আগে পুনর্বাসন পরে উচ্ছেদ- কক্সবাজারের ফদনারডেইলের মানুষের দাবী

নিজস্ব প্রতিদেকঃ
কক্সবাজার পৌরসভার ১নং ওয়ার্ডের ফদনার ডেইল এলাকায় বসবাসকারীদের পূর্ণবাসনের তালিকায় নাম না আসায় হাজার অধিক পরিবারের মধ্যে উচ্ছেদ আতংকে বিরাজ করছে। এই নিয়ে গত কয়েক দিন ধরে এলাকার মানুষের মাঝে নানা প্রক্রিয়ার সৃষ্টি হচ্ছে। প্রকৃত বসবাসকারীরা তালিকা থেকে বাদ পড়েছে  বলে এমন অভিযোগ ওঠেছে। পূর্নবাসন না করা পর্যন্ত কোনভাবে ছাড়বে না তাদের মাথা গোজার ঠাই।

মঙ্গলবার (১০মার্চ) রাতে ফদানার ডেইল এলাকায় স্থানীয় নুরুল আলম (নুরুর) সভাপতিত্বে এলাকার লোকজনের সাথে এক আলোচনার সভার আয়োজন করা হয়। এই সময় বক্তব্য রাখেন, জাফর আলম হেলালী, কুতুবদিয়া সমবায় সমিতির সভাপতি মোজাফ্ফর আহাম্মদ, আলতাফ হোসেন, মৌলভী জাহেদুর রহমান, মোহাম্মদ ফারুক, আসমা জেরিনসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিরা।

এলাকাবাসীর দাবী, বিগত ২০০৭ সালে ফদনার ডেইল এলাকায় ১৪৭৫ পরিবার পূর্ণবাসন করেন জেলা প্রশাসন। কক্সবাজার বিমান বন্দরের জন্য ভূমি অধিগ্রহণের জমির প্রয়োজন হলে ২০১১ সালের পূর্নবাসনের একটি তালিকা তৈরি করেন। সেখানে ১১শ পরিবারের নাম অন্তর্ভুক্তি হলেও বাদ পড়ে যায় ওই এলাকায় বসবাসকারী প্রায় ১ হাজার পরিবার। সম্প্রতি প্রথম ধাপে খুরুশকুল আশ্রয় কেন্দ্রে নিয়ে যাওয়ার জন্য তালিকা তৈরি করলে সেখানে বাঁধে চরম বিপত্তি, এই তালিকায় রয়েছে চরম গোজামিল। যারা এই এলাকায় দীর্ঘদিন ধরে বসবাস করে আসছে তালিকায় তাদের অনেকের নাম নেই। এমনকি যারা এলাকার বাহিরে থাকেন তাদের নাম তালিকায় কীভাবে আসে এই নিয়ে এলাকাবাসীর মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয়।

তাদের একটাই দাবী এলাকার সবাইকে নীতিগত আইন মেনে এক সাথে পূনর্বাসন করতে হবে, তাদের মাথা গোজার ঠাই না হলে কেউ এক পাও নড়বে না এমন সিন্ধান্ত এলাকাবাসীর। ক্ষতিগ্রস্ত এলাকাবাসী আগে স্থায়ী ভাবে পূর্ণবাসন পরে উচ্ছেদ করার জন্য উচ্চ আদালতে একাধিক মামলা দায়ের করেন। উচ্চ আদালতও একাধিক রায় দেন এলাকাবাসীর পক্ষে। একটি চক্র শুরু থেকে এই এলাকার মানুষের বিরুদ্ধে নান ধরণের  চক্রান্ত করে আসছে বলে অভিযোগ করেন এলাকাবাসী।

এলাকাবাসী জানান, স্থানীয় এক জনপ্রতিনিধি পূনর্বাসন তালিকা নিয়ে নানা বিভ্রান্ত সৃষ্টি করছে। এতে ওই এলাকায় দীর্ঘদিন ধরে বসবাসকারীদেরকে তালিকায় অন্ত্রর্ভুক্তি না করে বহিরাগতদের পূনর্বাসন তালিকায় নাম অর্ন্তভুক্তি করেছেন বলে এমন অভিযোগ এলাকাবাসীর। সরকারের সংশ্লিষ্ট প্রশাসনের কাছে একটাই দাবী উচ্ছেদের আগে বাদ পড়া পরিবারগুলেকে অবশ্যই পূর্নবাসন করতে হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য