পঞ্চগড়ে তালমা নদী দখলকারীদের বিচারের দাবিতে মানববন্ধন


মো. কামরুল ইসলাম কামু, পঞ্চগড় প্রতিনিধিঃ

পঞ্চগড়ের তালমা নদী সহ অন্যান্য নদী দখলের বিরুদ্ধে এবং দখলকারীদেরকে আইনের আওতায় এনে বিচারের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে । গতকাল বৃহস্পতিবার দুপুরে পঞ্চগড়-ঢাকা সহাসড়কের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে ওই মানববন্ধন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপা পঞ্চগড় জেলা শাখাসহ কয়েকটি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ওই মানববন্ধন কর্মসূচির আয়োজন করে। 

মানববন্ধনে বক্তব্য দেন বিশিষ্ট গল্পকার ও গবেষক শফিকুল ইসলাম, সিনিয়র সাংবাদিক শহীদুল ইসলাম শহীদ, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের কেন্দ্রীয় সদস্য আব্দুস সাত্তার, দারীদ্র কল্যান সংস্থার নির্বাহী পরিচালক মোহাম্মদ শাহাজালাল, কারিগরের নির্বাহী পরিচালক সরকার হায়দার, পঞ্চগড় উদীচী শিল্পগোষ্ঠির সাধারন সম্পাদক গোলাম কিবরিয়া, কবি আবু তাহের, দিশারী নাট্য গোষ্ঠির সভাপতি রফিকুল ইসলাম, নাট্যদল ভূমিজের সাংগঠনিক সম্পাদক মোস্তাফিজুর রহমান প্রমুখ । 

এসময় বক্তারা বলেন, তালমা নদী ভরাট করে হত্যা করা হয়েছে। অচিরেই নদীটিকে পুনুরুদ্ধার করার দাবী জানান তারা। এ ছাড়া পঞ্চগড়ের অন্যান্য নদীগুলো প্রভাবশালীরা দখল করে আছে। তাদেরকে আইনের আওতায় এনে বিচারের দাবী জানান বক্তারা। উল্লেখ্য, কয়েকদিন আগে তালমা নদী প্রকাশ্যে দখল করে সৌদি বাংলা এনভায়রনমেন্ট অ্যান্ড ইকো ফ্রেন্ড লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান। 

খবরটি দ্রুত ছড়িয়ে পড়লে ততপর হয়ে ওঠে জেলার পরিবেশ, সাংস্কৃতিক ও সংবাদ কর্মীরা। তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদ জানাতে থাকেন। সেই সাথে মিডিয়ায় নদী দখলের সংবাদ প্রকাশিত হলে জেলা প্রশাসন দখল কার্যক্রম বন্ধের উদ্যোগ নেয়। এই প্রতিষ্ঠানের পাশে হিমালায় বিনোদন পার্কের মালিক শাহিনও নদীর অনেক জায়গা দখল করে স্থায়ী সিড়ি নির্মাণ করেছে। 

এখনও তারা নদী দখল অব্যাহত রেখেছে। বক্তারা অবিলম্বে এসব ভূমি দস্যুদের হাত থেকে নদী উদ্ধার এবং দখলদারদের বিচারের আওতায় আনার দাবি জানান।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য