ইউটিউবার হিসেবে পিছিয়ে কক্সবাজারের তরুণরা

লকডাউনের সময়ে ঘরে বসে থাকায়, বাংলাদেশসহ ডিজিটাল বিশ্বে ইন্টারনেট দুনিয়া ঘুরে দেখার সুযোগ হয় প্রতিদিন। এতে মনে হয়েছে ইউটিউবার হিসেবে কক্সবাজারের তরুণরা বহু পিছিয়ে রয়েছে।

অনেক তারুণ্যের সৃষ্টিশীল নানা বিষয়ে ইউটিউব চ্যানেল তৈরি করে শিক্ষা,সংস্কৃতি,রাজনীতি,অর্থনীতি, শিল্প, চিকিৎসা বিজ্ঞান,গবেষণা, বাণিজ্য, পর্যটন, পরিবেশসহ অসংখ্য বিষয়ে কাজ করছেন তারা। 

ঢাকা শহরের তরুণদের পাশাপাশি দেশেরও বিভিন্ন জেলার তরুণরা নিজেদেরকে মেলে ধরতে পেরেছে, সেই তুলনায় কক্সবাজারে হাতে গুনা কয়েকজন তরুণ ইউটিউবার ছাড়া  তেমন কোন ইউটিউবার তেরি হচ্ছে না জেলায়। নতুন প্রজন্ম গুলো যদি আমাদের ইতিহাস ঐতিহ্য সাংস্কৃতি গুলো তুলে না ধরি তাহলেই পড়ে থাকবো সেইকেলেই। কক্সবাজারকে  বিশ্ব দরবারে তুলে ধরতে প্রকৃতির অপার সৌন্দর্যসহ সকল উপদান কক্সবাজারে রয়েছে। আসুন ইউটিউবার হিসেবে তারুণ্যরা এগিয়ে আসি।

আজ, YouTube এমন একটি মাধ্যম হয়ে দাঁড়িয়েছে যার দ্বারা লোকেরা, “ঘরে বসে অনলাইনে আয়“, করার সাথে সাথে নিজেকে বা নিজের যেকোনো পণ্য (product) বা সার্ভিস (service) ভিডিওর মাধ্যমে লোকেদের মাঝে সহজে প্রচার বা মার্কেটিং (marketing) করে নিতে পারে। বিশেষ ভাবে, ইউটিউবের থেকে অনলাইন টাকা আয় করাটা আজ অনেক চর্চাতে রয়েছে। এবং তাই, একজন সফল ইউটিউবার কিভাবে হবো বা সফল ইউটিউবার হওয়ার উপায় কি, এবিষয়ে জানা আমাদের দরকার। 

একজন সফল ইউটিউবার মানে, যার YouTube চ্যানেলে হাজার হাজার subscribers রয়েছেন, যার আপলোড করা ভিডিও গুলিতে অনেক ভিউস (views) হয় এবং যারা নিজের ইউটিউবের চ্যানেল থেকে অনলাইন এতো টাকা কামিয়ে নিচ্ছেন যে তাদের আলাদা করে অন্য কাজ করার প্রয়োজন হচ্ছেনা।

তাছাড়া, অনেক ইউটিউবার রা রয়েছেন, যারা এতো সফল যে নিজের ইউটিউবের চ্যানেলকে একটি বিসনেস (business) হিসেবে চালিয়ে যাচ্ছেন এবং অনলাইন আয় কোরে চলেছেন।

সফল ইউটিউবার (successful YouTube) বলতে আপনি কোন টার্গেট নিয়ে কাজ করছেন, সেটা আপনার ওপরে। আপনার জন্য ইউটিউবে সফলতার হয়তো অন্য কোনো মানে বা পরিকল্পনা থাকতেই পারে।

কিন্তু, আজ ৯০% ইউটিউব চ্যানেল মালিকেরা ইউটিউবে সফল হওয়া মানেই “চ্যানেলে লক্ষ লক্ষ subscribers” এবং “আপলোড দেয়া ভিডিওতে হাজার হাজার ভিউস” হওয়াকেই বোঝে।

কেননা, এর পর একটা চ্যানেল ভালো ভাবে দাঁড়িয়ে পরে এবং তারপর সেই YouTube channel আপনাকে কতো টাকা আয় করে দিতে পারবে, সেটা একজন সফল ইউটিউবার ছাড়া কেও ধারণা করতে পারবেনা।
একবার, আপনার ইউটিউবের চ্যানেল সফলতার রাস্তায় এসে গেলে, এই ব্যবসা আপনাকে লক্ষ লক্ষ টাকার মালিক বানিয়ে দিতে পারবে। এবং, অনেকেই আয় করছেন।

লেখকঃ
আব্দুল আলীম নোবেল 
সমন্বয়ক 
পরিকল্পিত কক্সবাজার আন্দোলন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য