৩৬ জনকে জরিমানা সৈয়দপুরে ফুটপাত দখলমুক্ত করতে উপজেলা প্রশাসনের অভিযান


মিজানুর রহমান মিলনঃ

সৈয়দপুরে মানুষজনকে কস্ট দিয়ে ফুটপাত দখলকারিদের বিরুদ্ধে  ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান পরিচালনা করেছে সৈয়দপুর উপজেলা প্রশাসন। গতকাল বৃহস্পতিবার বিকেলে শহরের শহীদ ডা. শামসুল হক সড়ক মোড় থেকে পোস্ট অফিস মোড় রেল ঘুমটি পর্যন্ত ফুটপাত দখল করে ব্যবসা পরিচালনাকারীদের বিরুদ্ধে ওই অভিযান পরিচালনা করা হয়। 

সৈয়দপুর উপজেলা সহকারী কমিশনার(ভূমি) ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. রমিজ আলম অভিযান পরিচালনা করেন। এসময় ফুটপাতের ওপর দোকানের মালামালসহ অন্যান্য সামগ্রী রাখার দায়ে বিভিন্ন শ্রেণির ৩৬ জন ব্যবসায়ীকে ৩৯ হাজার জরিমানা করা হয়। অভিযান চলাকালে কিছু ব্যবসায়ীর মালামালও জব্দ করে ভ্রাম্যমাণ আদালত। 

এসময় উপজেলা নির্বাহী অফিসার  মো. নাসিম আহমেদ সাথে ছিলেন। ফুটপাত দখলমুক্ত করা প্রসঙ্গে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রমিজ আলম বলেন, পথচারি ও যানবাহন চলাচলের সুবিধার্থে ওই অভিযান পরিচালনা করা হয়েছে। তিনি বলেন অনেকেই ফুটপাত দখল করে দোকান ও অন্যান্য প্রতিষ্ঠানের পণ্য সামগ্রী রেখে অবাধে ব্যবসা পরিচালনা করে আসছে। 

এতে সড়ক যেমন সংকুচিত হয়েছে তেমনি যানবাহন ও জনসাধারণ চলাচলে মারাত্মক বিঘ্ন সৃষ্টি হচ্ছে। তাই এ অবস্থা থেকে বেড়িয়ে আসতে অভিযানের কোন বিকল্প ছিলনা। কারণ এরআগে ফুটপাতের ওপর মালামাল রেখে জট সৃষ্টি না করার জন্য  ব্যবসায়ীদের সতর্ক করা হয়েছিল। কিন্তু তারা মানেনি। তাই গতকালের অভিযানে জরিমানার পাশাপাশি ব্যবসায়ীদের পুণরায় সতর্ক করা হয়েছে। এরপরে যদি আইন না মানা হয় তাহলে পরবর্তীতে কঠোরভাবে অভিযান পরিচালনা করা হবে।

ভ্রাম্যমাণ অাদালতের অভিযানে সহযোগিতা করেছে সৈয়দপুরের বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন নিয়ে গড়া সামাজিক সংগঠন সৈয়দপুর ইউনাইটেড ভলেন্টিয়ার এসোসিয়েশন (সুভা)।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য