টেকনাফে ২য় জাতীয় কমিউনিটি বেইজড স্কাউট ক্যাম্প শুরু

প্রেস বিজ্ঞপ্তিঃ 
দীর্ঘ ভ্রমণের ক্লান্তির পর ঘুম, পুরো ক্যাম্প এলাকা নিরব। কিন্ত সবাই এসেছে পৃথিবীর সর্ববৃহৎ সমুদ্র সৈকতে। যতই ক্লান্তি থাকুক। ক্যাম্পের নিয়ম অনুসারে সকালে ঘুম থেকে জাগতে হবে। তারপর সকালের সমুদ্র সৈকত উপভোগ করার সুযোগ। তাই আর শুয়ে থাকা নয়। হ্যাঁ, বলছি ২য় জাতীয় কমিউনিটি বেইজড স্কাউট ক্যাম্পের ২য় দিনের কথা। ভোর ৫.৩০ মিনিটে অংশগ্রহণকারী সকলে মিশন-১ যার কেতাবী নাম ডন ফরম দ্যা বিচ -এ অংশগ্রহণ করে। এই মিশনে স্কাউট ও রোভার স্কাউটরা ভিলেজ ভিত্তিক সমুদ্র তীরে অ্যারোবিক্স, ইয়োগা, ও জগিং এ অংশগ্রহণ করে সমুদ্রের বিশালতার সঙ্গে সারাদেশ থেকে অংশগ্রহনকারী আর সাগর মিলে মিষে একাকার। একত্রিত এক মহা- সৌন্দর্য্যর সম্মিলনী যেন।  

মিশন-১ সম্পন্ন করে মিশন -২ বা ক্যাম্প ক্রাফট-এ অংশগ্রহণ করে স্কাউটরা। তাঁবু জীবন আনন্দময় ও আরামদায়ক করার লক্ষ্যে তবু এলাকা সাজানো এই মিশনের মূল উদ্দেশ্য। অংশগ্রহণকারীরা তাদের অস্থায়ী আবাসস্থলটি স্কাউট জীবনে হাতে কলমে শেখা দক্ষতার মাধ্যমে নিজস্ব পরিকল্পনা মাফিক পরিপাটি করে সাজিয়ে রাখার চেষ্টা করে। তাঁবু এলাকার সার্বিক পরিস্কার পরিচ্ছন্নতা বজায় রাখার পাশাপাশি তাঁবুবাসের নিয়মাবলী মেনে সার্বক্ষণিক সুশৃঙ্খল থাকার চেষ্টা করে তারা। প্রয়োজনীয় আসবাব হিসেবে গ্যাজেট তৈরি করে ব্যবহার্য জিনিসপত্র সাজিয়ে গুছিয়ে রাখার ব্যবস্থা করে তারা।  

তাঁবুর চারপাশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখা, ডাস্টবিন তৈরি ও ব্যবহার করা, তাঁবুর চারপাশে ড্রেন/নালা কাটা, মাটির চুলা/পরিবেশ বান্ধব চুলায় খাবার রান্না করার উপযোগী করা। সঠিক ভাবে স্কাউট পোশাক ও ব্যাজসমূহ পরিধান করা। প্রতিদিনের প্রতিটি মিশনে এ যথাযথ প্রস্তুতি নিয়ে অংশগ্রহণ করা ও প্রোগ্রাম গাইড হালনাগাদ (আপডেট) রাখা। দলের সদস্যগণ নিজেদের লেখা ও ছবিসহ একটি দেয়াল পত্রিকা তৈরী করবে। দেয়াল পত্রিকাটি কাগজ/কাপড়/পাট/চট অথবা প্রাকৃতিক উপকরন দিয়ে তৈরির চেষ্টা করে। পরিচ্ছন্ন বাংলাদেশ বাস্তবায়ন ও সিনথেটিক ব্যবহার কমিয়ে আনতে, তাঁবু এলাকায় পলিথিন ব্যাগ ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।  

এরপর অংশগ্রহণকারী স্কাউটরা ব্যাটার ওয়ার্ল্ড মিশনে অংশগ্রহণ করে। বিশ^ স্কাউট সংস্থার বেটার ওয়ার্ল্ড ফ্রেমওয়ার্কের আওতায় বাংলাদেশ স্কাউটস এ ম্যাসেঞ্জার অব পিস, স্কাউট অব দ্যা ওয়ার্ল্ড অ্যাওয়ার্ড ও ওয়ার্ল্ড স্কাউট এনভায়রনমেন্ট প্রোগ্রামসহ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে।  

২য় জাতীয় কমিউনিটি বেইজ স্কাউট ক্যাম্পে অংশগ্রহণকারীদের এই তিনটি কার্যক্রমের বিষয়ে সাম্যক ধারণা প্রদান করাই এই মিশনের মূল উদ্দেশ্য। বেটার ওয়ার্ল্ড এর ফ্রেমওয়ার্কের আওতায় কোন বিষয়ে, কিভাবে প্রকল্প তৈরি করা যায় এবং তা কিভাবে বাস্তবায়ন করতে হয় সে বিষয়ে স্কাউট ও রোভার স্কাউটগণ হাতে কলমে ধারণা অর্জন করে এছাড়াও অ্যাডভেঞ্চারে অংশগ্রহণকারীগণ পিস কার্ড লেখা, রিবন বিনিময় ও এমওপি বিট ডান্সে অংশগ্রহণ করে।
আজ সন্ধ্যা ৬ টায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, এমপি প্রধান অতিথি হিসেবে ক্যাম্পের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয় কমিশনার ও দুদকের মাননীয় কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ স্কাউটসের সভাপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব জনাব মো. আবুল কালাম আজাদ।  

আপনাদের অবগতির জন্য, ১৭ থেকে ২২ ফেব্রুয়ারি ২০২০ পর্যন্ত সাবরাং ট্যুরিজম পার্ক, টেকনাফ, কক্সবাজারে ২য় কমিউনিটি বেইজড স্কাউট ক্যাম্প অনুষ্ঠিত হচ্ছে। ক্যাম্পে বাংলাদেশের ২২০টি মুক্ত স্কাউট ও রোভার স্কাউট দলের সদস্য, ভারত থেকে ২৩ জন, নেপাল থেকে ২৬ জন ও যুক্তরাজ্য থেকে ১জন স্কাউট ও স্কাউটার, কর্মকর্তা ৩০০ জন এবং স্বেচ্ছাসেবক রোভার স্কাউট ২০০ জন সর্বমোট ২৮০০ জন অংশগ্রহণ করছেন। আগামী ২৩ ফেব্রুয়ারি ভোরে সকলে ক্যাম্প এলাকা ত্যাগ করবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য