সৈয়দপুরে স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপন


মিজানুর রহমান মিলন সৈয়দপুরঃ

নগদ টাকায় বিদ্যুৎ ক্রয়ের নতুন যুগে প্রবেশ করতে যাচ্ছে সৈয়দপুরের বিদ্যুৎ গ্রাহকরা। বিদ্যুতের শতভাগ মূল্য আদায়ে সব গ্রাহককে স্মার্ট প্রি-পেমেন্ট মিটারের আওতায় আনা হচ্ছে। চলতি মাস থেকে পুরাতন ডিজিটাল মিটার পাল্টে স্থাপন করা হবে নতুন পদ্ধতির স্মার্ট মিটার। ইতোমধ্যে উদ্বোধন করা হয়েছে মিটার স্থাপনের কার্যক্রম।নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানীর (নেসকো) বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ ব্যবস্থা উন্নত করতে স্মার্ট প্রি-পেমেন্ট মিটারিং প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

নেসকো অফিস সূত্রে জানা যায়, বিদ্যুতের সিস্টেম লস শূন্যের কোটায় নিয়ে আসা এবং শতভাগ বিদ্যুৎ বিল আদায় করতে স্থাপন করা হচ্ছে স্মার্ট প্রি-পেমেন্ট মিটার। এতে নগদ টাকায় বিদ্যুৎ কিনে গ্রাহকরা প্রয়োজনমত বিদ্যুৎ ব্যবহার করবে। ফলে বাড়তি বিলের ভোগান্তি পোহাতে হবে না কোন গ্রাহককে। 

সূত্র মতে, সৈয়দপুরে আবাসিক ও বাণিজ্যিক প্রতিষ্ঠান মিলিয়ে ৪৩ হাজার ৪০০ গ্রাহক রয়েছে। প্রথম ধাপে ৪০ হাজারেরও বেশী গ্রাহককে এর আওতায় আনার লক্ষ্যস্থির করা হয়েছে। এরপর দ্বিতীয় ধাপে ছোট-বড় সব শিল্প কারখানা আনা হবে এর আওতায়। এ মিটারিং প্রকল্পের কাজ শেষ হবে ২০২২ সালের জুন মাসে। একজন গ্রাহক সর্বনিম্ন ১০৫ টাকা রিচার্জের মাধ্যমে অগ্রীম বিদ্যুৎ ক্রয় করে ব্যবহারের সুবিধা পাবেন। চাহিদা বেশী হলে টাকার পরিমাণ বাড়বে। গ্রাহক ঘরে বসে অনলাইন ব্যাংকিং, মোবাইল ব্যাংকিং বা নেসকোর নির্ধারিত ব্যাংকে টাকা রিচার্জ করতে পারবেন। স্মার্ট মোবাইলে গ্রামীণ, টেলিক্যাশ, ট্যাপ, নগদ, বিকাশ ও রকেট অ্যাপসের মাধ্যমে টাকা রিচার্জ করার সুবিধা পাবেন বিদ্যুৎ গ্রাহকরা।

জানতে চাইলে, নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানীর সৈয়দপুর বিক্রয় ও বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমান বলেন, বিদ্যুৎ বিল নিয়ে গ্রাহকদের হয়রানি ও ভোগান্তি দূর করতে নেসকো নতুন পদ্ধতির মিটারিং স্থাপন করতে যাচ্ছে। এতে গ্রাহকদের বাড়তি বিল বা সংযোগ বিচ্ছিন্ন করা নিয়ে কোন অভিযোগ থাকবে না। মোবাইল ফোনে টাকা রিচার্জের মত নগদ টাকা রিচার্জ করে প্রয়োজনমত বিদ্যুৎ ব্যবহার করতে পারবেন। চলতি অক্টোবর মাস থেকে মিটার স্থাপন কাজ শুরু হবে। এতে বিদ্যুৎ অপচয়সহ গ্রাহক কর্তৃক বিদ্যুৎ বিল বকেয়া রাখার সংস্কৃতি বন্ধ হবে। শতভাগ আদায় করা সম্ভব হবে বিদ্যুৎ বিল।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ