সবুজ পাতার ফাঁকে উঁকি দিচ্ছে আম চাষীর স্বপ্ন


হাসানুজ্জামান হাসান, লালমনিরহাটঃ 

ফাগুন মাসের শুরু থেকে লালমনিরহাটে আবহাওয়া অনুকূলে রয়েছে। এতে আমের মুকুল নতুন রূপ ধারণ করেছে। আর মুকুলের মনকাড়া ঘ্রাণে মৌমাছিরা ঘুরে বেড়াচ্ছে আম গাছগুলোতে। পাশাপাশি মধুমাসের আগমনী বার্তা শোনাচ্ছে এই আমের মুকুল।

রবিবার (২৮ফেব্রুয়ারি) লালমনিরহাটের ৫টি উপজেলার বেশ কয়েকটি আমবাগানে এমন দৃশ্যের দেখা মিলেছে। এ যেন হলুদ আর সবুজের মহামিলন। সরেজমিনে দেখা গেছে, সবুজ রঙের মাঝে দোল খাচ্ছে আমের মকুল। আবহাওয়া ভালো থাকায়  আমের মুকুলের রঙ বদলে গেছে। পেয়েছে নতুন যৌবন। এসব আমের মুকুলের ঘ্রাণ চারদিকে ছড়িয়ে পড়েছে। সেই ঘ্রাণে মৌমাছিরা ঘুরে বেড়াচ্ছে গাছে গাছে। যদিও কয়েকদিন আগে আমের মকুলের এমন রঙ ছিল না। এ কারণে চিন্তিত ছিল আম বাগানের মালিকরা।

ব্যবসায়ীরা জানান, এরকম আবহাওয়া থাকলে এবার আমের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। এখন পর্যন্ত এই অঞ্চলে ঝড়-বৃষ্টি হয়নি। তারা আরও জানান, আমের মুকুল আসার পর থেকে তারা গাছের পরিচর্যা করে যাচ্ছেন। তবে স্থানীয় কৃষি বিভাগের কোনো রকম পরামর্শ তারা পাননি। আমের বাগান মালিক মিজানুর রহমান জানান, কয়েকদিন আগে হপার পোকা গাছে আক্রমণ করেছিল। দিশেহারা হয়ে কৃষি বিভাগে গেলেও কোনো পরামর্শ পাননি তিনি।এখন স্প্রে করছি।স্বাভাবিক আছে।

লালমনিরহাটের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শামীম আশরাফ বলেন,এ বছর জেলায় ৪৬০ হেক্টর জমিতে আম বাগান রয়েছে। কৃষি বিভাগ থেকে আম বাগানের মালিকদের সব ধরনের পরামর্শ দেয়া হচ্ছে। বড় ধরনের কোনো প্রাকৃতিক দুর্যোগ না হলে এবং আবহাওয়া অনুকূলে থাকলে এ বছর আমের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য