মুজিববর্ষের ১০০ কিশোরীকে মাশার্ল আর্ট প্রশিক্ষণ


মোঃ কামরুল ইসলাম কামু ,পঞ্চগড় প্রতিনিধিঃ
 

মুজিববর্ষে পঞ্চগড় জেলা প্রশাসনের বিভিন্ন উদ্যোগের অন্যতম কন্যারত্ন। ‘সুস্থ্য কিশোরী, নিরাপদ আগামী’ এই শ্লোগানে স্থানীয় কিশোরীদের বাল্যবিয়ের কুফল ও প্রজনন স্বাস্থ্য শিক্ষা, সাইবার নিরাপত্ত্বা বিষয়ক প্রশিক্ষণ প্রদান অব্যাহত রয়েছে। এবার জেলা সদরের কিশোরীদের আত্মরক্ষার প্রাথমিক কৌশল হিসেবে শুরু হলো ব্যুত্থান মার্শাল আর্ট প্রশিক্ষণ।

মঙ্গলবার পঞ্চগড় সিরাজুল ইসলাম স্টেডিয়ামে রংপুর বিভাগীয় কমিশনার আব্দুল ওয়াহাব ভুঞা দুই দিনব্যাপি মার্শাল আর্ট প্রশিক্ষনের উদ্বোধন করেন। জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা পরিষদের প্রধান নির্বাহী আব্দুল আলিম খান ওয়ারেশি, অতিরিক্ত জেলা প্রশাসক আজাদ জাহান, উপজেলা চেয়ারম্যান মো. আমিরুল ইসলাম বক্তব্য দেন। এ সময় শিক্ষক, অভিভাবক, ইউপি চেয়ারম্যানসহ গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

সদর উপজেলার কন্যারত্নদের এই প্রশিক্ষণে সদর উপজেলার স্কুলগামী ১০০ কিশোরী অংশ নেয়। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রশিক্ষক গ্রান্ড মাস্টার ম্যাক ইউরি বজ্রমুণি ও ক্যাপ্টেন (অব.) শাহনাজ জাহানের নেতৃত্বে প্রশিক্ষণটি পরিচালনা করা হচ্ছে। প্রাথমিকভাবে প্রত্যেক উপজেলায় ১০০ জন করে জেলার পাঁচ উপজেলায় ৫০০ কিশোরীকে আত্মরক্ষা ও ক্ষমতায়নে ব্যুত্থান মাশার্ল আর্ট প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এর আগে আটোয়ারী, বোদা ও দেবীগঞ্জ উপজেলায় তিনশ কিশোরী কন্যারত্নকে একই প্রশিক্ষণ দেওয়া হয়েছে। নিজেদের মধ্যে আত্মবিশ্বাস ও মনোবল বৃদ্ধি করতেই মার্শাল আর্ট প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। সদর উপজেলা পরিষদ, বিয়ন্ড লাইফ ফাউন্ডেশন এবং বাংলাদেশ ব্যুত্থান অ্যাসোসিয়েশনের সহযোগিতায়  জেলা প্রশাসন এ প্রশিক্ষণের আয়োজন করে।

জেলা প্রশাসক ড. সাবিনা ইয়ামিন জানান, মুজিববর্ষ উপলক্ষ্যে বাল্যবিবাহ রোধ এবং নারীর ক্ষমতায়নে সহায়ক উপকরণ হিসেবে জেলার পাঁচ উপজেলায় এক হাজার ৭০০ কিশোরীকে একটি করে বাইসাইকেল প্রদান করা হয়। জেলা প্রশাসকের বিশেষ দূত (অ্যাম্বেসেডর) হিসেবে এদের দিয়ে লেখাপড়ার পাশাপাশি বাল্যবিয়ের কুফল এবং প্রজনন স্বাস্থ্যসেবা নিয়ে প্রত্যন্ত এলাকায় উঠান বৈঠক করা হচ্ছে। বৈশি^ক করোনা পরিস্থিতির মধ্যেও জুম অ্যাপের মাধ্যমে জেলা প্রশাসকের কার্যালয় থেকে বৈঠক পরিচলনা করা হচ্ছে। দেশের বিভিন্ন কর্নার থেকে নারী বিশেষজ্ঞ, প্রজনন স্বাস্থ্য বিশেষজ্ঞ, সরকারি কর্মকর্তা, জাতীয় সংসদের স্পিকার, মন্ত্রী, সচিব, বিভিন্ন দপ্তরের মহাপরিচালক, চিকিৎসক, সাংবাদিক, শিক্ষক, এনজিও ব্যক্তিত্ব, সফল মা, পরিবার পরিকল্পনা কর্মকর্তাগন সংযুক্ত হচ্ছেন তাদের সাথে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য