ঝালকাঠিতে ব্রিজের কাজ শেষ হলেও খালের মধ্যে বাঁধ, ঠিকাদার উধাও

সৈয়দ রুবেল, ঝালকাঠি জেলা সংবাদদাতাঃ 
ঝালকাঠি জেলার সদর উপজেলাধীন নবগ্রাম ম্যাজিক ষ্ট্যান্ড সংলগ্ন নবগ্রাম -কড়াপুর খালের উপর নির্মীত ব্রিজটির কাজ শেষ হলেও ব্রিজ নির্মান কাজ শুরু করার পূর্বে খালের মধ্যে ঠিকাদার প্রতিষ্ঠানের করা নির্মীত বাধ পুরোপুরি না ভেঙ্গে বাধের অধিকাংশ মাটি ও বাধের খুটি রেখেই চলে যায়। 

যার কারনে খালে নৌ চলাচলে বিঘন্ন ঘটায়। বিভিন্ন সময় মালামাল বোঝাই ট্রলার, নৌকা নিয়ে বিরম্বনায় পড়তে হয়। জোয়ারের সময় বাধের উপরি ভাগে পানি থাকলেও নৌকা, ট্রলার চলাচলের সময় বাধের খুটি নৌকার তলায় বেজে তলা ফুটো হওয়ার উপক্রম হয়। বর্তমান ভাটায় খালের পানি কমে যাওয়ায় বাধ পানির উপরিভাগে চলে আসলে বাধের মাটি ও খুটি দেখাযায়। এবং পুরোনো ব্রিজের ভাঙ্গা খণ্ড মাটির নিচে পুঁতে রাখা হয় সেটাও  দুর্ঘটনার কারণ হয়ে দাঁড়াতে পারে। 
এ বিষয় ব্রিজ সংলগ্ন স্থানীয় দোকাদারদের কাছে জানতে চাওয়া হলে তারা জানান, ঠিকাদারের রেখে যাওয়া বাধের কারনে নবগ্রাম-বরিশাল সড়ক সংলগ্ন খালের উত্তর পাড় সড়কের পাশ থেকে পানি প্রবাহমান শ্রোতধারার কারনে এরই মধ্য সড়কের উপরি ভাগে খালের পাড়ে ফাটলের সৃষ্টি হয়েছে।

কিছুদিন পূর্বে খালের পানি কমে যাওয়ায় এবং পানির উপরে বাধ প্রতিয়মান হওয়ায় স্থানীয়দের উদ্যোগে বাধের উপরের কিছু মাটি কাটা হলেও পুরোপরি সম্ভব হয়নি। এভাবে বাধটি পড়ে থাকলে ভবিষ্যতে রাস্তা ভেঙ্গে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলেও জানান তারা।
বর্তমান সরকার দেশব্যাপী জলাশয়, খাল ও নদী রক্ষার্থে খাল খনন সহ খালপাড় সংলগ্ন অবৈধ স্থাপনা উচ্ছেদের কাজ শুরু করছে যা চলমান রয়েছে। 

একদিকে সরকার জলাশয়,খাল ও নদী রক্ষার্থে খাল পূ্র্ন খনন ও খাল পাড়স্থ অবৈধ স্থাপনা উচ্ছেদের উদ্যোগ নিলেও অপরদিকে খালের উপর ব্রিজ, কালবাট নির্মানের জন্য ঠিকাদার প্রতিষ্ঠানের দেয়া বাধ ব্রিজ,কালর্ভাট নির্মান শেষে বাধ ভাঙ্গার কাজ অসম্পন্ন রেখেই খালের পানি চলাচল সহ নৌকা, ট্রলার চলাচলে বিঘ্ন ঘটাচ্ছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ