সৈয়দপুরে পরিবেশ অধিদপ্তরের অভিযান, নিয়মনীতি না মানায় ৪৩ লাখ টাকা জরিমানা দিলেন ৮ জন ইটভাটা মালিক


মিজানুর রহমান মিলন সৈয়দপুরঃ

পরিবেশ আইন অমান্য করে এবং ইট উৎপাদনে সরকারি নিয়মনীতি না মানায় ৪৩ লাখ টাকা জরিমানা দিলেন সৈয়দপুরের ৮ জন ইটভাটা মালিক। আজ বুধবার সকাল থেকে বিকেল পর্যন্ত সৈয়দপুরের বিভিন্ন এলাকায় ৮ টি অবৈধ ইটভাটায় অভিযান চালিয়ে ওইসব  জরিমানা আদায় করে করেছে পরিবেশ অধিদপ্তর রংপুর জেলা কার্যালয়। অভিযানে এসকেভেটার দিয়ে বেশ কয়েকটি ইটভাটায় চিমনির অবকাঠামো আংশিক ধ্বংস করা হয়। উপজেলার খাতামধুপুর,

কামারপুকুর,বাঙ্গালীপুর ইউনিয়ন ও পৌর এলাকায় অবস্থিত ওই ইটভাটাগুলোতে অভিযান পরিচালনা করা হয়। বুধবার সকালে উপজেলার খাতামধুপুর ইউনিয়নের খিয়ারজুম্মা এলাকায় অবস্থিত এমবিসি ব্রিকস্ অভিযান চালিয়ে লাইসেন্স না থাকায় ওই ইটভাটার মালিক সেলিনা বেগমের পাঁচ লাখ টাকা জরিমানা আদায় ও সেখানে আংশিক ইট ধ্বংস করা হয়। 

পরে উপজেলার কামারপুকুর ইউনিয়নের চিকলী নিজবাড়ি এলাকার ইউবিএল ব্রিকস্ মালিক মো. জোবায়দুল ইসলামের ছয় লাখ টাকা, এমএইচই ব্রিকসে্র মালিক মো. আব্দুর রাজ্জাকের সাত লাখ  টাকা,কামারপুকুরে মেসার্স সিএন ব্রিকসে্র মালিক হাজী মো. নুর উদ্দিনের ছয় লাখ টাকা, একই এলাকার এমজেডএইচ ব্রিকসে্র মালিক মো. জিকরুল হকের চার লাখ টাকা, শহরের নিয়ামতপুর কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকার থ্রিস্টার ব্রিকসে্র মালিক মো. মোজাহারুল ইসলামের সাত লাখ টাকা, কামারপুকুর ধলাগাছ এলাকার এবি ব্রিকসে্র মো. আব্দুল মজিদের তিন লাখ টাকা এবং বাঙ্গালীপুর ইউনিয়নের চৌমুহনীবাজার এলাকার আরএসবি’র মালিক মো. ইকবাল হোসেন প্রামানিক ভোলা’র পাঁচ লাখ টাকা জরিমানা আদায় করা হয়।

ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন-২০১৩ (সংশোধিত ২০১৯) এর ০৫ (পাঁচ) , ০৮(০৩) ধারায় মাটির ব্যবহার  নিয়ন্ত্রণ ও  হ্রাসকরণ আইনে ওইসব জরিমানা করেন বাংলাদেশ পরিবেশ অধিদপ্তরের ঢাকা সদর দপ্তরের নির্বাহী ম্যাজিষ্ট্রেট রোজিনা আক্তার। অবৈধ ইটভাটার বিরুদ্ধে এ অভিযানে পরিবেশ অধিদপ্তরের রংপুর জেলা কার্যালয়ের উপ-পরিচালক মো. মেজবাবুল আলম,  পরিদর্শক মো. মনোয়ারুল ইসলাম, রংপুর র‌্যাব-১৩,  নীলফামারী সিপিসি-২ ক্যাম্পের কোম্পানি কমান্ডার সিনিয়র এএসপি মো. মুন্না বিশ্বাসসহ র‌্যাব সদস্যরা  উপস্থিত ছিলেন। পরিবেশ অধিদপ্তরের রংপুর জেলা কার্যালয়ের উপ-পরিচালক মো. মেজবাবুল আলম জানান, বিগত ২০১৩ সাল থেকে সনাতন পদ্ধতির ১২০ ফুট উচ্চতার চিমনির এ সব ইটভাটা বন্ধের সরকারি নির্দেশ রয়েছে। 

অথচ এসব ইটভাটার মালিকেরা সরকারি নির্দেশ অমান্য করে ইটভাটায় ইট তৈরি ও পোড়ানো অব্যাহত রেখেছেন। পরিবেশ অধিদপ্তর সারাদেশে এ সব অবৈধ ইটভাটা মালিকের বিরুদ্ধে অভিযান শুরু করেছে।এরই ধারাবাহিকতায় আজ বুধবার নীলফামারী জেলার সৈয়দপুর উপজেলায় ৮টি  ইটভাটার মালিকের জরিমানা করা হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ