রংপুরে সংবাদকর্মীর উপর হামলার প্রতিবাদে আন্দোলন ও স্মারক লিপি দিয়েছে সাংবাদিক সমাজ


শরিফা বেগম শিউলী রংপুর প্রতিনিধিঃ

রংপুরে সংবাদকর্মীর উপর পুলিশী হামলার ঘটনায় পরপর দু’দফা সময় চেয়ে মেট্রোপলিটন পুলিশ পদক্ষেপ না নেয়ায় ৩ দিনের আন্দোলন কর্মসূচীর মধ্যে আজ রংপুর জেলা প্রশাসক বরাবর স্বরাষ্ট্র মন্ত্রী বরাবর স্মারক লিপি প্রদান করা হয়েছে। এসময়  টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট অ্যাসোসিয়েশন (টিসিএ), রংপুর এর ব্যানারে রংপুরের সকল সাংবাদিক সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

উলেখ্য গত ১৭ নভেম্বর বিকেলে সিটি কর্পোরেশনের উচ্ছেদ অভিযানে পেশাগত দায়িত্বপালন করার সময় ইন্ডিপেনডেন্ট টেলিভিশনের ক্যামেরাপার্সন লিমন রহমানকে সংঘবদ্ধভাবে ১০-১৫ জন পুলিশী পিটিয়ে ও লাথি মেরে গুরুতর আহত করে। 

এ ঘটনায় তাৎক্ষনিক রংপুরে কর্মরত সকল সাংবাদিকরা বিক্ষোভ করলে পুলিশ প্রশাসন তদন্ত কমিটি গঠন করে ৭২ ঘন্টার মধ্যে তদন্ত প্রতিবেদন প্রকাশসহ দোষী পুলিশ সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন। টিসিএ ঘটনার ফুটেজ পুলিশের কাছে সরবরাহ করেছে। ঘটনার ৭২ ঘন্টা পেরিয়ে যাওয়ার পরও তারা দোষী পুলিশ সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেনি।

এসময় বক্তারা বলেন, এখন পর্যন্ত তারা কোন সাংবাদিক সংগঠনের নেতা কিংবা টিসিএ’র নেতৃবৃন্দের সাথে যোগাযোগ পর্যন্ত করেনি। এতে করে টিসিএসহ রংপুরের সাংবাদিক সমাজের মাঝে ক্ষোভ বিরাজ করছে। সেই ন্যায় বিচার নিয়ে সংশয়েরও সৃষ্টি হয়েছে।

অবস্থান কর্মসূচীতে উপস্থিত ছিলেন সংবাদকর্মী আবতাব হোসেন,শফিকুল ইসলাম,মাহফুজ আলম প্রিন্স,পলাশ কান্তি নাগ,জাহাঙ্গীর আলম বাদল,মাজহারুল ইসলাম,নজরুল ইসলাম রাজু,জুয়েল ইসলাম,শিমুল ইসলাম,শরিফা বেগম শিউলী,আল শাহরিয়ার জিম,রেজাউল করিম জীবন,মাহবুব সুমন,রিপন ইসলাম,আব্দুল্লা আল মামুন,জালাল মিয়া,অজয় দুলু,রবিন চৌধুরী রাসেল ও বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকসহ টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট অ্যাসোসিয়েশন (টিসিএ), রংপুর এর নেতৃবৃন্দ।

আরো বলা হয়, মেট্রোপলিটন পুলিশ প্রতিষ্ঠার পর থেকে দ্রুততম সময়ের মধ্যে ক্লুলেস মামলার রহস্য উদঘাটন, বিভিন্ন মামলার তদন্ত প্রতিবেদন প্রকাশ করে প্রসংশিত হয়েছে। কিন্তু সাংবাদিকের উপর পুলিশী হামলার ঘটনায় কোন পদক্ষেপ না নেয়াসহ তদন্ত প্রতিবেদন প্রকাশ না করায় আমরা হতভম্ব হয়ে পড়েছি। সমাজের দর্পন হিসেবে সাংবাদিকদের আখ্যায়িত করা হলেও আজ তারাই বিচার পাচ্ছেন না। 

এমতাবস্থায় সাংবাদিকের উপর পুলিশী হামলা ঘটনার সুষ্ঠু তদন্তসহ অভিযুক্ত পুলিশ সদস্যদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণে আমরা স্বরাষ্ট্র মন্ত্রী, পুলিশের মহাপরিদর্শকের হস্তক্ষেপ কামনা করছি। পরে মেয়র রংপুর সিটি কর্পোরেশন বরাবর একটি স্মারক লিপিও প্রদান করে টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট অ্যাসোসিয়েশন (টিসিএ), রংপুর এর নেতৃবৃন্দ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ