পঞ্চগড়ে আবারো মিলল বিরল প্রজাতির সাপ


মোঃ কামরুল ইসলাম কামু, পঞ্চগড় প্রতিনিধিঃ
 

পঞ্চগড়ে আবারো পাওয়া গেছে দুর্লভ প্রজাতির রেড কোরাল কুকরি সাপ। এবার সাপটিকে জীবিত এবং অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়েছে। যে সাপ দিনে সূযেূর আলো সহ্য করতে পারে না। মঙ্গলবার রাতে পঞ্চগড় জেলার সদর উপজেলার কামাত কাজলদিঘী ইউনিয়নের টুনিরহাট প্রধানপাড়া এলাকা থেকে মো. শহিদুজ্জামান শহিদ এই সাপটি উদ্ধার করেন। সাপটি তার হেফাজতে ছিল।

সাপটি তার বাড়ির পাশের বাঁশবাগান থেকে বাড়ির আঙ্গিনায় আসলে তিনি সাপটিকে উদ্ধার করেন। বুধবার বিকেলে বন্য প্রাণী আলোকচিত্রি ও সংরক্ষক ফিরোজ আল সাবা, প্রকৃতিপ্রেমী নাইম মাহমুদ ও সোহাগ আহম্মেদ সাপটিকে নিয়ে আসেন।বন বিভাগের বন্য প্রাণী পরিদর্শক আব্দুল্লাহ সাদিকের পরামর্শক্রমে সাপটিকে বুধবার রাতে জেলার বোদা উপজেলার ঝলই শালশিরী ইউনিয়নের নতুনহাট এলাকা অবমুক্ত করা হয়।

 সাপ উদ্ধারকারী শাহিদুজ্জামান শাহিদ জানান, আমার বাড়ির পাশে এক প্রতিবেশীর বাড়িতে সাপটি বাদাম ক্ষেত থেকে প্রবেশ করে। এ সময় তার চিৎকারে আমিসহ অনেকে ছুটে যাই তাদের বাড়িতে। পরে আমি সাপটি উদ্ধার করে আমার বাড়িতে নিয়ে আসি। রাতেই স্থানীয় বণ্য প্রাণী আলোকচিত্রি ও সংরক্ষক ফিরোজ আল সাবাহকে অবহিত করি। বুধবার বিকেলে তিনি সাপটি নিয়ে যান।

  ফিরোজ আল সাবাহ জানান, রেড কুরাল কুকরি নামে এই প্রজাতির সাপটি বাংলাদেশের পঞ্চগড়েই প্রথম ও পর পর তিন বার দেখা গেল। সাপটি দিনের বেলা সূর্যের আলো সহ্য করতে পারে না। এ কারণে রাতের আঁধারে সাপটি অবমুক্ত করা হয় ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য