স্কাউট এর উপর প্রথম পিএইচ.ডি. ডিগ্রি ঈসা মোহাম্মদ


রাশেদ স্টাফ রিপোর্টার কুড়িগ্রামঃ
 

ইসলামী বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এর একাডেমি কাউন্সিলের ১১৯ তম সভার সুপারিশক্রমে এবং ২৫০ তম সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী ঈসা মোহাম্মদকে স্কাউট এর উপর প্রথম পিএইচ.ডি. ডিগ্রির অনুমোদন দেওয়া হয়।

“ইসলাম ও স্কাউটিংয়ে শিক্ষাদান পদ্ধতির তুলনামূলক পর্যালোচনা: পরিপ্রেক্ষিত বাংলাদেশের কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়” গবেষণাকর্মের তত্ত্বাবধায়ক প্রফেসর ড. আ.ব.ম. সাইফুল ইসলাম সিদ্দীকী (সাবেক ডিন, থিওলজি এন্ড ইসলামিক স্টাডিজ অনুষদ, সাবেক চেয়ারম্যান, আল-কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগ) অধ্যাপক, আল-কুরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগ, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া, বাংলাদেশ। পরীক্ষা কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন- প্রফেসর ড. মোহাঃ ইউনুছ (সাবকে চেয়ারম্যান, আরবি বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়)।

উল্লেখ্য, ড. ঈসা মোহাম্মদ এর আগে আল-কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগ থেকে অনার্স (প্রথম শ্রেনী) এবং মাস্টার্স (থিসিস গ্রুপ, প্রথম শ্রেনীতে ২য়) ও এম.ফিল. ডিগ্রি লাভ করেন। তাঁর এম.ফিল. অভিসন্দর্ভটিও স্কাউটিং বিষয়ক (তিনিই প্রথম স্কাউটিং সংক্রান্ত এম.ফিল ও পিএইচ.ডি ডিগ্রিধারী)। ড.ঈসা মোহাম্মদ বলেন বিশ্বের সেরা সেচ্ছাসেবী সংগঠন স্কাউট এর উপর আমাকে পি এইচ.ডি. ডিগ্রি  দেওয়ায় আমি সকলের প্রতি কৃতজ্ঞতা। আমি যেনো এই সংগঠনের সাথে সারা জীবন কাজ করে যেতে পারি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য