রোহিঙ্গাদের জন্য সহায়তা কমে আসছে!

নিউজ ডেস্কঃ
বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সার্বিক চাহিদা এবং ক্ষতিগ্রস্ত স্থানীয় জনগোষ্ঠীর ক্ষতিপূরণ বাবদ ২০২০ সালের জন্যে ৮৭৭ মিলিয়ন ডলার আন্তর্জাতিক সহায়তা চাওয়া হবে বলে ঢাকায় প্রাপ্ত খবরে জানা গেছে। মার্চে ওই সহায়তা বৈঠক হওয়ার কথা রয়েছে। এ বছর যে অর্থ চাওয়া হবে তা ২০১৮ এবং ২০১৯ এর চাইতে কম। 

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সার্বিক চাহিদা এবং ক্ষতিগ্রস্ত স্থানীয় জনগোষ্ঠীর ক্ষতিপূরণ বাবদ ২০২০ সালের জন্যে আন্তর্জাতিক সহায়তা প্র্রাপ্তির বৈঠকে উপস্থাপনের লক্ষ্যে আর্থিক প্রয়োজনীয়তার হিসেব চূড়ান্ত করেছে জাতিসংঘের সংস্থাসমূহ এবং সংশ্লিষ্ট অন্য সংস্থাগুলো। ২০২০ সালে জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে ১৩ লাখ মানুষের জন্য এক্ষেত্রে মোট প্রয়োজন নির্ধারণ করা হয়েছে ৮৭৭ মিলিয়ন ডলার। 

আগামী মার্চে আন্তর্জাতিক সহায়তা প্রাপ্তির বৈঠক আহ্বান করে এই অর্থ সহায়তা চাওয়ার বিষয়টি চূড়ান্ত হয়েছে বলে ঢাকায় প্রাপ্ত খবরে জানা গেছে। চলতি বছরের জন্য যে অর্থ সহায়তা চাওয়া হবে তা বিগত ২ বছরের তুলনায় কম। ২০১৯ সালের জন্য চাওয়া হয়েছিল ৯২০ মিলিয়ন ডলার, আর পাওয়া গেছে এপর্যন্ত ৬৭ শতাংশ। ২০১৮ সালে চাওয়া হয়েছিল ৯৫১ মিলিয়ন ডলার, পাওয়া গিয়েছিল ৬৯ শতাংশ অর্থ। চলতি বছরে সবচেয়ে বেশি প্রয়োজন হবে খাদ্য নিরাপত্তা খাতে ২৫৪ মিলিয়ন ডলার। 

এদিকে, টিআইবিসহ বিভিন্ন সংস্থা রোহিঙ্গা সংকট ব্যবস্থাপনার ক্ষেত্রে জাতিসংঘসহ সংশ্লিষ্ট সংস্থাগুলোর আর্থিক স্বচ্ছতার দাবি জানিয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য