চট্টগামের ফটিকছড়িতে অবৈধ সাবান ফ্যাক্টরীতে জরিমানা সহ অভিযুক্ত আসামীকে কারাগারে প্রেরণ

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রামের  ফটিকছড়িতে  মোবাইল কোর্টের অভিযানে অবৈধ সাবান ফ্যাক্টরীতে জরিমানা সহ অভিযুক্ত আসামীকে কারাগারে প্রেরণ করা হয়।

জানা যায়  ১০ই মে ২০২৪ তারিখ শুক্রবার ফটিকছড়ি উপজেলার ভূজপুর ইউনিয়নস্থ কাজিরহাট বাগানরোড এলাকায়  আইন আইনশৃঙ্খলা রক্ষা ও অপরাধ প্রতিরোধ কার্যক্রম পরিচালনা কালে BSTI এর লাইসেন্স ব্যতীত পণ্যের মোড়কে BSTI এর লোগো ব্যবহার করে সাবান প্রস্তুত ও বাজারজাতকরণের সংবাদে এই অভিযান পরিচালনা করা হয়।  

সঙ্গীয় ফোর্স ও বিএসটিআই চট্টগ্রামের ফিল্ড অফিসার মোঃ মাহফুজুর রহমানসহ ঘটনাস্থল হাজী এজাহার মিয়া এন্ড সোপ ফ্যাক্টরীতে উপস্থিত হয়ে ঘটনার সত্যতা নিশ্চিত হয়ে আসামীর বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণ করেন । 

এসময় BSTI এর অনুমোদন ব্যতীত সাবান উৎপাদন ও সাবানের মোড়কে BSTI এর লোগো ব্যবহার করার অপরাধে অভিযুক্ত আসামী আমান উল্লাহ, পিতা- হাজী এজাহার মিয়া, সাং- কাজিরহাট, ভুজপুরকে গ্রেফতার করা হয়।  অপরাধের সাথে সংশ্লিষ্ট থাকার প্রমাণ পাওয়ায় উক্ত কারখানা ও গোডাউনে সংরক্ষিত আনুমানিক ২৭,৬০০ কেজি (যার আনুমানিক বাজারমূল্য ৩৩ লক্ষ টাকা), বিভিন্ন প্রকার কেমিকেল ও তেলের প্রায় ৩৫০ ড্রাম, প্রায় ৩৩ বস্তা সাবানের বিভিন্ন প্রকার মোড়ক ও সাবান উৎপাদনের সাথে সংশ্লিষ্ট মেশিনপত্র এবং অন্যান্য উপকরণ জব্দ করা হয়। পরবর্তীতে জব্দকৃত মালামাল BSTI এর ফিল্ড অফিসার ও সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানের জিম্মায় দেয়া হয়। 

মোবাইল কোর্টের নিকট অভিযুক্ত ব্যক্তি নিজের অপরাধ স্বীকার ও স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রদান করায় তাকে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন আইন, ২০১৮ অনুসারে ১,০০,০০০/-  (এক লক্ষ টাকা) অর্থদণ্ড ও ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড এবং অর্থদণ্ড অন্যাদায়ে আরো ০৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। অর্থদণ্ড তাৎক্ষণিক আদায় করা হয়। পরবর্তীতে কারা পরোয়ানামূলে ধৃত আসামীকে চট্টগ্রাম কারাগারে প্রেরণ করা হয়। এছাড়া জব্দকৃত মালামাল আইন ও বিধিমোতাবেক নিষ্পত্তি করার জন্য সহকারী পরিচালক, BSTI চট্টগ্রামকে নির্দেশ প্রদান করা হয়। নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জব্দকৃত মালামালের নিরাপত্তা প্রদানের জন্য অফিসার ইন চার্জ, ভূজপুর থানাকে নির্দেশ প্রদান করা হয়। 

জান যায় এই অভিযানে জেলা  NSI চট্টগ্রাম, BSTI চট্টগ্রাম ও ভূজপুর থানার একটি চৌকস পুলিশের টিম সহ ঘটনাস্থলে উপস্তিত ছিলেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ