রংপুর নগরীতে ব্রিজের সংস্কার কাজে অনিয়ম


শরিফা বেগম শিউলী রংপুর প্রতিনিধিঃ

রংপুর নগরীর মন্ডল পাড়া ও কুটির পাড়া উভয় পাড়ার সংযোগ স্থল শ্যামাসুন্দরী খালের ব্রিজ টি সংস্কার নিয়ে নানান ধরনের অনিয়ম চলছে। বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) দুপুরের দিকে সরেজমিনে গেলে দেখা যায়। পুরাতন ব্রিজ টি ভেংগে ফেলা হচ্ছে। 

স্থানীয় সূত্রে জানা যায়, মন্ডল পাড়া ও কুটির পাড়ার মধ্যস্থানে শ্যামাসুন্দরী খালের উপর পুরাতন ব্রিজ টি ভেংগে ফেলে নতুন করে সংস্কার করার জন্য টেন্ডার হয়। পুরাতন ব্রিজ টি ভেংগে ফেলার জন্য ২ থেকে ৩ জন শ্রমিক দিয়ে কাজ শুরু করেছে কিন্তু অপরিকল্পিত ভাবে ব্রিজটির কাজ শুরু করে দেয় ঠিকাদার।

বিকল্প রাস্তা না করেই ব্রিজ ভেংগে ফেলার কাজ শুরু করেছে। এতে করে দুই পাড়ার সংযোগ স্থল বিছিন্ন হওয়ায় প্রায় ১০ হাজার থেকে ১৫ হাজার  মানুষ ভোগান্তির মধ্যে পড়েছে। বেশ কিছু দিন আগে শ্যামাসুন্দরী খাল সংস্কার করার জন্য রংপুর জেলা প্রশাসক, সিটি কর্পোরেশন ও পানি উন্নয়ন বোর্ডের সহযোগিতায় শ্যামাসুন্দরী খালের দুই ধারে উচ্ছেদ অভিযান পরিচালিত হয়।

এতে করে দুই ধারে অধিকাংশ জায়গা ভেংগে ফেলা হলেও। ব্রিজ সংলগ্ন দক্ষিণ দিকে একটি বিদ্যুতিক তারের খাম্বা আছে। ওই খাম্বা  থেকে তার সরিয়ে নেওয়া হয়েছে। কিন্তু খাম্বা টি এখোনো সরিয়ে ফেলা হয়নি। একই সংগে খাম্বার সংগে লাগা বাড়ির গেট ও ওয়াল এক ফিট ভিতরে ভেংগে ফেলার কথা থাকলে ও এখন পর্যন্ত তা সরানো হয়নি ও বাড়ির ওয়ালো ভেংগে ফেলা হয়নি। বর্তমানে যে বায়োপাস ব্রিজ টি করেছে। তা সাধারণ মানুষের জন্য জীবন ঝুঁকির মধ্যে পড়েছে। 

কোন প্রকার পরিকল্পনা ছাড়াই ব্রিজটির কাজ শুরু করেছে ঠিকাদার। খতিব মোঃ হাবিবুর রহমান, ফায়জার প্রধান,হাসিনা বেগম,  জাকির হোসেন, আলহাজ্ব এনতাজ আলী মন্ডল, জাহাঙ্গীর হোসেন, ঝর্না বেগম, মামুন, মান্নান মন্ডলসহ এলাকাবাসী বলেন আমরা চাই ব্রিজের সংস্কার কাজ সঠিক ভাবে, সঠিক নিয়মে হোক। দুই ধারের সাধারণ মানুষরা যাতে ক্ষতিগ্রস্ত না হয়। সে ভাবেই কাজ করতে হবে।

সংস্কার কাজ সম্পর্কে  ঠিকাদার মিলন বলেন, রংপুর সিটি কর্পোরেশনের ২৬ ও ৩০ নাম্বার দুই ওয়ার্ডের মধ্যে সংযোগ স্থলব্রিজ টি আমি টেন্ডার পেয়েছি। টেন্ডারের সিডিউলে যে ভাবে দেওয়া আছে। আমি সেভাবেই কাজ করবো। এই কাজে কোন ধরনের দুনীতি হবে না।

এ ব্যাপারে প্রধান নির্বাহী কর্মকর্তা রুহুল আমীন মিঞা বলেন আমি এখনো সরজমিনে যাইনি। সেকানে গিয়ে কোন সমস্যা থাকলে সেটা সমাধান করে ব্রিজের কাজ করাবো। এই সংস্কার কাজের জন্য রংপুর সিটি কর্পোরেশন ২৬ নং ওয়ার্ডের কাউন্সিলর সাইফুল ইসলাম ফুলু বলেন, আমার ওয়ার্ডের মন্ডল পাড়ায় পুরাতন ব্রিজটির সংস্কার কাজ করার জন্য টেন্ডার হয়েছে। সেখানে আমি নিয়মিত যোগাযোগ করছি। যাতে সংস্কার কাজে কোন প্রকার দুনীতি না হয় সেদিকে নজর রেখেছি ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য