ডোমারে অকাল বৃষ্টিতে আমন ধানের ক্ষতির আশঙ্কা


রতন কুমার রায়,স্টাফ রিপোর্টার:
 

নীলফামারীর ডোমার উপজেলায় গত দুই দিনের অকাল বৃষ্টিতে আমন ধানের ব্যাপক ক্ষতির আশঙ্কা করেছে কৃষকরা। বৃষ্টির কারনে জমিতে পানি জমে থাকায় ধান গাছ নুয়ে পড়ে ডুবে গেছে। ধান অপরিপক্ক হওয়ায় ধানগাছসহ ধান পচে যাওয়ার  সম্ভবনা রয়েছে। অনেক নিচু যায়গায় ধান পানিতে ডুবে যাওয়া ও ধানগাছ পড়ে যাওয়ার দৃশ্য দেখা যায়। 

শুক্রবার (২২ অক্টোবর) উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, অনেক কৃষকের আমন ধান জমিতে শুয়ে গেছে। আধাপাকা আমন ধানও মাটিতে নুয়ে পড়েছে। ক্ষেতে কেটে রাখা আগাম জাতের ধান পানিতে ভেসে আছে। বোড়াগাড়ী ইউনিয়নের কুষক আব্দুল কাদের, মনোরঞ্জন রায়, সলেমান আলী জানান, টানা দুইদিনের বৃষ্টিতে আমাদের ক্ষেতের ধানগুলো জমিতে জমে থাকা পানিতে ডুবে আছে। এভাবে কয়েকদিন থাকলে ধান সম্পূর্নরুপে নষ্ট হয়ে যেতে পারে। এমনিতেই পোকার আক্রমণে অনেক ক্ষতি হয়েছে। 

একই ক্ষেতে ৪ থেকে ৫ বার কিটনাশক প্রয়োগ করে কিছুটা ফসল রক্ষা হয়েছে। কিন্তু অকাল বৃষ্টিতে সব শেষ হয়ে গেল। ডোমার সদর ইউনিয়নের কৃষক মো.মশিউর রহমান বলেন, আমার ৬বিঘা জমিতে আমি আমন ধান রোপন করেছি। কিন্ত  হঠাৎ গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আর দমকা হাওয়াতে ২ বিঘা জমির ধানের গাছ শুয়ে গেছে, জানিনা এখন কী হবে। কৃষক সাগিন বলেন, আমি ২বিঘা জমি মানুষে কাজ থেকে বর্গা নিয়েছি। সেই জমিতে আমন ধান লাগিয়েছি টানা দুই দিন ধরে বৃষ্টিতে আমার ১ বিঘা জমির ধানগাছ শুয়ে গেছে, এখন একমাত্র আল্লাহ ভরসা। 

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ আনিছুজ্জামান জানান, অকাল বৃষ্টি ও দমকা হাওয়ায় অনেক কৃষকের ধান জমিতে নুয়ে পড়েছে ও পানিতে ডুবে গেছে। ডুবে যাওয়া ফসলের ক্ষেতের পানি দ্রুত পানি নিষ্কাশনের ব্যবস্থা করতে হবে। কিন্তু এতে কি পরিমাণ ক্ষতি হবে তা এই মূহুর্তে বলা যাচ্ছে না। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ