শনিবার থেকে চালু হচ্ছে বাংলাবান্ধা স্থলবন্দর

মো. আবু নাঈম, পঞ্চগড়ঃ
দীর্ঘ ৭৫ দিন পর শর্ত সাপেক্ষে আগামী শনিবার থেকে চালু হচ্ছে পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা স্থলবন্দর। বৃহস্পতিবার দুপুরে বন্দর কর্তৃপক্ষের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। 

বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটানের আমদানি-রপ্তানিকারকদের মধ্যে কয়েক দফা বৈঠক ও চিঠি আদান-প্রদানের পর সকল প্রকার স্বাস্থ্যবিধি মেনে চার দেশের মাঝে এই বন্দর দিয়ে বাণিজ্য কার্যক্রম শুরুর সিদ্ধান্ত হয়েছে। 

জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে সভায় পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, ১৮ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে.কর্নেল আনিসুর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, 

পঞ্চগড় চেম্বার অব কমার্সের সভাপতি মো. শরীফ হোসেন, আমদানি-রপ্তানিকারক এ্যাসোসিয়েশনের সভাপতি মেহেদী হাসান খান বাবলাসহ কাস্টমস, বন্দর কর্তৃপক্ষ, সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

সভা শেষে জেলা প্রশাসক আমদানি-রপ্তানি কার্যক্রমে স্বাস্থ্যবিধিসহ ১১ দফা নির্দেশনা মেনে চলার নির্দেশ দিয়েছেন।  

এসব নির্দেশনার মধ্যে রয়েছে:- ১. বিদেশী চালকরা বিশেষ প্রয়োজন ছাড়া কোন অবস্থাতেই গাড়ি থেকে নামতে পারবেন না।  ২. প্রয়োজনে পানিসহ শুকনো খাবার ও কাগজ কলম সাথে বহন করবেন।  ৩. বন্দর কর্তৃপক্ষ পৃথক শৌচাগারের ব্যবস্থা করবেন।  ৪.কোন অবস্থাতেই বাংলাদেশে অবস্থান করতে পারবেন না।  ৫. চালকদের জন্য পৃথক প্রবেশ ও বর্হিগমণের ব্যবস্থা করতে হবে।  ৬. একটি মনিটরিং কমিটি থাকবে এবং বন্দরের কার্যক্রম সিসি ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রন করতে হবে।  


এদিকে, দীর্ঘদিন পর বন্দর দিয়ে বাণিজ্যিক কার্যক্রম চালু করার সিদ্ধান্তে আমদানিকারক ও বাংলাবান্ধা স্থলবন্দরের শ্রমিকরা স্বস্তির নিঃশ্বাস ফেলেছে।  

জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন বলেন, বাংলাবান্ধা স্থলবন্দরে আমদানি-রপ্তানি কার্যক্রম শুরুর সিদ্ধান্ত হয়েছে। তবে সংশ্লিষ্টদের স্বাস্থ্য বিধিসহ ১১ দফা নির্দেশনা মেনে চলতে হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ