পঞ্চগড়ে বেদে ও অনগ্রসর গোষ্ঠীর জীবনমান উন্নয়নে প্রশিক্ষণ শুরু


মোঃ কামরুল ইসলাম কামু পঞ্চগড় প্রতিনিধিঃ
  

পঞ্চগড়ে বেদে ও অনগ্রসর গোষ্ঠীর জীবনমান উন্নয়ন শীর্ষক কর্মসূচির আওতায় ৫০ দিনব্যাপী আর্থ-সামাজিক উন্নয়ন প্রশিক্ষণ শুরু হয়েছে। জেলা সমাজসেবা কার্যালয় এ প্রশিক্ষণের আয়োজন করে। মঙ্গলবার সকালে জেলা সমাজসেবা কার্যালয়ের তৃতীয় তলায় প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিন। 

জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ পরিচালক অনিরুদ্ধ কুমার রায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রংপুর বিভাগীয় পরিচালক আব্দুল মোতালেব সরকার। অনুষ্ঠানে বিভাগীয় অতিরিক্ত পরিচালক মোশারফ হোসেন বক্তব্য দেন। সহকারী পরিচালক মো. মাসুম আলী স্বাগত বক্তব্য দেন। 

প্রশিক্ষণ কর্মশালায় ৫০ দিনের মধ্যে ১০ দিন থাকবে বেদে ও অনগ্রসর গোষ্ঠীর সাংবিধানিক অধিকার, মূল শোতধারায় ফিরিয়ে আনতে সরকারি উদ্যোগ, করণীয়, প্রশিক্ষণের গুরত্ব, চলমান কার্যক্রম, সরকারি নীতিমালার বাস্তবায়ন, উন্নয়নে অংশগ্রহণ,, জীবন ও জীবীকা, আইনী সহায়তা ও সেবা, যৌতুক ও বাল্য বিবাহের কুফল, যৌতুক বিরোধী আইন ও শাস্থি, অধিকার ও কর্তব্য, শিশু অধিকার ও শিশু আইন, সামাজিক মূল্যবোধ ও সদাচরণ, সরকারে সাফল্য, স্বাস্থ্য সুরক্ষা, সামাজিক মর্যাদা, তথ্য অধিকার আইনসহ নানান বিষয়ে সংশ্লিষ্টরা প্রশিক্ষণ প্রদান করবেন। 

এর পর সেলাই ও কম্পিউটার বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে। পরে শুরু হবে সেলাই ও কম্পিউটার প্রশিক্ষণ দেওয়া হবে। মূলশোত ধারায় সম্পৃক্ত করতে সরকারের এই প্রশিক্ষণ উদ্যোগ। ৫০ দিনের এই প্রশিক্ষণে জেলার বেদে ও অনগ্রসর গোষ্ঠীর ৫০ জন নারী-পুরুষ ও শিক্ষার্থী অংশ নিচ্ছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য