্থবছরে মানিকপীর ভক্তের বাড়ি সেতুর কাজ নির্মাণ কাজ করা হয়ে ছিল। গত অর্থবছরেও ২ কোটি টাকা ব্যয়ে সড়কটির ১১ কিলোমিটার সংস্কার কাজ করা হয়েছে। তবে আমরা দ্রুত ব্যবস্থা গ্রহন করবো। 

পঞ্চগড় সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মনিররুজ্জামান বলেন, অতিরক্তি পানির চাপে সেতুর সংযোগ সড়কটি ভেঙে গেছে।সেখানে বেইলী সেতু নির্মাণ করা হবে। সড়ক বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করবেন এবং সেখানে নতুন সেতু নির্মাণ করা হবে নাকি পূর্বের সেতুর মেরামত করা হবে তা সিদ্ধান্ত নেওয়া হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ