সৈয়দপুরে মন্ডপের নিরাপত্তায় থাকবে পুলিশ- আনসার-স্বেচ্ছাসেবক

মিজানুর রহমান মিলন, স্টাফ রিপোর্টারঃ

করোনাকালের ভিন্ন প্রেক্ষাপটে এবার উদযাপিত হতে যাচ্ছে শারদীয় দুর্গোৎসব। পূজার আগমনী বার্তায় ব্যস্ত হয়ে পড়েছেন সনাতন ধর্মাবলম্বীরা। মন্ডপে এখন প্রতিমা সজ্জার সঙ্গে চলছে মন্ডপ সাজানোর প্রস্তুতি। আগামী ২২ অক্টোবর মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হবে হিন্দু সম্প্রদায়ের বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা।

সৈয়দপুর উপজেলায় এবার ৮০টি মন্ডপে অনুষ্ঠিত হবে দুর্গাপূজা। এর মধ্যে শহীদ তুলশীরাম সড়কে অনুষ্ঠিত হবে সৈয়দপুর পূজা উদযাপন পরিষদের প্রধান পূজামন্ডপ। উপজেলার পাঁচ ইউনিয়ন ও পৌর এলাকার প্রতিটি মন্ডপের নিরাপত্তায় ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে পুলিশসহ আইন শৃঙ্খলা বাহিনী। একই সঙ্গে স্বাস্থ্যবিধি মেনে প্রতিমা দর্শনে আসা ভক্ত ও দর্শনার্থীদের চলাচল নিয়ন্ত্রণ করা হবে। 

এ জন্য পূজা আয়োজক সংগঠন সব রকম প্রস্তুতি গ্রহণ করেছে। পাঁচ দিনব্যাপী শারদ উৎসবের প্রতিটি মন্ডপে শান্তি শৃঙ্খলা বজায় রাখতে নিরাপত্তা বলয়ের আওতায় থাকবে। মন্ডপের নিরাপত্তায় সব পূজামন্ডপে পুলিশ নিয়োজিত রাখাসহ পুলিশের টহল দল দায়িত্ব পালন করবে। এছাড়া ৮০টি পূজামন্ডপের জন্য আনসার বাহিনীর ৮টি টহল টীম সার্বিক নিরাপত্তায় দায়িত্ব পালন করবে। 

এদিকে ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রণালয় থেকে সহায়তার জন্য ৮০টি মন্ডপের জন্য সাড়ে ৪০ মেট্রিক টন চাল বরাদ্দ দেয়া হয়েছে।সূত্র জানায়, এবার সৈয়দপুর উপজেলায় ৮০টি মন্ডপে পূজা উদযাপিত হবে। এসবের মধ্যে পৌর এলাকায় ১৭টি, কামারপুকুরে ৬টি, কাশিরাম বেলপুকুরে ১০টি, বাঙ্গালীপুরে ১০টি, বোতলাগাড়ীতে ২৬টি ও খাতামধুপুর ইউনিয়নে ১১টি পূজামন্ডপ রয়েছে। 

এসব মন্ডপে লোক সমাগম এবং গুরুত্ব অনুযায়ী অধিক গুরুত্বপূর্ণ পূজা মন্ডপে পুলিশের পাশাপাশি গুরুত্বপূর্ণ পূজামন্ডপে এবং সাধারণ পূজামন্ডপের নিজস্ব স্বেচ্ছাসেবক বাহিনী নিয়োজিত থাকবে। এছাড়া অধিক গুরুত্বপূর্ণ পূজামন্ডপে পুলিশ সদস্য এবং মোবাইল টীমের সার্বক্ষণিক টহলসহ মন্ডপ এলাকায় কয়েকটি টীম কাজ করবে।

এদিকে ক্ষমতাশীন দল আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের পূজা উদযাপনে সার্বিক সহযোগিতা দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে আওয়ামী লীগের পক্ষ থেকে। সে অনুযায়ী দলের প্রতিটি নেতা কর্মীরা প্রস্তুত রয়েছে বলে দলটির সূত্র জানায়। অপরদিকে সৈয়দপুর পূজা উদযাপন পরিষদ সূত্রে জানা যায়, পাঁচ দিনব্যাপী পূজার আনন্দ নির্বিঘ্ন করতে মন্ডপগুলোতে সব ধরণের প্রস্তুতি নেয়া হয়েছে। 

এবারে উপজেলার কেন্দ্রীয় পূজামন্ডপ স্থাপিত হবে শহীদ টিআর রোডে (শহীদ তুলশীরাম সড়কে)। প্রতিটি পূজামন্ডপে বর্ণিল আলোক মালায় সজ্জিত করা হবে।

৯৪ বছরে কেন্দ্রীয় পূজা মন্ডপ : সৈয়দপুরের কেন্দ্রীয় পূজা মন্ডপ এ বছর ৯৪ বছরে পা রাখলো। এটি সৈয়দপুরে কেন্দ্রীয় দুর্গাপূজা হিসাবে পালিত হবে। সৈয়দপুর পূজা উদযাপন পরিষদের সভাপতি রাজ কুমার পোদ্দার রাজু জানান, সৈয়দপুর উপজেলার ঐতিহ্যবাহী এ পূজা আমাদের পূর্ব পুরুষদের সূত্রে কেন্দ্রীয় পূজা হিসাবে পালন করা হচ্ছে। এ আয়োজন সৈয়দপুরে সম্প্রীতির মেলবন্ধ হয়ে আছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য