বিশ্ব গণমাধ্যমে প্রথমআলো সম্পাদক এর গ্রেপ্তারি পরোয়ানার খবর

প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান সহ ১০ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির খবরটি গতকাল বৃহস্পতিবার প্রকাশ করেছে বিভিন্ন দেশের গণমাধ্যম।

বার্তা সংস্থা এপির খবর নিজেদের অনলাইনে দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী পত্রিকা ‘ওয়াশিংটন পোস্ট’, ‘নিউইয়র্ক টাইমস’ ও ‘ওয়াশিংটন টাইমস’। এতে বলা হয়, একটি অনুষ্ঠানে বিদ্যুতায়িত হয়ে স্কুলছাত্র নাইমুল আবরারের মৃত্যুর ঘটনায় বাংলাদেশের প্রখ্যাত সম্পাদক মতিউর রহমানসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত। পত্রিকা তিনটির খবরে বলা হয়, প্রথম আলো বাংলাদেশের একটি প্রভাবশালী পত্রিকা এবং দেশের ক্রমবর্ধমান মধ্যবিত্ত শ্রেণির কাছে পত্রিকাটির ব্যাপক পাঠকপ্রিয়তা রয়েছে।

এপির ওই খবরই প্রকাশ করেছে কানাডার টরন্টোভিত্তিক নিউজপোর্টাল সিটিনিউজ, ভাঙ্কুভারভিত্তিক রেডিও চ্যানেল নিউজ ১১৩০ ও ভয়েস অব আমেরিকা।

‘বাংলাদেশে সংবাদপত্র সম্পাদকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা’ শিরোনামে খবরটি প্রকাশ করেছে ভারতের আসামের সংবাদমাধ্যম ‘নর্থইস্ট নাউ’।

বার্তা সংস্থা এএফপি ‘বাংলাদেশে শীর্ষ সম্পাদকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা’ শিরোনামে খবরটি প্রকাশ করে। এএফপির খবরে বলা হয়, বাংলাদেশের আদালত দেশটির সবচেয়ে সমাদৃত স্বাধীন সংবাদপত্রের সম্পাদককে এর সহযোগী প্রতিষ্ঠান আয়োজিত এক অনুষ্ঠানে স্কুলছাত্রের মৃত্যুর ঘটনায় গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন। দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান দেশটিতে মতপ্রকাশের স্বাধীনতার পক্ষে স্পষ্টবাদী। তিনিসহ ১০ জনের বিরুদ্ধে ১৪ বছরের ছেলেটির বিদ্যুতায়িত হয়ে অবহেলাজনিত মৃত্যুর অভিযোগ আনা হয়েছে। এর মধ্যে বাংলা ভাষার এই পত্রিকাটির সহযোগী সম্পাদক ও খ্যাতনামা ঔপন্যাসিক আনিসুল হক রয়েছেন। মতিউর রহমানের বিরুদ্ধে এর আগে অন্তত ৫৫টি মামলা হয়েছে। তবে এই প্রথমবার তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ইস্যু হয়েছে।

এএফপির এই খবর প্রকাশ করেছে ভারতের ইংরেজি দৈনিক ‘বিজনেস স্ট্যান্ডার্ড’ ও সৌদি আরবে ইংরেজি ভাষার অন্যতম দৈনিক ‘সৌদি গেজেট’। মধ্যপ্রাচ্যভিত্তিক ‘আল খালিজ টুডে’ও একই খবর প্রকাশ করে। ‘দ্য জাপান টাইমস’ ‘সমাবেশে মৃত্যুর ঘটনায় বাংলাদেশে সংবাদপত্রের সম্পাদকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা’ শিরোনামে এএফপির খবরটি প্রকাশ করে।

এএফপির খবরটি ভারতীয় গণমাধ্যম এনডিটিভি প্রকাশ করে ‘বাংলাদেশের আদালতের শীর্ষ সম্পাদককে গ্রেপ্তারের নির্দেশ’ শিরোনামে। 

বিবিসির বাংলা বিভাগও গ্রেপ্তারি পরোয়ানার খবরটি তাদের অনলাইন ও রেডিওতে প্রচার করে।

তুরস্কের আঙ্কারাভিত্তিক বার্তা সংস্থা ‘আনাদোলু এজেন্সি’ (এএ) প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার খবরটি প্রকাশ করে। প্রথম আলোর সম্পাদকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার খবরটি ‘ইন্দো এশিয়ান নিউজ সার্ভিস’-এর (আইএএনএস) বরাতে প্রকাশ করে ‘দ্য স্টেটসম্যান’। উল্লেখ্য, ওই অনুষ্ঠানের কিছুদিন আগে থেকেই প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান অসুস্থ ছিলেন। এ জন্য ঘটনার দিন তিনি ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না।
/প্রথম আলো।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ