শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসায় ব্রিটিশ প্রতিমন্ত্রী


যুক্তরাজ্যের মধ্যপ্রাচ্য-উত্তর আফ্রিকা-দক্ষিণ এশিয়া ও জাতিসংঘ বিষয়ক প্রতিমন্ত্রী লর্ড তারিক আহমেদ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার অসামান্য নেতৃত্বের প্রশংসা করেছেন। এছাড়া বাংলাদেশের উল্লেখযোগ্য অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং তার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ-যুক্তরাজ্য সম্পর্ক উন্নত ও শক্তিশালী হওয়ায় সন্তোষ প্রকাশ করেন ব্রিটিশ প্রতিমন্ত্রী।

সোমবার (১৯ জুন) ব্রিটেনের হাউস অব লর্ডসে আয়োজিত বাংলাদেশের ইন্দো-প্যাসিফিক আউটলুক এবং যুক্তরাজ্যের সঙ্গে উদীয়মান অংশীদারিত্ব শীর্ষক গোলটেবিল বৈঠকে দেয়া বক্তব্যে ব্রিটিশ প্রতিমন্ত্রী এসব কথা বলেন।
 
লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
 
অনুষ্ঠানে ব্রিটিশ মন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭২ সালের ৮ জানুয়ারি লন্ডনে ঐতিহাসিক সফর এবং যুক্তরাজ্যের তৎকালীন প্রধানমন্ত্রী স্যার এডওয়ার্ড হিথের সঙ্গে তার বৈঠকের কথা তুলে ধরেন। 

তিনি বলেন, সে সময় থেকেই যুক্তরাজ্যের সঙ্গে বাংলাদেশের শক্তিশালী এবং স্থায়ী দ্বিপক্ষীয় সম্পর্ক।
 
এ বছর রাজা চার্লসের রাজ্যাভিষেকের সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের মধ্যে বৈঠকের কথা তুলে ধরে লর্ড আহমেদ বলেন, দুই নেতার মধ্যে উভয় ক্ষেত্রেই অত্যন্ত মূল্যবান বিনিময় হয়েছে।
 
তিনি দ্বিপক্ষীয় সম্পর্ককে নতুন উচ্চতায় এগিয়ে নিতে এ বছর বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে এভিয়েশন পার্টনারশিপ এবং জলবায়ু চুক্তির দুটি গুরুত্বপূর্ণ সমঝোতা স্বাক্ষরের প্রশংসা করেন। 

লর্ড তারিক বাংলাদেশের ইন্দো-প্যাসিফিক আউটলুকের অনেক আকাঙ্খা বাস্তবায়নের জন্য যুক্তরাজ্য সরকারের দৃঢ় সমর্থন ব্যক্ত করেন এবং রোহিঙ্গা সংকট মোকাবিলায় বাংলাদেশের প্রচেষ্টার কথা তুলে ধরেন। পাশাপাশি দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ, মেয়েদের শিক্ষা এবং সাইবার নিরাপত্তা বিষয়ে দুই দেশের মধ্যে সহযোগিতার কথা তুলে ধরেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ