দেশে সাম্প্রদায়িক শক্তিগুলো মাথাচাড়া দিয়ে উঠেছে আসাদুজ্জামান নূর এমপি


মো. সাদিকউর রহমান শাহ্ (স্কলার) রংপুর ব‍্যুরোঃ 

নীলফামারীতে জমকালো আয়োজনের মধ্যদিয়ে দুই দিন ব্যাপী জেলা সাহিত্য মেলার উদ্বোধনে সাবেক সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি বলেন, দেশে সাম্প্রদায়িক শক্তিগুলো মাথাচাড়া দিয়ে উঠেছে। বৃহস্পতিবার সকালে নীলফামারী জেলা শিল্পকলা একাডেমিতে জেলা প্রশাসনের আয়োজনে ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এ মেলার উদ্বোধন করা হয়।

জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে
বক্তব্য রাখেন, সাবেক সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। তিনি
বলেন, মাননীয় প্রধানমন্ত্রী যেভাবে করোনা মোকাবেলা করছে, এ রকম একটা
বৈশিক মহামারির মধ্যেও বঙ্গবন্ধুর কন্যা তার দক্ষতায় দেশকে এগিয়ে নিয়ে
যাচ্ছে। নিজস্ব অর্থায়নে দেশে আজ পদ্মা সেতু বানানো হয়েছে। 

এরপরও আমাদের শংকা, সংশয় ও ভয় কাজ করছে। আমরা কি কিছু কিছু জায়গায় পিছিয়ে যাচ্ছি, আমাদের সমাজ কি কিছু কিছু জায়গায় পিছিয়ে যাচ্ছে। কারন আমি দেখছি শিক্ষককের গায়ে ছাত্ররা হাত তুলছে, ছাত্রের হাতে শিক্ষক খুন কিংবা ফেসবুকে কি লেখা হয়েছে, না হয়েছে তা নিয়ে মন্দিরে হামলা হচ্ছে, হিন্দু পরিবারগুলোর উপর হামলা হচ্ছে, তাদের বাড়ি ঘরে আগুন দেয়া হচ্ছে, লুট পাট করা হচ্ছে। সাম্প্রদায়িক শক্তিগুলো মাথাচাড়া দিয়ে উঠেছে। নারীর উপর হামলা হচ্ছে, অবমাননা হচ্ছে, নির্যাতন হচ্ছে, নারী ও শিশু হত্যা হচ্ছে, নারীরা
ধর্ষণের শিকার হচ্ছে। এগুলো আমাদের পিছিয়ে যাওয়ার লক্ষ্য এবং এই
জায়গাগুলোয় আমরা পিছিয়ে যাওয়ার অন্যতম কারণ আমাদের সংস্কৃতি চর্চা যতটুকু করা দরকার তা সরকারের পক্ষে যতটুকু চেষ্টা ইউক না কেন আমরা সমাজে যারা বসবাস করি আমরা যারা অভিভাবক আমরা সেই চেষ্টা করছি না। 

প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন, বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা, সূচনা বক্তব্য রাখেন, বাংলা একাডেমির সচিব এএইচএম লোকমান, সম্মানিত অতিথি হিসেবে ভার্চুয়ালে অংশ নিয়ে বক্তব্য রাখেন, বাংলা একাডেমির সভাপতি কথা সাহিত্যিক সেলিনা হোসেন, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অসীম কুমার দে, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য রাবেয়া আলীম এমপি, নীলফামারী পুলিশ সুপার মোখলেছুর রহমান (বিপিএম পিপিএম) ও জেলা আওয়ামীলীগের সভাপতি পৌরসভার মেয়র দেওয়ান কামাল আহমেদ প্রমূখ। 

অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন বাংলা একাডেমির পরিচালক নূরুন্নাহার খানম। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) আজাহারুল ইসলাম, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান সান্তনা চক্রবর্তী। এরপর নীলফামারী জেলার সাহিত্য-সংস্কৃতির উপর প্রবন্ধ পাঠ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রবন্ধ পাঠ করেন কথাসাহিত্যিক, গবেষক ও চালচিত্র পত্রিকার সম্পাদক রাজা সহিদুল আসলাম, ছড়া ও কবিতার উপর আলোচক হিসেবে নীলফামারী সরকারী কলেজের ইতিহাস বিভাগের অধ্যাপক লিখন তারিকুল আলম এবং গল্প, উপন্যাস ও নাটকের উপর আলোচনা করেন নীলফামারী সরকারী কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক বাবুল হোসাইন। পরে লেখকদের সমন্বয়ে অনুষ্ঠিত হয় লেখক কর্মশালা। 
প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন, বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরল হুদা, উপপরিচালক ড. তপন বাগচী ও কবি ফারহান ইশরাক। বিকেলে অনুষ্ঠিত হয়। মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশীয় বাদ্য যন্ত্রের ও বিয়ের গীতঁ পরিবেশন করেন নীলফামারী জেলার শিল্পীরা

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ