পঞ্চগড়ে বঙ্গবন্ধুর জীবন অবলম্বনে ‘বাইগার পাড়ের বাঙ্গালী‘ নাটক মঞ্চস্থ


মোঃ কামরুল ইসলাম কামু, পঞ্চগড় প্রতিনিধিঃ

পঞ্চগড়ে মঞ্চস্থ হলো বঙ্গবন্ধুর জীবনী অবলম্বনে নাটক ‘বাইগার পাড়ের বাঙ্গালী‘। মঙ্গলবার (২৬ জানুয়ারি)  সন্ধায় শিল্পকলা একাডেমি মঞ্চে হল ভর্তি দর্শক নাটকটি উপভোগ করেন। মুজিববর্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ৬৪ জেলায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী অবলম্বনে নাটক মঞ্চায়নের প্রকল্প হাতে নেয়। 

এই প্রকল্পের আওতায় জেলা শিল্পকলা একাডেমির প্রযোজনায় নাটকটি মঞ্চস্থ হয়। নাটকটি রচনায় রহিম আব্দুর রহিম। নির্দেশনা দিয়েছেন মিজানুর রহমান বাবলু। নাটকটিতে শেখ মুজিবুর রহমানের ছেলে বেলা, কিশোর বেলা এবং পরবর্তী বর্ণাঢ্য রাজনৈতিক জীবন তুলে ধরা হয়েছে। ইতিহাস নির্ভর এই নাটকটিতে মুক্তিযুদ্ধ পূর্ব নানা ঐতিহাসিক চরিত্র এবং ঘটনা বর্ণিত হয়েছে। একই সাথে ১৫ আগষ্টের মর্মান্তিক হত্যাকান্ডকেও তুলে ধরা হয়েছে। নাটকটি জেলার তিনটি নাট্য সংগঠন ও একটি যাত্রাদলের সমন্বয়ে মঞ্চায়ন করা হয়। 

জেলা যাত্রা ফেডারেশন, দিশারী নাট্য গোষ্ঠী, জেলা নাট্য সমিতি এবং ভূমিজ নাট্যদলের নাট্য কর্মীরা নাটকটিতে অভিনয় করেন। নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন নূর নবী জিন্নাহ, রনি শীল, রাইয়ান,আব্দুর রউফ, রফিকুল ইসলাম, রঞ্জন,আবুল বাশার, এটম, মিম, অপু, নারায়ন, করিম, সৌরভ, রিমন, মানিক, আলাউদ্দিন, অহনা, সাইফান, লিটন, আল আমীন, ইভেন, প্রিন্স, ধীরেন, রিপন, রুবিনা, মেধা, রবি, রইস, আকতারুজ্জামান, কিবরিয়া, প্রহলাদ, এলিন প্রমুখ । 

নাটকটির সেট ডিজাইন করেছেন হাজ্জাজ তানিন ও মুস্তাক আহমেদ। আলোক পরিকল্পনায় ছিলেন সরকার হায়দার। নাটকটির সার্বিক তত্বাবধান করেছেন জেলা শিল্পকলা একাডেমির সাধারন সম্পাদক আবু তোয়াবুর রহমান।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য